মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বরিশাল বিমানবন্দরের জমি ২৩ বছর পর দখলমুক্ত

news-image

বরিশাল ব্যুরো : বরিশাল বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিতে বেশ জোরালো অভিযানে নেমেছে সিভিল অ্যাভিয়েশন। এরই মধ্যে তারা বিমানবন্দরের সীমানাঘেঁষে গড়ে ওঠা দীর্ঘ ২৩ বছর আগের স্থাপনা অপসারণ করতে সক্ষম হয়েছে। কর্তৃপক্ষের নির্দেশে বিমানবন্দরের উত্তর পাশের সীমানার মধ্যে থাকা বসতঘর গত বুধবার সরিয়ে নিয়েছেন সংশ্লিষ্টরা। এ কার্যক্রমের মাধ্যমে বরিশাল বিমানবন্দরে কিছুটা হলেও নিরাপত্তা নিশ্চিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, দীর্ঘদিন ধরেই অরক্ষিত বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহমতপুরের বিমানবন্দরটি। সীমানাপ্রাচীর না থাকায় মানুষের যত্রতত্র চলাফেরা, রানওয়েতে কুকুর দৌড়ানো এবং গরু চড়ানো হতো। এ ছাড়া সুগন্ধা নদীসংলগ্ন বিমানবন্দরের উত্তর পাশের জমি দখল করে বসবাস করে আসছিল একটি পরিবার।

সম্প্রতি সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ এবং বেসাময়িক বিমান মন্ত্রণালয় থেকে বরিশাল বিমানবন্দর পরিদর্শনে আসে একটি টিম। ওই টিম তদন্ত করে প্রতিবেদন জমা দেন মন্ত্রণালয়ে। প্রতিবেদনে বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিতের জোর তাগিদ দেওয়া হয়। তারই পরিপ্রেক্ষিতে অবৈধ স্থাপনা অপসারণের কাজ শুরু করে সিভিল অ্যাভিয়েশন। অবৈধভাবে বসতঘর নির্মাণ করে বসবাসরত রিয়াজুল ইসলাম নান্টু এবং মন্টু তালুকদার সহোদরকে স্থাপনা সরিয়ে নিতে বলা হয়। কিন্তু তারা দীর্ঘদিন ধরে ওই জমি নিজেদের দাবি করে আসছিলেন। তবে শেষ রক্ষা হলো না তাদের। বরিশাল বিমানবন্দর কর্তৃপক্ষের জোর তৎপরতায় শেষ পর্যন্ত বসতঘরের অবৈধ অংশ বিমানবন্দরের সীমানা থেকে সরিয়ে নিতে বাধ্য হয়েছেন তারা।

উত্তর পাশের ওই জমির মূল মালিক জয়নব বিবি। বিমানবন্দরের পাশে তার নামে রেকর্ডকৃত প্রায় ২২ শতাংশ জমি রয়েছে। রেকর্ডকৃত জমির পাশাপাশি বিমানবন্দরের উত্তর পাশে সিভিল অ্যাভিয়েশনের কিছু জমি নিজেদের দাবি করে ভোগ করে আসছিলেন তারা। জয়নব বিবির ৪ ছেলে এবং তিন মেয়ে। তাদের মধ্যে দুই ছেলে রিয়াজুল ইসলাম নান্টু এবং মন্টু তালুকদার পরিবার নিয়ে বর্তমানে ওই জমিতে বসবাস করে আসছিলেন।

দুই সহোদরের দাবি- যে জমি বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের দাবি করছে, সেই জমির প্রকৃত মালিক হলেন জয়নব বিবি।

বরিশাল বিমানবন্দরের ব্যবস্থাপক রথীন্দ্রনাথ চৌধুরী বলেন, অনেক বছর আগে ওই জমি বিমানবন্দরের জন্য একোয়ার করা হয়েছে। যে কারণে বিমানবন্দরের নিরাপত্তার স্বার্থে সীমানার মধ্যে থাকা অংশ অপসারণ করতে বলা হয়েছে। ওই নির্দেশনা অনুয়ায়ী বুধবার বিমানবন্দরের মধ্যে থাকা অবৈধ স্থাপনা সরিয়ে নিয়েছেন রিয়াজ এবং মন্টু তালুকদার। এখন ওই অংশে সীমানাপ্রাচীর নির্মাণ করে দেওয়া হবে। এই অংশটুকু ছাড়াও বিমানবন্দরের নিরাপত্তায় সব প্রান্তেই সীমানাপ্রাচীর নির্মাণ হচ্ছে বলে জানান তিনি।

 

এ জাতীয় আরও খবর

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপির গণতন্ত্রের প্রতি আগ্রহ কোনোদিন ছিল না : ওবায়দুল কাদের