শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংবাদকর্মী ও যাত্রীদের পিটিয়েছে সুরভি ৯ লঞ্চের স্টাফরা

news-image

বরিশাল ব্যুরো : পাঁচ শতাধিক যাত্রী নিয়ে মধ্যরাতে আগুন আতঙ্কে চাঁদপুরে আটকা পড়া বরিশালগামী সুরভী-৯ লঞ্চের স্টাফদের বিরুদ্ধে যাত্রীদের ওপর হামলার অভিযোগ উঠেছে। আর সেই হামলায় আহত যাত্রীদের ছবি ধারণ করতে গিয়ে নতুন করে হামলা করা হয়েছে বরিশালের দুই সংবাদকর্মীর ওপর। এ ঘটনায় লঞ্চের ম্যানেজার মো. মিজানকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন লঞ্চের পরিচালক রেজিন-উল-কবির। বরিশাল নদীবন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

হামলায় আহত চ্যানেল টোয়েন্টিফোরের বরিশাল অফিসের ক্যামেরাম্যান রুহুল আমিন বলেন, ‘লঞ্চ থেকে ধোঁয়া বের হওয়ার ঘটনাটি যেসব যাত্রী মোবাইলে ধারণ করে ফেসবুকে দিয়েছিলেন, সেসব যাত্রীকে খুঁজে ব্যাপক মারধর শুরু করেন স্টাফরা।’

তিনি আরও বলেন, ‘মারধরের ভিডিও করতে গেলে লঞ্চের ম্যানেজার মিজানের নেতৃত্বে স্টাফরা আমাকে এবং আমার সহকর্মী ইনডিপেনডেন্ট টেলিভিশনের ক্যামেরাম্যান দেওয়ান মোহনের ওপর হামলা করেন।’

চ্যানেল টোয়েন্টিফোরের বরিশাল ব্যুরো প্রধান কাওছার হোসেন রানা জানান, তাদের সহকর্মীদের ওপর হামলার ঘটনায় আইনি পদক্ষেপ নেবেন তারা।

সুরভী-৯ লঞ্চের যাত্রী সুরঞ্জিৎ দত্ত লিটু বলেন, ‘আমরা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সম্মেলন শেষে ঢাকা থেকে ফিরছিলাম। পথের মাঝে যা হওয়ার হয়েছে। বরিশাল ঘাটে পৌঁছানোর পর আমাদের ছাত্র-যুব-ঐক্য পরিষদের দুই কর্মীর ওপর অতর্কিত হামলা চালায় লঞ্চের স্টাফরা।’

বরিশাল নদীবন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, তার সামনেই ঘটনাটি ঘটেছে। তিনি লিখিতভাবে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি জানিয়েছেন।

কোতয়ালী মডেল থানার সহকারী পুলিশ কমিশনার রাখি আক্তার বলেন, সুরভী-৯ লঞ্চে আগুন লাগার ঘটনাকে কেন্দ্র করে দুই সংবাদকর্মীর ওপর হামলার ঘটনা বিষয়ে তিনি অবগত হয়েছেন। ভুক্তভোগীরা অভিযোগ দিলে লঞ্চের সিসি ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণ করে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) চাঁদপুর বন্দর ও পরিবহন কর্মকর্তা মো. কায়সারুল ইসলাম বলেন, ঢাকা থেকে বরিশালের উদ্দেশে লঞ্চটি গতকাল শনিবার রাতে ছেড়ে আসার পর রাত আনুমানিক ১২টার দিকে ইঞ্জিনের সাইলেন্সারে আগুনের স্ফুলিঙ্গ দেখা যায়। তাৎক্ষণিক লঞ্চের কর্মীরা ইঞ্জিন বন্ধ করে দেন এবং স্ফুলিঙ্গ নিভারণ হয়। পরে চাঁদপুর থেকে ফায়ার সার্ভিস এবং কোস্টগার্টের দুটি টিম লঞ্চটির ইঞ্জিনসহ সার্বিক অবস্থা পরিদর্শন করেন।

তিনি আরও বলেন, আতঙ্কগ্রস্ত হয়ে লঞ্চটির একজন যাত্রী ৯৯৯ নম্বরে ফোন করে সহযোগিতা চান। এরপর মোহনপুর এলাকায় এলে লঞ্চটি ঘাটে আটকে রাখা হয়। সারা রাত লঞ্চটি মোহনপুরেই নোঙর করে রাখা ছিল। শঙ্কামুক্ত হয়ে আজ রোববার ভোরে বরিশালের উদ্দেশে ছেড়ে যায়।

উল্লেখ্য, মাঝ নদীতে আগুন আতঙ্কে গতকাল শনিবার মধ্যরাতে বরিশালগামী এমভি সুরভী-৯ লঞ্চকে চাঁদপুরে আটকে দেয় নৌ-পুলিশ। যাত্রীদের কাছ থেকে ৯৯৯ নম্বরে ফোন পেয়ে চাঁদপুরের মোহনপুর লঞ্চঘাটে লঞ্চটি আটকে দেওয়া হয়।

 

এ জাতীয় আরও খবর