বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে আগ্নিকাণ্ড: খোলা আকাশের নিচে কাঁদছে ক্ষতিগ্রস্তরা

news-image

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁও সদরের পাইকপাড়া গ্রামে ভয়াবহ আগুনে অর্ধশতাধিক ঘর পোড়ার ঘটনায় পুড়ো এলাকায় চলছে শোকের মাতম। উত্তরের তীব্র শীতে খোলা আকাশের নিচে কাঁদছে ক্ষতিগ্রস্তরা।

বৃহস্পতিবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, ঘটনাস্থানে জেলার বিভিন্ন জায়গা থেকে মানুষ দেখতে এসে ভিড় করছে। অনেকে আবার বাসা থেকে নিজেদের ব্যবহৃত শীতবস্ত্র ও শুকনো খাবার দিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পাশে থাকার চেষ্টা করছে। আগুনের ভয়াবহতায় সর্বস্ব হারানো পরিবারগুলোর কান্নায় ভারী হয়ে উঠেছে সেখানকার আকাশ-বাতাস।

প্রতিবেশীদের গলা জড়িয়ে ক্ষণে ক্ষণে কেঁদে উঠছেন দিনমুজুর নেকো মিয়ার স্ত্রী শিরিন আক্তার। কাঁদতে কাঁদতে আবার জ্ঞানও হারিয়ে ফেলছেন। জ্ঞান আসা মাত্রই আবার কাঁদছেন। শিরিনের মতো কাঁদছে ক্ষতিগ্রস্ত সকলে।

ক্ষতিগ্রস্ত শিরিন জানান, কনকনে শীতে তেমন মাঠে কাজ মেলেনি। বাড়িতে পালিত তিনিটি গাভীর দুধ বিক্রি করে সংসার ও সন্তানের লেখাপড়ার খরচ চলতো। কিন্তু এ মর্মান্তিক অগ্নিকাণ্ডের ঘটনায় তার ৩টি গরু ও ৩টি গৃহপালিত ছাগল আগুনে পুড়ে কয়লা হয়ে গেছে। আজ সকালেই পার্শবর্তী একটি ক্ষেতে তার গবাদিপশুগুলো মাটিচাপা দেয়া হয়েছে।

৬ষ্ঠ শ্রেণির ছাত্রী লিমা আক্তার কান্নায় ভেঙে পড়ে বলেন, আমার নতুন বইগুলো পুড়ে গেছে। আমার বাবার জামানো টাকা, আমাদের কাপড়-চোপড় সবকিছু পুড়ে ছাই হয়ে গেছে। শীতের দিনের জন্য মুজুত করা সব খবার পুড়ে গেছে। আমরা এখন নিঃস্ব।

এদিকে আগুনের সূত্রপাত নিয়ে স্থানীয়দের মিশ্র মতামত পাওয়া গেছে। কেউ বলছে, কেউ আগুন ধরিয়ে দিতে পারে; আবার কেউ বলছে, চুলা থেকে আগুন লাগতে পারে। অনেকে আবার বলছে, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগেছে।

এ বিষয়ে ঠাকুরগাঁও ফায়ার সার্ভিসের ইনচার্জ ফরহাদ হোসেন বলেন, মানুষে আগুন লাগিয়ে দেয়ার কোনো আলামত আমরা পাইনি। যখন আগুন জ্বলছিল তখন বিদ্যুৎ সচল ছিলো ওই গ্রামে। আমরা ধারনা করছি কোনো চুলা থেকে এ আগুনের সূত্রপাত হয়েছে।

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, রাতেই সেই গ্রামের ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ ও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। সকাল থেকে ক্ষতিগ্রস্তদের নামের তালিকা ও ক্ষতির পরিমাণ তালিকাভুক্তির কাজ চলছে। আমরা সরকারিভাবে ক্ষতিগ্রস্তদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।