শুক্রবার, ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে লিটন

news-image

স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়ে প্রশংসায় ভাসছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ব্যাটে বলে দারুণ পারফরম্যান্সে প্রথমবার কিউইদের বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ পেয়েছে টাইগাররা। দারুণ এক সিরিজ কাটানোর পুরস্কারও পাচ্ছেন লিটন দাস, এবাদত হোসেনরা। আইসিসির সর্বশেষ প্রকাশিত টেস্ট র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা উন্নতি হয়েছে লিটনের।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে আয়োজিত এই দুই ম্যাচের সিরিজে ১৯৬ রান করে লিটন। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহ এই ব্যাটার আইসিসির ব্যাটসম্যান তালিকায় ১৭ ধাপ এগিয়ে ১৫তম স্থানে উঠে এসেছেন। টাইগার অধিনায়ক মুমিনুল হক ৮ ধাপ এগিয়ে আছেন ৩৭ নম্বরে। ব্যাটিংয়ে ওয়ানডে ডাউনে এসে উল্লেখযোগ্য অবদান রেখে নাজমুল হোসেন শান্ত ২১ ধাপ এগিয়ে ৮৮তম স্থানেই। প্রথম টেস্টে ৬৪ রানের ঝকঝকে ইনিংস ছিল তার, মোট রান ১১৪।

প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে ঐতিহাসিক জয়ে অবদান রাখেন বাংলাদেশের ফাস্ট বোলার এবাদত। এই ২৮ বছর বয়সী ডানহাতি বোলার সিরিজে মোট ৯ উইকেট নিয়ে ১৭ ধাপ এগিয়ে ৮৮তম স্থানে। আরেক বাংলাদেশি পেসার শরিফুল ইসলাম ৩৪ ধাপ এগিয়ে আছেন ১০৪ নম্বরে।

কিউই ফাস্ট বোলার কাইল জেমিসন আট ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা তিন নম্বরে। ক্রাইস্টচার্চে ছয়টিসহ ৮ উইকেট নিয়ে সিরিজ শেষ করে ছয় ধাপ এগিয়েছেন ২৭ বছর বয়সী বোলার। নিউ জিল্যান্ডের পঞ্চম বোলার হিসেবে ৮২৫ রেটিং পয়েন্ট ছুঁলেন জেমিসন। তার আগে রিচার্ড হ্যাজলি, নিল ওয়াগনার, টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের ছিল এই অর্জন।

সাপ্তাহিক হালনাগাদ হওয়া র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ১২তম স্থানে কিউই পেসার ট্রেন্ট বোল্ট। ক্রাইস্টচার্চে ক্যারিয়ারের ৩০০ উইকেটের মাইলফলক ছোঁয়া এই পেসার সিরিজে নেন ৯ উইকেট। নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে অধিনায়ক টম ল্যাথাম দুই ধাপ এগিয়ে ১১তম স্থানে। সিরিজে ডাবল সেঞ্চুরিসহ ২৬৭ রান করেন তিনি। দুটি সেঞ্চুরিসহ ডেভন কনওয়ে মোট ২৪৪ রান করে ১৮ ধাপ এগিয়ে ২৯ নম্বরে। মাত্র পঞ্চম টেস্ট খেললেন এই ব্যাটার। আর ২৮তম স্থানে থেকে ক্যারিয়ারের ইতি টানলেন রস টেইলর।

এ জাতীয় আরও খবর

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ইইউ পার্লামেন্ট সদস্যের চিঠি ‘ব্যক্তিগত’ : রাষ্ট্রদূত

লাল না সবুজ, কোন আপেলে বেশি পুষ্টি?

বিএনপি লবিস্ট নিয়োগ করে র‍্যাবের বিরুদ্ধে এ ঘটনা ঘটিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

কেনিয়ায় জনপ্রিয় ফুটবল ভক্তকে নিজ বাসায় কুপিয়ে হত্যা

অবৈধ অভিবাসীদের বৈধতার আবেদনের সময় বাড়াল কাতার

দুর্নীতির অভিযোগ অস্বীকার, সঠিক তদন্ত চান শিক্ষামন্ত্রী

ক্ষমতায় গেলে র‌্যাব-পুলিশের খারাপ সদস্যদের বাদ দেওয়া হবে : গয়েশ্বর

বিএনপির লবিস্ট নিয়োগের টাকার পাই পাই হিসাব দিতে হবে : প্রধানমন্ত্রী

গাঁজা খেলে যৌনসুখ বাড়ে!

গণধর্ষণের পর চুল কেটে ঘোরানো হলো রাস্তায়

আমেরিকার বঙ্গ সম্মেলনের শুভেচ্ছাদূত চিত্রনায়ক শাকিব

রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন