মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুতিন-ম্যাক্রোঁ সেদিন এত দূরে বসেছিলেন কেন?

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন ইস্যুতে উত্তেজনা কমানোর লক্ষ্য নিয়ে চলতি সপ্তাহে রাশিয়া সফরে গিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। পূর্বপরিকল্পনা অনুসারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। কিন্তু তাদের বৈঠকের ছবি দেখে চমকে উঠেছেন অনেকে। কারণ, সেদিন দুই নেতা বসেছিলেন চার মিটার (১৩ ফুট) লম্বা টেবিলের দুই প্রান্তে।

সাধরণত এ ধরনের উচ্চপর্যায়ের বৈঠকে অংশগ্রহণকারীরা কাছাকাছি বসে আলোচনা করেন। কথাবার্তা শুরুর আগে-পরে করমর্দন করে শুভেচ্ছাও বিনিময় করতে দেখা যায়। তবে গত সোমবারের (৭ ফেব্রুয়ারি) বৈঠকে এর কোনোটিই করেননি পুতিন ও ম্যাক্রোঁ। অনেকে ধারণা, ফরাসি প্রেসিডেন্টকে চার মিটার দূরে বসিয়ে হয়তো বিশেষ কোনো বার্তা দিতে চেয়েছেন পুতিন। কিন্তু, আসল ঘটনা তা নয়। এতদিন পর জানা গেছে তাদের অত দূরে দূরে থাকার কারণ।

সংশ্লিষ্ট সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ায় পৌঁছালে ফরাসি প্রেসিডেন্টকে রুশ নিয়মে করোনা পরীক্ষার অনুরোধ জানিয়েছিল ক্রেমলিন। কিন্তু তাতে রাজি হননি তিনি। এ কারণেই পুতিনের থেকে দূরত্ব বজায় রাখতে হয়েছে ম্যাক্রোঁকে।

ফরাসি প্রেসিডেন্টের স্বাস্থ্য প্রোটোকল সম্পর্কে অবগত দুটি সূত্র বলেছে, রুশ কর্তৃপক্ষ ম্যাক্রোঁকে দুটি রাস্তা দেখিয়েছিল- পিসিআর টেস্ট করে পুতিনের কাছে বসুন অথবা টেস্ট না করে সামাজিক দূরত্ব বজায় রাখুন। ফরাসি প্রেসিডেন্ট দ্বিতীয় রাস্তাটাই বেছে নেন। কারণ ম্যাক্রোঁর ভয় ছিল, টেস্ট করানোর নামে রুশ গোয়েন্দারা তার ডিএনএ’র নমুনা হাতিয়ে নিতে পারে।

ফরাসি একটি সূত্রের বক্তব্য, আমরা জানতাম, টেস্ট না করানোর মানে করমর্দন বাতিল আর লম্বা টেবিল। কিন্তু প্রেসিডেন্টের ডিএনএ তো আর তাদের হাতে যেতে দেওয়া যায় না।

ম্যাক্রোঁর ঘনিষ্ঠ দ্বিতীয় সূত্র নিশ্চিত করেছে, ফরাসি প্রেসিডেন্ট রওয়ানা দেওয়ার আগে ফ্রান্সেই পিসিআর টেস্ট করিয়েছিলেন এবং রাশিয়া পৌঁছানোর পর ব্যক্তিগত চিকিৎসক দিয়ে আরেকটি অ্যান্টিজেন টেস্ট করান।

ফরাসি সূত্রের ভাষ্যমতে, রুশরা আমাদের বলেছিল, পুতিনকে কঠোর স্বাস্থ্য প্রোটোকলের মধ্যে রাখতে হবে।

অবশ্য ম্যাক্রোঁর সঙ্গে ‘সামাজিক দূরত্ব মেনে’ বৈঠকের মাত্র তিনদিন পরে গত বৃহস্পতিবার কাজাখ প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভের সঙ্গে বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট। এদিন তারা ঠিকই করমর্দন করেছেন, পাশাপাশি বসে কথা বলেছেন। এসময় তাদের মধ্যে ছোট একটা কফি টেবিলের দূরত্ব ছিল মাত্র।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে ক্রেমলিন মুখপাত্রের মন্তব্য জানা যায়নি।