সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপাতত হিজাব না পরতে নির্দেশ কর্ণাটকের হাইকোর্টের

news-image

অনলাইন ডেস্ক : ৪৩ পিএভারতের কর্ণাটকের হিজাব ইস্যুটি আদালতে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হিজাবসহ যেকোনো ধর্মীয় পোশাক আপাতত না পরার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার কর্ণাটকের হাইকোর্টের শুনানিতে বলা হয়েছে, এই ইস্যুটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা ধর্মীয় পোশাক পরতে পারবে না।

বিচারপতিরা জানিয়েছেন, কর্ণাটক হাইকোর্টের তিন বিচারপতির বেঞ্চে হিজাব বিতর্কের শুনানি চলছে। পরবর্তী শুনানি হবে আগামী সোমবার। তার আগে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখতে কিছু পদক্ষেপের কথা জানানো হয়েছে।

তারা জানিয়েছেন, যতদিন এই মামলা চলবে, ততদিন পর্যন্ত রাজ্যের স্কুল-কলেজে শুধু ইউনিফর্ম পরেই যেতে হবে। কোনোরকম ধর্মীয় পোশাক ব্যবহার না করাই ভালো। এই কয়েক দিন স্কুল-কলেজে যেতে হলে হিজাব পরা যাবে না। একই সঙ্গে গেরুয়া চাদরও ব্যবহার করতে পারবে না শিক্ষার্থীরা।

এর আগে গত মাসে ভারতের কর্ণাটকের একটি সরকারি স্কুলে শিক্ষার্থীদের হিজাব পরতে না করে দেওয়া হয়। এরপরই রাজ্যের অন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও এমন নিষেধাজ্ঞা ছড়িয়ে পড়ে। গত মঙ্গলবার হিজাব পরা এক শিক্ষার্থীকে হিন্দুত্ববাদের সমর্থকদের হাতে নাজেহাল হওয়ার ভিডিও ছড়িয়ে পড়ে। এ নিয়ে ভারতে উত্তেজনা সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কর্ণাটকের কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

 

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান