শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভ্রমণের ‘বিশেষ তালিকায়’ বাংলাদেশকে রাখলো কাতার

news-image

আন্তর্জাতিক ডেস্ক : সাম্প্রতিক করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় নতুন করে ৫৭টি দেশকে ভ্রমণের লাল তালিকায় অন্তর্ভুক্ত করেছে কাতার। এছাড়া, বাংলাদেশসহ আরও নয়টি দেশকে তারা রেখেছে ‘এক্সেপশনাল রেড লিস্ট’ বা বিশেষ লাল তালিকায়। বুধবার (৫ জানুয়ারি) কাতার সরকারের বরাতে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব টাইমস।

ভ্রমণের ক্ষেত্রে দেশগুলোকে সবুজ ও লাল, এ দুটি তালিকাভুক্ত করেছে কাতার। আন্তর্জাতিক ও স্থানীয় স্বাস্থ্যঝুঁকির সূচক এবং বিভিন্ন দেশের মহামারি পরিস্থিতি বিবেচনায় ‘বিশেষ লাল তালিকা’ নামে আরেকটি তালিকা রেখেছে তারা।

কাতারের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, তুরস্ক, সৌদি আরব, শ্রীলঙ্কাসহ অন্তত ৫৭টি দেশকে লাল তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। আর বিশেষ তালিকায় রাখা হয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, মিশর, বতসোয়ানা, লেসোথো, নামিবিয়া ও জিম্বাবুয়েকে।

দেশগুলো থেকে ভ্রমণের ক্ষেত্রে কাতার সরকারের নির্দিষ্ট বিধিনিষেধ কার্যকর হবে কাতারি সময় আগামী শনিবার (৮ জানুয়ারি) সন্ধ্যা ৭টা থেকে।

লাল তালিকাভুক্ত দেশগুলোর ভ্রমণকারীদের অবশ্যই কাতার পৌঁছানোর ৭২ ঘণ্টা আগে পিসিআর টেস্ট করাতে হবে। ভ্রমণকারী কাতারের নাগরিক বা বাসিন্দা হলে যদি তাদের পূর্ণডোজ টিকা নেওয়া থাকে, তাহলে আর কোয়ারেন্টাইনের দরকার পড়বে না। কাতারে পৌঁছানোর পরের ৩৬ ঘণ্টার মধ্যে তাদের আবারও টেস্ট করাতে হবে। এ ধরনের ভ্রমণকারীদের টিকা নেওয়া না থাকলে সাতদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং ষষ্ঠদিনে আবারও করোনা টেস্ট করাতে হবে। এতে নেগেটিভ প্রমাণিত হলেই বাইরে বেরোনোর অনুমতি পাবেন।

ভ্রমণকারী কাতারের নাগরিক বা বাসিন্দা না হলে পৌঁছানোর আগের ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্ট করাতে হবে। তাদের কাতার সরকার অনুমোদিত টিকা নেওয়া থাকলে পৌঁছানোর পর দুই দিন, না নেওয়া থাকলে সাতদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া, শর্তসাপেক্ষে অনুমোদিত টিকা নেওয়া ভ্রমণকারীদের কাতার পৌঁছানোর আগে সোরোলজি অ্যান্টিবডি টেস্ট করানো বাধ্যতামূলক। যদি রওয়ানা দেওয়ার আগে তা করাতে না পারেন, তাহলে পৌঁছানোর পর সাতদিন হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা