শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চালের দামে দিশাহারা মানুষ

news-image

আবু আলী
চালের বাজার লাগামহীন ঊর্ধ্বগতিতে সব শ্রেণির মানুষ দিশাহারা। এর মধ্যে সবচেয়ে বেশি বিড়ম্বনায় পড়েছেন মধ্যবিত্ত ও নিম্নআয়ের মানুষ। আয়ের তুলনায় ব্যয় বাড়ায় চরম দুর্দশায় পড়েছেন তারা। এক কঠিন সময়ের ওপর দিয়ে যাচ্ছেন তারা।

সংশ্লিষ্টরা বলছেন, করোনার তৃতীয় ঢেউ যখন প্রশমিত হচ্ছিল, ঠিক সেই সময়ে পণ্যের (বিশেষ করে চাল) বাড়তি দর ক্রেতাদের ভোগান্তিতে ফেলছে। চালের মূল্যস্ফীতি দরিদ্র ও নিম্নআয়ের মানুষের প্রকৃত আয় কমিয়ে দেয়। আর করোনালে এ মূল্যস্ফীতি দ্বিমাত্রিক নেতিবাচক প্রভাব ফেলেছে। সরকারের দুর্বল মজুদ ব্যবস্থাপনা ও খাদ্য বিতরণ ব্যবস্থায় অপর্যাপ্ততার কারণে মধ্যস্বত্বভোগী ও সিন্ডিকেটের লোকজন সুযোগ নিচ্ছেন।

বিবর্ণ বাস্তবতায় আমদানি ও অভ্যন্তরীণ সংগ্রহের মাধ্যমে চালের মজুদ ও সরবরাহ পরিস্থিতি দ্রুত উন্নতি করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, বাজারে চালের সরবরাহে সংকট তৈরি না হলেও দাম অস্থিতিশীল। মূলত বিভিন্ন মধ্যস্বত্বভোগীর অনিয়ন্ত্রিত উত্থান, কার্যকর ও দক্ষ সরবরাহ চেইন না থাকা, চালের মজুদ ধারাবাহিকভাবে উচ্চপর্যায়ে না রাখা এবং মনিটরিংয়ের অভাবে চালের বাজারে দাম অসহনীয় পর্যায়ে চলে যাচ্ছে।

জানা গেছে, সবশেষ আমন মৌসুমে দেশে ধানের বাম্পার ফলন হয়েছে। সরকারের গুদামে বর্তমানে ১৭ লাখ ১৫ হাজার মেট্রিক টন চাল মজুদ রয়েছে, যা অন্য যে কোনো সময়ের তুলনায় সরকারের চালের মজুদের রেকর্ড। এর পরও বাজারে চালের দাম সহনীয় পর্যায়ে আসছে না। সাধারণ মানের মোটা চালের দামও এখন অনেক মানুষের ক্রয়ক্ষমতার বাইরে।

যুক্তরাষ্ট্রের বৈদেশিক কৃষি বিভাগ ইউএসডিএ প্রকাশিত গ্রেইন অ্যান্ড ফিড আপডেট শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ২০২০ সালের জানুয়ারিতে খুচরা বাজারে সাধারণ মানের (মোটা চাল) প্রতি কেজি চালের গড় দাম ছিল ৩২ টাকার কিছু বেশি। সেই চালের দাম এ বছর হয়েছে ৪৭ থেকে ৪৮ টাকা, অর্থাৎ দুই বছরের ব্যবধানে মোটা চালের দাম বেড়েছে প্রায় ৪৭ শতাংশ। অথচ ২০১৭ সালের জানুয়ারিতে সাধারণ মানের চালের প্রতি কেজিতে গড় দাম ছিল ৩৬ টাকা। সেটি বেড়ে ২০১৮ সালে ৪৭ টাকার বেশি ছাড়িয়ে যায়। কয়েক দফা ওঠানামার পর ২০২০ সালের জানুয়ারিতে সর্বনিম্ন পর্যায়ে আসে। এর পর আবারও বাড়তে থাকে চালের দাম।

অন্যদিকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে গত এক বছরের তুলনায় চিকন চালের দাম ৪ দশমিক ৯২ শতাংশ বেড়েছে। আর মোটা চালের দাম বেড়েছে ২ দশমিক ১৭ শতাংশ। যদিও বাজারে এর চেয়ে বেশি দাম চাল কিনতে হচ্ছে ভোক্তাদের।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম আমাদের সময়কে বলেন, দেশের মধ্যবিত্ত ও নিম্নআয়ের মানুষের অবস্থা শোচনীয়। দাম কমানোর ক্ষেত্রে সরকারের তরফ থেকে খুব বেশি কিছু করা সম্ভব নয়। তিনি বলেন, উৎপাদনের যে ধরনের পরিসংখ্যান দেওয়া হয় তার সঙ্গে প্রকৃত চিত্র নয়। আসলে উৎপাদন কম হয়। তবে নিম্নআয়ের মানুষের জন্য কম দামে চাল সরবরাহ করতে হবে। সেটি টিসিবির ট্রাকের মাধ্যমে হতে পারে। আবার স্থানীয় প্রশাসনের মাধ্যমে রেশনিং চালু করা যেতে পারে। এ ছাড়া ভিজিএফের আওতা বাড়ানো যেতে পারে। যদিও সেখানে সুষ্ঠু ব্যবস্থাপনায় অনিয়ম যাতে না হয়, সেদিকে নজর রাখতে হবে।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর আমাদের সময়কে বলেন, বাজার নিয়ন্ত্রণে রাখতে পণ্য আমদানির ওপর আরোপিত শুল্ক প্রত্যাহার করতে হবে। এ ছাড়া এই মুহূর্তে ভারত থেকে চাল আমদানির ওপর জোর দিতে হবে।

চাল ব্যবসায়ীদের অভিযোগ, মিল মালিকরা ক’দিন পরপরই চালের দাম বাড়াচ্ছে। তারা জানিয়েছে ধানের দাম বেশি, তাই চালের দামও বাড়তি। অথচ চালের বাজার অস্থির হলে ক্রেতা কমে যায়।

এদিকে মিল মালিকদের দাবি, ধানের দাম বেশি হওয়ার কারণেই চালের দাম বাড়তি। ব্যবসায়ীরা বলছেন, এখন এক মণ ধান কিনতে ১০৫০-১১০০ টাকা খরচ করতে হচ্ছে। কিন্তু কৃষক ও কৃষি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বোরো মৌসুমের শুরুতে মিলার ও চাতাল মালিকরা যখন ব্যাপকভাবে ধান কিনেছে; তখন দাম ছিল মানভেদে ৬০০-৮০০ টাকার মধ্যে। এখন যখন কৃষকের হাতে ধান নেই তখন দাম হয়েছে ১০৫০-১১০০ টাকা।

বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাস্কিং মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক লায়েক আলী দাবি করেন, ১৫ দিন আগে ধনের তেমন চাহিদা ছিল না। এখন চাহিদা বেড়েছে। ফলে প্রতি ৫০ থেকে ৭০ টাকা বেড়েছে। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় চালের দাম একটু বাড়ছে।

তিন সদস্যের পরিবার নিয়ে গাজীপুরে বাস করেন জাকিরুল ইসলাম। প্রতি মাসে ৫০ কেটি চাল লাগে তার পরিবারে। তিন মাস আগে যেখানে ২৫ কেজির প্রতি বস্তা ১১৫০ টাকায় কিনতেন, এখন সেটি বেড়ে ১২০০ টাকায় কিনতে হচ্ছে। ফলে প্রতি মাসে তার চালের পেছনেই ১০০ টাকা অতিরিক্ত খরচ হচ্ছে। অথচ এ সময়ে তার বেতন বাড়েনি।

রাজধানীর মিরপুরে একজন ব্যাংকার সাইফুল ইসলাম। ছোট বাচ্চাসহ তিনজনের পরিবার। প্রতিমাসে ১৭ থেকে ১৮ কেজি চাল লাগে তার। তিন মাস আগে তিনি ১২০০ টাকায় যে চাল কিনতেন, চালের দাম বেড়ে যাওয়ায় এখন তাকে ১৪০০ টাকায় কিনতে হচ্ছে। ফলে প্রতি মাসে তার অতিরিক্ত ২০০ টাকা ব্যয় করতে হচ্ছে চাল কিনতে। কিন্তু এ সময় তার বেতন অপরিবর্তিত রয়েছে।

ব্র্যাকের এক গবেষণায় দেখা গেছে, করোনা পরিস্থিতির মধ্যে দেশের ৯৫ শতাংশ মানুষের আয় কমেছে। বিভিন্ন পেশাজীবী মানুষ কাজ হারিয়েছে ৬২ শতাংশ। পাশাপাশি পুরোপুরি কর্মহীন হয়েছেন ২৮ শতাংশ মানুষ। ফলে এসব মানুষের এখন বেঁচে থাকতে লড়াই করতে হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমরা সরকারিভাবে চেষ্টা করছি রমজানকে সামনে রেখে এক কোটি মানুষকে সাশ্রয়ীমূল্যে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী দেব। আগে যেভাবে টাকাটা দেওয়া হয়েছে, সেই লিস্ট তো আছে। প্রতিটি ইউনিয়নে টিসিবির মাধ্যমে ওপেনিং করা হবে। সেখান থেকে তারা কালেক্ট করে দেবে।

 

এ জাতীয় আরও খবর

বিদেশি বউ নিয়ে হেলিকপ্টারে বাড়ি ফিরলেন সিঙ্গাপুর প্রবাসী

নির্বাচন অবাধ–নিরপেক্ষ করাই কমিশনের মূল লক্ষ্য: ইসি রাশেদা

চাকরির বয়সসীমা ৩৫ বছর: প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার মিছিল ছত্রভঙ্গ করল পুলিশ

ডোনাল্ড লু আসার খবরে বিএনপি আবার ক্ষমতার স্বপ্নে বিভোর: কাদের

রাজধানীর খালে মিলল ফ্রিজ-তোশক-সোফা!

অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু বাংলাদেশের উইন্ডিজ সফর

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে মাথায় গুলি করে হত্যা

আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে নিহত দুই শতাধিক

২০ জনের অর্থ পাচারের অনুসন্ধান করছে দুদক

আদালতপাড়ায় কমছে না বিএনপি নেতাকর্মীর ভিড়

ফরিদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলেসহ ৪ জন নিহত

রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে : প্রধানমন্ত্রী