মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুঁড়িগুঁড়ি বৃষ্টির পূর্বাভাস, বাড়বে শীত

news-image

কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ রাজশাহী, খুলনা, ময়মনসিংহ এবং ঢাকা বিভাগের দু’এক জায়গায় আজ থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। আবহাওয়া অফিসের তথ্যানুসারে, বৃষ্টির পর দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা কিছুটা কমতে শুরু করবে। এরপর ধারাবাহিকভাবে তাপমাত্রা কমে আবারো শীতের অনুভূতি ফিরে আসতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানান, ‘আজ এবং কাল হালকা ও গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা আছে। এই দুইদিন রোদ কম থাকবে। কিছুটা রোদ, কিছুটা মেঘলা আবার কিছুটা বৃষ্টি এরকমভাবে চলতে পারে। এরপর একদিনের জন্য আবহাওয়া ভালো থাকতে পারে। তারপর আবারও মেঘের সঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ১৬ এবং ১৭ জানুয়ারির পর শীত বাড়তে পারে।’

এসময় তিনি আরো বলেন, ‘বৃষ্টি শেষ হওয়ার পরে তাপমাত্রা কমতে শুরু করবে। তাপমাত্রা কমলে রাজশাহী, শ্রীমঙ্গল, নওগাঁ, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গার উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।’

এদিকে, সারা দেশে শীত অব্যাহত থাকায় জনজীবনে ভোগান্তি বেড়েছে। ঠাণ্ডা বাতাসে শীতবস্ত্রের অভাবে দুর্ভোগে পড়েছে নিম্ন আয়ের মানুষ। কুয়াশায় ফসলের ক্ষতির শঙ্কায় রয়েছে কৃষক।

ঘন কুয়াশা ও ঠাণ্ডায় দুর্ভোগে সাধারণ মানুষ। কাজ করতে না পারায় আয় কমেছে খেটে খাওয়া মানুষের। হাসপাতালে বাড়ছে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা। শীত থেকে বাঁচতে আগুন পোহাতে গিয়ে দগ্ধ হচ্ছেন অনেকে।

এদিকে, ঘন কুয়াশায় বীজতলা নষ্ট হয়ে যাওয়ায় বোরোর আবাদ নিয়ে শঙ্কায় কৃষকেরা। মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। আবহাওয়া অফিস বলছে, আগামী সপ্তাহে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।

এর আগে, গত ২ জানুয়ারি চলতি মাসের পূর্বাভাস দিতে মিটিংয়ে বসে আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটি। ঐ সভা থেকে জানুয়ারি মাসের পূর্বাভাসে বলা হয়, বছরের সবচেয়ে শীতলতম মাস জানুয়ারিতে সর্বোচ্চ তিনটি শৈত্যপ্রবাহ আসতে পারে। এর মধ্যে একটি তীব্র আকার ধারণ করতে পারে এবং জানুয়ারি মাসে ঢাকায় স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি