মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানি মায়ের কাছেই থাকবে দুই শিশু

news-image

অনলাইন ডেস্ক :এখন থেকে জাপানি মায়ের কাছেই থাকবে দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা, হাইকোর্টের আপিল বিভাগ থেকে দেয়া হয়েছে এই আদেশ । তবে জাপানি মা সন্তানদের নিয়ে দেশত্যাগ করতে পারবে না। আর মায়ের কাছে থাকলেও শিশুদের সাথে দেখা করার সুযোগ পাবেন বাবা।

রোববার (১৩ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের ৫ বিচারপতির ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন— বিচারপতি নুরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

এদিকে আগামী তিন মাসের মধ্যে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত দায়রা জজ আদালতকে দুই শিশুর জিম্মা সংক্রান্ত মামলা নিষ্পত্তি করতে বলেছেন আদালত।

আদালতে জাপানি মা নাকানো এরিকোর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ও অ্যাডভোকেট আহসানুল করীম। তাদের সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।

আর বাংলাদেশি বশোদ্ভুত আমেরিকান নাগরিক বাবা ইমরান শরীফের পক্ষে ছিলেন আইনজীবী ছিলেন ফিদা এম কামাল, ফাওজিয়া করিম ফিরোজ ও অনিক আর হক।

এর আগে গত বছরের ২১ নভেম্বর জাপানি দুই শিশু বাংলাদেশে তাদের বাবা ইমরান শরীফের কাছে থাকবে বলে রায় দেন হাইকোর্ট। রায়ে বলা হয়, তবে জাপান থেকে এসে মা বছরে তিনবার ১০ দিন করে দুই সন্তানের সঙ্গে একান্তে সময় কাটাতে পারবেন। জাপানি মায়ের আসা-যাওয়া ও থাকা-খাওয়ার সব খরচ বাবা ইমরান শরীফকে বহন করতে হবে।

হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধেই আপিল করেন মা। সেই আপিলের শুনানি নিয়ে আপিল বিভাগ দুই শিশুকে মায়ের কাছে রাখার আদেশ দিলো এবার।