শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনুমোদনহীন ক্লিনিকে অস্ত্রোপচারকালে নবজাতকের মৃত্যুর অভিযোগ

news-image

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের হাতীবান্ধায় অনুমোদনহীন হেলথ এন্ড মেডিকেয়ার নামে একটি ক্লিনিকে অস্ত্রোপচারকালে নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। রোববার ভোর রাতে সিঙ্গিমারী ইউনিয়নের ধুবনী গ্রামের এক গর্ভবতী নারীর সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকটির মৃত্যু হয়।

অভিযোগ রয়েছে, ওই নবজাতকের মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। পরে ঘটনাটি নিয়ে ওই সময় নবজাতকের পরিবার অভিযোগ তুললে স্থানীয় এক রাজনৈতিক দলের নেতার হস্তক্ষেপে মিমাংসা করা হয় বলে জানায় ভুক্তভোগী পরিবারটি। অপারেশনটি করেন ওই ক্লিনিকের আবাসিক সার্জন দাবিদার ডাঃ রাজিবুল হাসান।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, রাজিবুল হাসান তার চিকিৎসাপত্রে নিজেকে এমবিবিএস (রাজ), সি-আল্টা ও পিজিটি-সার্জারি দাবি করলেও তার বিএমডিসি রেজি নং খুঁজে দেখা যায় ভিন্ন তথ্য। তিনি একজন এমবিবিএস চিকিৎসক মাত্র। তার বাড়ি বগুড়া সদর উপজেলার বড় সারালপুর গ্রামে। অথচ, সিজারের মত অপারেশন করতে গেলে চিকিৎসককে অবশ্যই গাইনী বিশেষজ্ঞ ও সার্জন হতে হবে। এছাড়াও একটি সিজারিয়ান অপারেশনে একজন গাইনী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞ সার্জন, একজন অবস বিশেষজ্ঞসহ একজন এমবিবিএস চিকিৎসক থাকতে হয় অপারেশন থিয়েটারে। এগুলোর কোনো কিছুই মানা হয় না এ ক্লিনিকে। সেখানে শুধু ডা. রাজিবুল হাসান ও কয়েকজন নার্স অপারেশন থিয়েটারে সব কিছু করেন।

এ বিষয়ে ওই ক্লিনিকে প্রায় ১ ঘণ্টা বসে থেকেও ডা. রাজিবুল হাসানের বক্তব্য পাওয়া যায়নি। পরে তার ফোনে একাধিকবার কল দিলেও তিনি কল রিসিভ করেননি।

অন্যদিকে হেলথ এন্ড মেডিকেয়ার এর ব্যবস্থাপনা পরিচালক রবিউল ইসলাম সব কিছু মেনে ক্লিনিক পরিচালনা করছেন বলে দাবি করলেও তার কাছে ক্লিনিকের অনুমোদেনপত্র দেখতে চাইলে তিনি তা দেখাতে পারেনি।

তবে লালমনিরহাট সিভিল সার্জন নির্মলেন্দু রায় জানান, হেল্থ এন্ড মেডিকেয়ার নামে কোনো ক্লিনিকের অনুমোদন নেই। তাদের বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক