শুক্রবার, ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সন্তান জন্ম দেওয়ার এত দরকার কেন, প্রশ্ন তসলিমার

news-image

অনলাইন ডেস্ক : সন্তান জন্ম দেওয়ার এত দরকার কেন-এমন প্রশ্ন রেখেছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। গতকাল মঙ্গলবার রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এ বিষয়ে কথা বলেছেন তিনি। এর আগে গত সোমবার ঢালিউডের আলোচিত চিত্রনায়িকা পরীমনি জানান, তিনি মা হতে যাচ্ছেন। এরপরই সন্তান জন্ম দেওয়ার বিষয়টি নিয়ে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন তসলিমা নাসরিন।

ফেসবুকে দেওয়া লেখিকার সেই পোস্টটি দৈনিক আমাদের সময়ের পাঠকদের জন্য তুলো ধরা হলো-

‘সন্তান জন্ম দেওয়ার এত দরকার কেন? মেয়েরা, এমনকি প্রতিষ্ঠিত সমাজের নানা নিয়ম ভেঙে ফেলা সাহসী মেয়েরাও, ৩০ পার হলেই সন্তান জন্ম দেওয়ার জন্য ব্যাকুল হয়ে ওঠে। এই ব্যাকুলতা কতটা নিজের জন্য, কতটা পুরুষতান্ত্রিক রীতিনীতি মানার জন্য? আমি কিন্তু মনে করি নিজের জন্য নয়, মেয়েরা সন্তান জন্ম দিতে চায় সমাজের ১০টা লোকের জন্য। বাল্যকাল থেকে দেখে আসা শিখে আসা শুনে আসা ‘মাতৃত্বেই নারীজন্মের সার্থকতা’ জাতীয় বাকোয়াজ বাক্য মস্তিষ্কে কিলবিল করে বলেই মনে করে ইচ্ছেটা বুঝি নিজের।

সন্তান জন্ম দেওয়ার ইচ্ছে মানুষের ভেতর আপনাতেই জন্ম নেয় না, প্রক্রিয়াটি প্রাকৃতিকভাবে সম্পন্ন হয়ে যায় না। মানুষ ইচ্ছে করলেই নিয়ন্ত্রণ করতে পারে, লাগাম টেনে ধরতে পারে গর্ভধারণের যাবতীয় বিষয়াদির। এখানেই পশুর সঙ্গে মানুষের পার্থক্য। মানুষ ভাবতে পারে, সিদ্ধান্ত নিতে পারে, সন্তান জন্ম দেওয়ার বিরুদ্ধে অবস্থান নিতে পারে। যারা মূল্যবান কাজ করছে জীবনে, তাদের উচিত নয় অহেতুক শিশু জন্ম দিয়ে নিজের মূল্যবান সময় নষ্ট করা।

প্রতিপালনেই তো ব্যয় হয়ে যায় জীবনের অনেকটা সময়। এমন তো নয় যে এই গ্রহে মানুষ নামক প্রাণীর এত অভাব যে অচিরে বিলুপ্ত হয়ে যাবে এই প্রজাতি। বিলুপ্ত হওয়া থেকে প্রজাতি বাঁচানোর দায়ই বা কেন আমাদের নিতে হবে! পৃথিবীতে মানুষের সংখ্যা প্রায় ৮০০ কোটি। এত ভিড়ের পৃথিবীতে আপাতত কোনো নতুন জন্ম কাঙ্ক্ষিত হওয়ার কথা নয়। কিন্তু মেয়েরা যদি ভেবে নেয় জন্ম না দিলে তাদের জীবনের কোনো অর্থ নেই, তাহলে তারা যে ভুল তা তাদের বোঝাবে কে!

সন্তানের জন্ম তারা দিতেই পারে যদি এমনই তীব্র তাদের আকাঙ্ক্ষা, তার পরও এ কথা ঠিক নয়, জন্ম না দিলে তাদের জীবনের কোনো অর্থ নেই। কোনো কোনো মানুষ তাদের জীবনকে শখ করে অর্থহীন করে। তা ছাড়া কারো জীবনই অর্থহীন নয়। বরং যে ভ্রূণ আজও জন্মায়নি, সে ভ্রূণ অর্থহীন। পৃথিবীর শিক্ষিত, স্বনির্ভর, সচেতন মেয়েরা সাধারণত বিয়ে করে না, সন্তান জন্মও দেয় না।’

 

এ জাতীয় আরও খবর

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ইইউ পার্লামেন্ট সদস্যের চিঠি ‘ব্যক্তিগত’ : রাষ্ট্রদূত

লাল না সবুজ, কোন আপেলে বেশি পুষ্টি?

বিএনপি লবিস্ট নিয়োগ করে র‍্যাবের বিরুদ্ধে এ ঘটনা ঘটিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

কেনিয়ায় জনপ্রিয় ফুটবল ভক্তকে নিজ বাসায় কুপিয়ে হত্যা

অবৈধ অভিবাসীদের বৈধতার আবেদনের সময় বাড়াল কাতার

দুর্নীতির অভিযোগ অস্বীকার, সঠিক তদন্ত চান শিক্ষামন্ত্রী

ক্ষমতায় গেলে র‌্যাব-পুলিশের খারাপ সদস্যদের বাদ দেওয়া হবে : গয়েশ্বর

বিএনপির লবিস্ট নিয়োগের টাকার পাই পাই হিসাব দিতে হবে : প্রধানমন্ত্রী

গাঁজা খেলে যৌনসুখ বাড়ে!

গণধর্ষণের পর চুল কেটে ঘোরানো হলো রাস্তায়

আমেরিকার বঙ্গ সম্মেলনের শুভেচ্ছাদূত চিত্রনায়ক শাকিব

রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন