শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া ৪ লেন মহাসড়ক: ৫ দেশের সঙ্গে বাড়বে অর্থনৈতিক সম্পর্ক

news-image

চার লেনে উন্নীত হচ্ছে কুমিল্লা (ময়নামতি)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) ৫৪ কিলোমিটার জাতীয় মহাসড়ক। এই প্রকল্প বাস্তবায়িত হলে ভারত, ভুটান, নেপাল, মিয়ানমার ও চীন—এই ৫ দেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বাড়বে। ‘কুমিল্লা (ময়নামতী)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) জাতীয় মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়িত হবে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে। প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ)।

সওজ সূত্র জানায়, প্রস্তাবিত এই প্রকল্পের আওতায় উভয় পাশে আলাদা দুটি লেনসহ ৫৪ কিলোমিটার দীর্ঘ চার লেন প্রশস্ত সড়ক তৈরি করা হবে। কুমিল্লা জেলার বুড়িচং, দেবীদ্বার, মুরাদনগর, ব্রাহ্মণপাড়া উপজেলা এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা ও আখাউড়া উপজেলায় বাস্তবায়িত হবে। বাজার এলাকার জন্য ৪ দশমিক ৪৭ কিলোমিটার ফুটপাত নির্মাণ করা হবে। এছাড়া, প্রকল্পের আওতায় ১৪টি ব্রিজ, একটি ফ্লাইওভার, দুটি আন্ডারপাস, ৫০টি কালভার্ট ও ১২টি ফুটওভারব্রিজ নির্মাণ করা হবে। ফলে দ্রুত ও নিরাপদ যান চলাচল নিশ্চিত হওয়াসহ আর্থসামাজিক উন্নয়ন ঘটবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এই সড়ক তৈরি বাংলাদেশ-ভারতের মধ্যে আঞ্চলিক সংযোগ সড়ক দৃঢ় হবে। চট্টগ্রাম বন্দর আন্তর্জাতিক বাণিজ্যের কেন্দ্রবিন্দু হিসেবে প্রতিষ্ঠা পাবে।

প্রকল্পে পাবলিক ইউটিলিটি শিফটিং বাবদ ৩৮ কোটি ৮৯ লাখ ৬৯ হাজার টাকা ব্যয় দেখানো হয়েছে। এর আওতায় চারটি জিপ, ৬টি পিকআপ, ৮টি মোটরসাইকেল কেনা হবে। পাশাপাশি ৬৮০ ঘন মিটার অফিস ভবন, ইউটিলিটি স্থানান্তর, নির্মাণকালীন রক্ষণাবেক্ষণ, ট্রাফিক সাইন, সিগন্যাল ও দিক-নির্দেশক চিহ্ন তৈরির করা হবে।

 

risingbd.com

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা