শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

আমিও একজন মা, শিক্ষার্থীদের কষ্ট হচ্ছে: শাবি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী

news-image

শাবিপ্রবি প্রতিনিধি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চলমান অচলাবস্থা অবসানে আলোচনার জন্য আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার বিকেলের মধ্যেই শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল ঢাকার উদ্দেশে রওনা হবে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রী ফোনে আন্দোলনরতদের বলেন, আমাদের যে শিক্ষার্থীরা হাসপাতালে আছে সেখানে ডাক্তারের সঙ্গে কথা হয়েছে। ওরা এখন আছে সবাই, অনশনই আছে। উপাচার্যের বাসভবনের সামনে আন্দোলনরত এবং অনশনরতদের কি অবস্থা? কেমন আছে তারা? আমরা চাই, আমাদের সন্তানেরা ঠিক থাকবে সুস্থ থাকবে। তাদের কোনো সমস্যা থাকবে না সেটাই আমরা চাই। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভালো চলবে। এখানে একটা সমস্যা তো হয়েছে। আমাদের শিক্ষার্থীরা আন্দোলনে আছে। এটার তো একটা সমাধান দরকার। সে জন্যে আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ গেছেন। শিক্ষক প্রতিনিধিরা গেছেন, অন্যরাও আছেন।

তিনি আরও বলেন, আমার মনে হয় যে, বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসিত একটা ব্যাপার আছে। এ জন্য গোড়াতেই আমরা হস্তক্ষেপ করতে চাইনি। আমার মনে হয় যে, আমার শিক্ষার্থীরা, সন্তানেরা কষ্ট পাবে সেটা তো আমরা চাই না।

সমস্যার সমাধান আলোচনার মাধ্যমে হবে জানিয়ে তিনি বলেন, যারা আন্দোলনরত শিক্ষার্থীদের যারা প্রতিনিধিত্ব করছে, এমন কজন তাদের যদি আসতে চান তাদের সঙ্গে বসতে পারলে হয়তো সমস্যার সমাধানটা খুব দ্রুত হবে। সমাধান করা সম্ভব। আমি চাইব যে, তারা যদি আসেন এবং শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক আসেন তাহলে আমরা কথা বলতে পারি। কথা বলে দ্রুততার সঙ্গে আমাদের একটা সমাধানের দিকে যাওয়া দরকার।

আন্দোলনরত শিক্ষার্থীদের একজন মুখপাত্র সাদিয়া শিক্ষামন্ত্রীকে বলেন, আমরা আপনার কথায় আশ্বস্ত হয়েছি। আমরা আপনার সঙ্গে কথা বলতে চাই। আমাদের এখানের পরিস্থিতি নিয়ে কথা বলতে চাই। আগে কী সিচুয়েশন ছিল, সেটি নিয়ে কথা বলতে চাই।

নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে প্রতিনিধি দলকে দেখা করার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আপনারা যারা আসবেন, একটা জিনিস ঠিক করে আসবেন। নিজেদের মধ্যে কথা বলে আসবেন। যারা আসবেন তারা আন্দোলনরত সকলের প্রতিনিধি হিসেবে আসবেন। আমি যাদের সঙ্গে কথা বলব পরে যেন এমন না হয় যে, আপনাদের সঙ্গে কথা বলেছি কিন্তু তাদের সঙ্গে কথা বলিনি। কে কে আসবেন সবাই মিলে ঠিক করে নেন।

শিক্ষার্থীদের মুখপাত্র সাদিয়া বলেন, আমরা আজকেই আসব। আমরা এক ঘণ্টার মধ্যে জানায়ে দিচ্ছি আমাদের প্রতিনিধি টিমে কে কে থাকবে। এখানে সবাই অনেক অসুস্থ।

শিক্ষার্থীরা অসুস্থ জানালে শিক্ষামন্ত্রী বলেন, দেখেন আমিও একজন মা আমারও ছেলে মেয়ে আছে। আমার ছোট বাচ্চাটার বয়স আপনাদের থেকেও কম। আপনারা ওখানে কষ্ট করছেন সেটা দেখছি, অন্য সমস্যা হচ্ছে ওইটাও দেখছি।

এ জাতীয় আরও খবর