শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নয় বছরেও সন্ধান মেলেনি ১১ কেজি সোনার

news-image

নিউজ ডেস্ক : রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আকবর হোসেন নামের এক ব্যক্তির ব্যাগ তল্লাশি করে ১১ কেজি সোনা কেনার রসিদ খুঁজে পান শুল্ক ও গোয়েন্দা অধিদপ্তরের কর্মকর্তারা। ২০১৩ সালের ৮ ডিসেম্বর এ ঘটনায় জিজ্ঞাসাবাদে আকবর স্বীকার করেন, ইমরান আহমেদ ওরফে সবুজ নামের এক ব্যক্তির কথামতো তিনি উড়োজাহাজের একটি নির্দিষ্ট আসনের নিচে সোনার বারগুলো রেখে এসেছেন।

পুলিশ, দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের ৮ কর্মকর্তা ৯ বছর ধরে তদন্ত করেও ওই ১১ কেজি সোনার সন্ধান পায়নি, ধরতে পারেননি মূল চোরাচালানিকেও। তদন্তে শুধু আসামির ঠিকানা বের করা সম্ভব হয়েছে। এই মামলায় সম্প্রতি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী রাজস্ব কর্মকর্তা আবদুল্লাহ আল মাসুদ অভিযোগপত্র জমার বিষয়টি নিশ্চিত করেছেন। বিমানবন্দর থানায় অর্থ পাচার (মানি লন্ডারিং) আইনে করা ওই মামলায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের দেয়া অভিযোগপত্রের তথ্য অনুযায়ী, আকবর ও ইমরান দুজনই সোনা চোরাচালানের ব্যবসায় জড়িত। দুজনের বাড়িই চট্টগ্রামে। আকবর জামিনে রয়েছেন।

জানা গেছে, মামলাটি প্রথমে প্রায় আট মাস তদন্ত করে বিমানবন্দর থানার পুলিশ। পরে তদন্তভার পায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলাটি দুদকের কাছে ছিল দুই বছরের মতো। তবে চোরাচালান ও শুল্কসংক্রান্ত অপরাধ দুদকের আওতাধীন (তফসিলভুক্ত) না হওয়ায় ২০১৬ সালে এই মামলার তদন্তভার যায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কাছে। এই সংস্থার চার তদন্ত কর্মকর্তা ছয় বছর তদন্ত করেছেন।

২০১৮ সালে আকবরকে জিজ্ঞাসাবাদ করেছিলেন সেই সময়ে তদন্তের দায়িত্বে থাকা শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী রাজস্ব কর্মকর্তা বিটন চাকমা। তিনি বলেন, ‘মামলার অন্যতম আসামি ইমরানকে জিজ্ঞাসাবাদ করা গেলে আরও অনেক তথ্য জানা যেত।’

আকবরের পাসপোর্টের তথ্য পর্যালোচনা করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জানিয়েছে, আকবর ২০১৩ সালের ১৮ অক্টোবর থেকে একই বছরের ৮ ডিসেম্বরের মধ্যে তিনবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গেছেন। তিনি বারবার দুবাই গিয়ে অবৈধ পন্থায় টাকা পাচার করে সেখান থেকে সোনা কিনে দেশে আনেন।

এছাড়াও অভিযোগপত্রে বলা হয়, ইমরান আহমেদ একটি পাসপোর্ট ব্যবহার করে থাইল্যান্ডের ব্যাংকক থেকে ২০১৩ সালের ২৮ নভেম্বর বাংলাদেশে প্রবেশ করেন। এর ১৬ দিন পর তিনি নিজের আরেকটি পাসপোর্ট ব্যবহার করে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সংযুক্ত আরব আমিরাতের শহর শারজাহে চলে যান। ওই বছর ইমরান ৬ মাসের মধ্যে ১০ বার দেশের বাইরে গেছেন।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের প্রতিবেদন বলছে, ইমরান অধিকাংশ সময় দুবাইয়ে থাকেন। মাঝেমধ্যে তিনি বাংলাদেশে আসেন। চট্টগ্রামের ফটিকছড়ি থানা-পুলিশের মাধ্যমে হাজির হতে বলা হলেও তিনি আসেননি।

এদিকে, ৯ বছর ধরে একটি মামলা তদন্ত করে প্রতিবেদন দেয়ার বিষয়টি দুঃখজনক বলে জানান দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মীর আহমেদ আলী সালাম।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা