মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সিঙ্গাপুর-হংকং নয়, বাংলাদেশ হবে বাংলাদেশের মতোই’

news-image

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ
মাহবুব-উল আলম হানিফ। ক্ষমতাসীন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। জন্ম ১৯৫৯ সালে কুষ্টিয়া জেলায়। দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-৩ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত হয়েছেন।

রাজনীতির সমসাময়িক প্রসঙ্গ নিয়ে মুখোমুখি হয়েছেন জাগো নিউজের। বিএনপি-জামায়াত অব্যাহতভাবে দেশবিরোধী ষড়যন্ত্র করছে উল্লেখ করে বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের র‌্যাব-পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা অযৌক্তিক। দুই পর্বের সাক্ষাৎকারের আজ থাকছে শেষটি। সাক্ষাৎকার নিয়েছেন সায়েম সাবু।

আমরা বাংলাদেশকে চীন বা সিঙ্গাপুর বানাতে চাই না। বাংলাদেশ বাংলাদেশের মতোই হবে। আমরা এর জন্যই কাজ করছি। বঙ্গবন্ধু যে দেশ গড়ার জন্য সারাজীবন সংগ্রাম করেছেন, আমরা সেই দেশ গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছি

জাগো নিউজ: যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার জন্য আগের পর্বে বিএনপির লবিংকে দায়ী করেছেন। এমন সময়ে এই নিষেধাজ্ঞা, এটি সামনের জাতীয় নির্বাচনে প্রভাব ফেলবে কি না? অথবা বাংলাদেশ সরকারের ওপর যুক্তরাষ্ট্র প্রচ্ছন্ন একটি চাপ রাখতে চাইছে কি না?

মাহবুব-উল আলম হানিফ: বিএনপি দীর্ঘদিন ধরে সরকারবিরোধী অপপ্রচার চালিয়ে আসছে। যুক্তরাষ্ট্রে নতুন সরকার ক্ষমতায়। জো বাইডেন প্রশাসন বিএনপির অভিযোগ নজরে এনে হয়তো একটি সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ সরকারের সঙ্গে কোনো প্রকার আলোচনা না করে এমন সিদ্ধান্ত নিয়েছে। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। আমার মনে হচ্ছে, ভুল বোঝাবুঝির মাধ্যমে বিষয়টি এ পর্যন্ত এসেছে এবং আলোচনা করে এর সুরাহা করা সম্ভব হবে।

: একই ইস্যুতে ব্যবস্থা নিতে মানবাধিকার সংগঠনগুলোও জাতিসংঘ বরাবর চিঠি লিখেছে…

গণতন্ত্র মানে তো হরতাল, অবরোধ, আগুন দেওয়া, মানুষ হত্যা নয়। বিএনপি তো প্রতিদিন সভা-সমাবেশ করছেই। সমস্যা তো হচ্ছে না

মাহবুব-উল আলম হানিফ: আমি মনে করি র‌্যাব-পুলিশ ইস্যুতে যে আলোচনা হচ্ছে, তা একই সূত্রে গাঁথা। ইউরোপের একটি দেশের এমন এক পার্লামেন্ট সদস্য বাংলাদেশ ইস্যুতে চিঠি লিখেছেন, যে দেশটির সঙ্গে বাংলাদেশের মানুষ খুব পরিচিতও না। তাহলে বোঝাই যাচ্ছে পেছন থেকে কেউ না কেউ কলকাঠি নাড়ছে।

বিএনপি-জামায়াত ক্ষমতায় থেকে বা না থেকে নানা অপকর্ম করে জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে। তারা আসলে সরকারের বিরুদ্ধে আর দাঁড়াতে পারছে না। কোনো ইস্যুও আর তৈরি করতে পারছে না।

শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের উন্নয়নের সুফল মানুষ তো পাচ্ছে। মানুষের মাথাপিছু আয় ছিল ৬০০ মার্কিন ডলার। এখন সাড়ে ২৫শ’ ডলার ছাড়িয়ে গেছে । বাংলাদেশ এখন উন্নয়নশীল রাষ্ট্র। বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা, সামাজিক নিরাপত্তার বিষয়গুলো অবশ্যই বিবেচনায় আনতে হবে। কোথায় ছিল বাংলাদেশ আর কোথায় এখন! যে মেগা প্রকল্পগুলো চলমান, তা সম্পন্ন হলে অন্যরকম এক বাংলাদেশ দেখবে বিশ্ব।

বাংলাদেশের উন্নয়ন দেখে বিশ্ব অবাক হচ্ছে। প্রশংসা করছে। বাংলাদেশকে আজ বিশ্ব আত্মমর‍্যাদাশীল রাষ্ট্র হিসেবে দেখছে। আর সবই হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে। এটাকেই বিএনপি-জামায়াত হিংসা করছে।

মাহবুব-উল আলম হানিফ: শুরুতেই বলেছি, মুক্তিযুদ্ধের প্রশ্নে বাংলাদেশ বিভক্ত হয়ে আছে। সরকার ভালো করলেও বিরোধী শক্তি সমালোচনা করবে।

গণতন্ত্রের মানে কী, এর সংজ্ঞা কী, তা আগে জানতে হবে। গণতন্ত্র মানে তো হরতাল, অবরোধ, আগুন দেওয়া, মানুষ হত্যা নয়। বিএনপি তো প্রতিদিন সভা-সমাবেশ করছেই। সমস্যা তো হচ্ছে না। যে ধরনের ভাষা প্রয়োগ করে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সমালোচনা করা হচ্ছে, তা কোনো সভ্য মানুষের ভাষা হতে পারে না। এরপরও তারা বলছে, গণতন্ত্র সংকুচিত হচ্ছে। টকশোগুলোতে প্রতিনিয়ত মিথ্যাচার করছে, বিষোদগার করছে। কে তাদের বাধা দিচ্ছে? মানুষ হত্যা করলে তো প্রশাসন বসে থাকবে না। মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব সরকারের। গাড়িতে আগুন দিয়ে মানুষ হত্যা করা যদি কারও জন্য গণতন্ত্র বোঝায়, তাহলে তার জন্য দুঃখ প্রকাশ ছাড়া আর কিছু করার নেই।

কোনোটিতে গণতন্ত্র আড়াল পড়ে আছে। বাংলাদেশ সে পথে যাত্রা করছে কি না?

মাহবুব-উল আলম হানিফ: আমি বাংলাদেশকে অন্য কোনো রাষ্ট্রের সঙ্গে তুলনা করতে চাই না। বাংলাদেশ তার নিজস্ব গতিতে এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাত ধরে। রাজনৈতিক প্রতিবন্ধকতা না থাকলে বাংলাদেশ বিশ্বে উদাহরণ হতে পারতো।

আমরা বাংলাদেশকে চীন-হংকং বা সিঙ্গাপুর বানাতে চাই না। বাংলাদেশ বাংলাদেশের মতোই হবে। আমরা এর জন্যই কাজ করছি। বঙ্গবন্ধু যে দেশ গড়ার জন্য সারাজীবন সংগ্রাম করেছেন আমরা সেই দেশ গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছি। ক্ষুধা-দারিদ্র্যমুক্ত একটি উন্নত মডেল রাষ্ট্র গঠনে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন, যেখানে সব ধর্মের, সব বর্ণের মানুষ সমান অধিকার পাবেন।

: আওয়ামী লীগ পরপর তিনবার সরকার গঠন করলো। দেশের অগগ্রযাত্রার কথাও বললেন। কিন্তু সংসদে কার্যকর বিরোধী দল নেই। এই বিষয়টি অস্বস্তি দেয় কি না?

মাহবুব-উল আলম হানিফ: শক্তিশালী বিরোধী দল মানে কী বোঝায়? অবশ্যই অশালীন, অসভ্য ভাষা যারা প্রয়োগ করে, তারা জনপ্রতিনিধিত্ব করতে পারে না। ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত বিএনপি সংসদে কী ভূমিকা রেখেছে, কী ভাষা প্রয়োগ করেছে, তা বিবেচনা করুন। এটি কোনো বিরোধী দলের আচরণ হতে পারে না। দেশের মানুষ চায় গঠনমূলক সমালোচনা, গঠনমূলক প্রতিবাদ। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে যারা সংসদে প্রতিনিধিত্ব করবেন, তারাই সরকার বা বিরোধী দলের ভূমিকায় থাকবেন।

আর সংসদে সরকারের সমালোচনা তো হচ্ছে। বিরোধী দল তো আছে। বিএনপির প্রতিনিধিরাও আলোচনা-সমালোচনা করছেন। মৌলিক কোনো সমস্যা তো হচ্ছে না।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি