শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপামর বাঙালির পথ মিলবে স্মৃতির মিনারে

news-image

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : আজ সেই দিন, যখন ১৯৫২ সালে তৎকালীন পাকিস্তানে উর্দুর পাশাপাশি বাংলা ভাষার মর্যাদা রক্ষা ও রাষ্ট্রভাষা করার দাবিতে রক্তে রাজপথ রঞ্জিত করেছিলেন সালাম, জব্বার, শফিক, বরকত, রফিকের মতো তরুণরা। এই ভাষাশহীদদের রক্তের বিনিময়ে ও দুর্বার আন্দোলনের ফলে বাংলা ভাষা পেয়েছিল রাষ্ট্রীয় মর্যাদা।

ভাষার জন্য এমন অকাতরে জীবনদান পৃথিবীর ইতিহাসে বিরল। ইতিহাস বলে- ভাষা আন্দোলনে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি শহীদদের আত্মত্যাগের চেতনাকে বুকে ধারণ বাঙালির মননে রোপিত হয়েছিল স্বাধিকার আন্দোলনের বীজ, যা পূর্ণতা পায় একাত্তরে ৯ মাস পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ গড়ার মধ্য দিয়ে। একুশে ভাষার জন্য শহীদদের সেই আত্মত্যাগ স্বীকৃতি পেয়েছে বিশ্বসভায়ও। সেই রক্তাক্ত স্মৃতিবিজড়িত অমর একুশে ফেব্রুয়ারি আজ সোমবার। এদিন আপামর বাঙালি বিনম্র চিত্তে স্মৃতির মিনারে শ্রদ্ধা জানাবে ভাষাশহীদদের উদ্দেশ্য। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা (ইউনেস্কো) ১৯৯৯ সালে মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়। এর পর থেকে এই দিন আন্তর্জাতিক পর্যায়েও বিভিন্ন দেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে।

প্রতিবারের মতো আজও একুশের প্রথম প্রহরে স্মৃতিময় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গান গেয়ে, বুকে কালো ব্যাজ ধারণ করে শ্রদ্ধার ফুল হাতে মানুষ পদযাত্রা করবে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। রাজনৈতিক দলগুলোও দিয়েছে বিবৃতি। আজ সরকারি ছুটির দিন। সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আজ জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্মরণ করা হবে একুশের আত্মত্যাগ ও মহিমা।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে বলেন, ‘মাতৃভাষা ও নিজস্ব সংস্কৃতির বিকাশসহ সকল জাতিগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি রক্ষায় বিশ্ববাসীকে সোচ্চার হতে হবে।’ তিনি মাতৃভাষা বাংলার অধিকার আদায়ে জীবন উৎসর্গকারী ভাষাশহীদ রফিক, সালাম, বরকত, জব্বার, শফিউরসহ নাম না জানা শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে বলেন, ‘বাঙালির মুক্তি-সংগ্রামের ইতিহাসে ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম। এই আন্দোলনের মধ্য দিয়েই একটি অসম্প্রদায়িক, গণতান্ত্রিক, ভাষাভিত্তিক রাষ্ট্রব্যবস্থা গঠনের ভিত রচিত হয়েছিল। ভাষা আন্দোলনে বাঙালি কৃতী সন্তানদের চরম আত্মত্যাগের মাধ্যমেই বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠিত হয়।’

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভাষা আন্দোলনে তার বিশেষ অবদানের বিষয়টি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন কর্মসূচিতে উপস্থাপনের কর্মসূচি নেওয়া হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- আজ ২১ ফেব্রুয়ারি দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে সঠিক নিয়মে, সঠিক রঙ ও মাপে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা। এ ছাড়া জাতীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে সব শিক্ষা প্রতিষ্ঠান, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। আজিমপুর কবরস্থানে ফাতিহা পাঠ ও কোরআনখানির আয়োজনসহ দেশের সব উপাসনালয়ে ভাষাশহীদদের রুহের মাগফিরাতের জন্য প্রার্থনার আয়োজন করা হবে। বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রতিটি সংগঠনের পক্ষ থেকে সর্বোচ্চ ৫ জন প্রতিনিধি হিসেবে ও ব্যক্তি পর্যায়ে একসঙ্গে সর্বোচ্চ ২ জন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন। ইতোমধ্যে শহীদ মিনারের সব প্রবেশমুখে হাত ধোয়ার জন্য বেসিন ও লিকুইড সাবান রাখা হয়েছে। মাস্ক পরা ছাড়া কাউকে শহীদ মিনার চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না।

প্রতিবছর ২১ ফেব্রুয়ারিতে কর্মসূচি শুরু হয় প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে। কিন্তু গত দুই বছর ধরে করোনা মহামারী পরিস্থিতির কারণে এর ব্যত্যয় ঘটেছে। গত দুই বছরের মতো এবারও রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে তাদের প্রতিনিধিরা শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন কেন্দ্রীয় শহীদ মিনারে।

আওয়ামী লীগের কর্মসূচি : দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে শহীদ দিবসের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে আছে ভোর সাড়ে ৬টায় কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবনসহ সারাদেশের সব শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা, কালো পতাকা উত্তোলন। সকাল ৭টায় কালো ব্যাজ ধারণ, প্রভাতফেরি সহকারে আজিমপুর কবরস্থানে ভাষাশহীদদের কবরে ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ এবং শ্রদ্ধা নিবেদন। বিকাল সাড়ে ৩টায় কেন্দ্রীয় কার্যালয়ে হবে আলোচনাসভা। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হবেন। স্বাস্থ্যবিধি মেনে সব কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলোর সর্বস্তরের নেতাকর্মীর প্রতি আহ্বান জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জাতীয় পার্টির কর্মসূচি : একুশের প্রথম প্রহরে জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের দলের শীর্ষ নেতাদের নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। বেলা ১১টায় জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে হবে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিএনপির কর্মসূচি : গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে মাতৃভাষা দিবস উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এর মধ্যে রয়েছে ভোর ৬টায় কালো ব্যাজ ধারণ করে প্রভাতফেরি সহকারে আজিমপুর কবরস্থানে ভাষাশহীদদের কবর জিয়ারত। কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মরণে শ্রদ্ধার্ঘ্য নিবেদন। দলের কেন্দ্রীয় কার্যালয় ও চেয়ারপারসনের গুলশানের কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখার পাশাপাশি কালো পতাকা উত্তোলন। এ ছাড়া সারাদেশে দলের বিভিন্ন পর্যায়ের ইউনিট স্থানীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও আলোচনাসভা করবে।

 

এ জাতীয় আরও খবর

সড়ক দুর্ঘটনা জাতীয় সমস্যা, সড়ক আইনের আওতা বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

মিল্টন সমাদ্দারের আশ্রমে ছিলেন সেলিম, পেটে কাটা দাগ নিয়ে সন্দেহ

বিদেশি বউ নিয়ে হেলিকপ্টারে বাড়ি ফিরলেন সিঙ্গাপুর প্রবাসী

নির্বাচন অবাধ–নিরপেক্ষ করাই কমিশনের মূল লক্ষ্য: ইসি রাশেদা

চাকরির বয়সসীমা ৩৫ বছর: প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার মিছিল ছত্রভঙ্গ করল পুলিশ

ডোনাল্ড লু আসার খবরে বিএনপি আবার ক্ষমতার স্বপ্নে বিভোর: কাদের

রাজধানীর খালে মিলল ফ্রিজ-তোশক-সোফা!

অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু বাংলাদেশের উইন্ডিজ সফর

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে মাথায় গুলি করে হত্যা

আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে নিহত দুই শতাধিক

২০ জনের অর্থ পাচারের অনুসন্ধান করছে দুদক

আদালতপাড়ায় কমছে না বিএনপি নেতাকর্মীর ভিড়