শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের ভার্চ্যুয়ালি কোর্ট পরিচালনার কথা ভাবছি : প্রধান বিচারপতি

news-image

নিজস্ব প্রতিবেদক : করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে দেশের উচ্চ আদালতের উভয় বিভাগ অর্থাৎ আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনার কথা সিরিয়াসলি ভাবছেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। মঙ্গলবার সকালে আপিল বিভাগে দৈনন্দিন বিচারকাজ পরিচালনার সময় প্রধান বিচারপতি এ কথা বলেন। তিনি বলেন, ভার্চ্যুয়াল কোর্টের বিষয়টি আমরা সিরিয়াসলি ভাবছি।’

সকাল নয়টার দিকে এজলাসে আসেন প্রধান বিচারপতি ও আপিল বিভাগের অপর পাঁচ বিচারপতি। এ সময় একটি মামলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী নজরুল ইসলাম চৌধুরী। এ বিষয়ে প্রধান বিচারপতি বলেন, ‘চারদিকে করোনা সংক্রমণের যে অবস্থা দেখছি, ইতিমধ্যে আমাদের ১৩ জন বিচারপতি ও নিম্ন আদালতের ৩৬ জন বিচারক আক্রান্ত হয়েছেন। অনেক স্টাফও আক্রান্ত হয়েছেন। আমরা হয়তো আবার ভার্চ্যুয়াল কোর্টে ফিরে যাব। ভার্চ্যুয়াল কোর্টে যে মামলা নিষ্পত্তি কম হয়, তা নয়। আমরা বিষয়টি সিরিয়াসলি ভাবছি।’

প্রধান বিচারপতি জানান, হাইকোর্ট বিভাগের ১৩ বিচারপতি করোনা আক্রান্ত। এছাড়া আক্রান্ত হয়েছেন সুপ্রিম কোর্টের অনেক স্টাফও। নিম্ন আদালতের অনেক বিচারকও করোনায় আক্রান্ত। এমন অবস্থায় কোর্ট চালানো কঠিন হয়ে পড়বে।

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ বলেন, অ্যাটর্নি জেনারেল ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলসহ আরও অনেকে করোনায় আক্রান্ত।

২০২০ সালে করোনা সংক্রমণ শুরুর পর দেশের ইতিহাসে প্রথমবারের মতো আইন সংশোধন করে ওই বছরের ১১ মে থেকে উচ্চ আদালত ভার্চুয়ালি সীমিত পরিসরে পরিচালনা করা হয়। তবে পরিস্থিতির উন্নতি হলে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে সুপ্রিম কোর্টের উভয় (আপিল ও হাইকোর্ট) বিভাগের বিচারিক কার্যক্রম শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক বিচারকাজ চালু করে সুপ্রিম কোর্ট প্রশাসন। তবে করোনার বর্তমান পরিস্থিতিতে ফের উচ্চ আদালত ভার্চুয়ালি পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুই-একদিনের মধ্য এ বিষয়ে সার্কুলার জারি করা হতে পারে।

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার