সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দেশ খাদ্য সংকটের ঝুঁকিতে’

news-image

নিজস্ব প্রতিবেদক : তেল, চাল ও ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি সরকার এবং সিন্ডিকেটের আঁতাতে সৃষ্ট বিপর্যয় বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। এর ফলে দেশ খাদ্য সংকটের ঝুঁকিতে উল্লেখ করে তিনি সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় ছয় দফা দাবি উত্থাপন করেছেন।

আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি তুলে ধরেন তিনি। আ স ম রব বলেন, প্রায় প্রতিদিন দ্রব্যমূল্য বৃদ্ধির অপরিণামদর্শী অপকৌশল জনগণকে চরম বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। সরকারের সার্বিক ব্যর্থতায় জনগণের ক্রয় ক্ষমতা এমন একপর্যায়ে নেমে গেছে, যা মানুষকে খাদ্য ও অনাহারের ঝুঁকিতে ফেলছে। এটি দেশের সার্বিক খারাপ অবস্থার খণ্ডচিত্র মাত্র।

তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে কাজ হারিয়ে কয়েক কোটি মানুষ সীমাহীন আর্থিক দুরবস্থায় নিমজ্জিত। নতুন করে ভোজ্যতেল বিশেষত সাধারণ মানুষ যে তেল ব্যবহার করে, সয়াবিন ও পাম অয়েলের মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের জীবনকে আরও বিপন্ন করে তুলবে।

জেএসডি সভাপতির দফাগুলো হলো- ১. সব ধরনের সিন্ডিকেট এবং দুর্বৃত্তদের লুটপাট ও কারসাজি বন্ধ করা। ২. ভোজ্য তেলসহ খাদ্যসামগ্রীর মূল্য ক্রয়ক্ষমতার নিরিখে নির্ধারণ ও বাজার নিয়ন্ত্রণের লক্ষ্যে কার্যকর উদ্যোগ গ্রহণ। ৩. কৃষিপণ্য উৎপাদনে বিদ্যুৎ সার কীটনাশকে পর্যাপ্ত ভর্তুকি এবং প্রয়োজনীয় সেচের ব্যবস্থা। ৪. নিরন্ন, অসহায় ও বিপর্যস্ত কয়েক কোটি মানুষের জীবন সুরক্ষায় রেশনিং ব্যবস্থা চালু। ৫. কর্মক্ষম বিশাল সংখ্যক যুবক ও বেকারের কর্মসংস্থানের প্রয়োজনে উপজেলা শিল্পাঞ্চল চালু এবং ৬. আপৎকালীন ও সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় ‘খাদ্য নিরাপত্তা’ ব্যবস্থা করা।

অবিলম্বে ছয় দফা বাস্তবায়নের মাধ্যমে দেশ ও জাতিকে সম্ভাব্য খাদ্য সংকটের ঝুঁকি থেকে মুক্ত করার আহ্বান জানান জেএসডি সভাপতি।

 

এ জাতীয় আরও খবর

এই প্রথম ইসরায়েলে অস্ত্র পাঠানো স্থগিত করল যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান