মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় ফুলকপির চাষে সাফল্যের হাসি  কৃষকের মুখে

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : কুয়াশার চাদরে ঢাকা শীতের সকাল। শিশির ভেজা মাঠে নামতে দেখা একের পর এক ফুলকপির ক্ষেত। নারী-পুরুষ সবাই ব্যস্ত সময় পার করছেন জমি থেকে ফুলকপি তুলতে। কেউ করছেন ক্ষেতের পরিচর্যা আবার কেউ শতাধিক কপির ভাড় নিয়ে যাচ্ছে বাজারে। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার ধরখার ইউনিয়নের কৃষ্ণনগর গ্রামে গিয়ে দেখা যায় এমন দৃশ্য।
সরেজমিনে ঘুরে কথা বললে স্হানীয় কৃষক জসিম মিয়া বলেন, এবার ৪০ হাজার টাকা খরচ করে জমিতে ফুলকপির চাষ করেছেন। আশা  করছেন এবার তার ৭০ থেকে ৮০ হাজার টাকার ফুলকপি বিক্রি হবে। কৃষ্ণনগর গ্রামের আরেক কৃষক সুলতান ভূইয়া জানান, গ্রামের সবাই সবজি চাষী। প্রতিবারের মতো এবারও অধিক লাভের আশায় সবাই ফুলকপি চাষ করেছেন। দেড় বিঘা জমিতে দেশী জাতের ফুলকপি চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে ২৮ থেকে ৩০ হাজার টাকা। ইতোমধ্যে স্থানীয় বাজারে উৎপাদিত কপি ইতিমর্ধ্যে বিক্রি করেছেন ৪০/৪৫ হাজার টাকা। সবমিলিয়ে লাখ টাকার মতো ফুল কপি বিক্রি আশাবাদী আমি।  ফুলকপি চাষী মোঃ হোসেন মিয়া জানান, এক বিঘা জমিতে কপি চারা লাগিয়েছেন। সর্বসাকল্যে তার খরচ হয়েছে ২০ হাজার টাকা। আশা করছেন শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূল থাকলে ৫০ হাজার টাকা বিক্রি হবে। জমি ও বাড়ির আঙ্গিনায় সবাই কমবেশি ফুলকপিসহ শীতকালীন সবজি চাষ করে। পরিবারের সবাই মিলে পরিচর্যা করে বলে খরচের তুলনায় লাভের হার বেশি।
কাঁচামাল ব্যবসায়ি মিলন মিয়া বলেন, কৃষ্ণনগর গ্রামের ফুলকপির স্বাদ বেশি, তাই ক্রেতাদের কাছে চাহিদা-কদর বেশি।এই মৌসুমের শুরু থেকেই ক্রেতা-বিক্রেতারা অপেক্ষায় থাকে কখন কৃষ্ণনগর গ্রামের কপি বাজারে আসবে।উপজেলা কৃষি অফিস জানায়, কৃষ্ণনগর গ্রামের প্রায় ২০ -থেকে ৩০ হেক্টর জমিতে ফুলকপি চাষ হয়। এই গ্রামে আগামসহ তিনবার ফুল কপি চাষ হয়। তারা বীজ থেকে চারা করে পর্যায়ক্রমে সেই চারা রোপন করেন। ক্ষেতে রাসানিক সারের পরিবর্তে সবাই জৈব সার ও প্রচুর পরিমানে গোবর ব্যবহার করেন। এ ছাড়া প্রতিবছরই নদীর পলি জমিতে এসে পড়ে। এতে জমি আরো উর্বর হয়ে উঠে। ফলন ভালো হয় বলে কৃষকরাও অনেক লাভবান হয়। কৃষি অফিস থেকে তাদেরকে পরামর্শসহ সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি