বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিধিনিষেধের প্রজ্ঞাপন দুই-একদিনের মধ্যেই

news-image

নিজস্ব প্রতিবেদক : সারাবিশ্বের মত বাংলাদেশও করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন। দেশে এখন পর্যন্ত ওমিক্রনে ১০ জন শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান। ওমিক্রন নিয়ন্ত্রণে দুয়েকদিনের মধ্যেই বিধিনিষেধের প্রজ্ঞাপন হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যসচিব মো. লোকমান হোসেন মিঞা।

রাজধানীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে বুধবার এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যসচিব বলেন, প্রজ্ঞাপন যেকোনো সময় হতে পারে। বিধিনিষেধ নিয়ে প্রজ্ঞাপন হয়তো আজকে কালকের মধ্যেই পেয়ে যাবেন।

গত এক সপ্তাহে আগের তুলনায় করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। তারই প্রেক্ষিতে ৩ জানুয়ারি ওমিক্রন প্রতিরোধে এক বিশেষ আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়।

সেই বৈঠক শেষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, ওমিক্রন নিয়ন্ত্রণে রাখার ব্যাপারে কিছু আলোচনা হয়েছে। স্থল ও বিমানবন্দরগুলোতে ইতোমধ্যে স্ক্রিনিং বাড়ানো এবং মজবুত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, সেখানে অ্যান্টিজেন পরীক্ষাও চালু হয়েছে। বিদেশ ফেরতদের কোয়ারেন্টিনেও আরও তাগিদ দেয়া হয়েছে।

মন্ত্রী আরও বলেন, যারা ইনফেক্টেড তাদের যথাযথ কোয়ারেন্টিনে রাখা হোক। প্রয়োজনে পুলিশ পাহারায় রাখা হোক। এবার ঢিলেঢালা কোয়ারেন্টিন আমরা চাচ্ছি না। সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠানের সংখ্যা যেন আরও সীমিত করা হয়, এ বিষয়ে তাগিদ দেয়া হয়েছে। নীতিগতভাবে কিছুটা পজিটিভ আলোচনা হয়েছে।

তিনি বলেন, পরিবহন খাতের সিট ক্যাপাসিটি কমিয়ে যেন পরিচালনা করা হয়। সেই সঙ্গে দোকানপাট, বাস-ট্রেন-মসজিদে গেলেও মাস্ক পরতে হবে। সব জায়গায় মাস্ক পরতেই হবে। না পরলে জরিমানা করতে বলা হবে। এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তা পরিচালনা করা হবে মোবাইল কোর্টের মাধ্যমে।

টিকা নেওয়ার প্রতি গুরুত্ব দেয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘টিকা যারা নিয়েছে তারা রেস্টুরেন্টে যেতে পারবে। অফিসে যেতে পারবে। সব করতে পারবে, তবে মাস্ক পরা অবস্থায়। টিকা না নিয়ে থাকলে রেস্টুরেন্টে খেতে পারবে না। সেখানে টিকার সার্টিফিকেট দেখাতে হবে। যদি এটা না মানা হয় তবে ওই রেস্টুরেন্টকে জরিমানা করা হবে।’

সেই বৈঠক শেষে কবে থেকে এসব বাস্তবায়ন হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেছিলেন, ১৫ দিন সময় দেয়া হবে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সার্কুলার হবে। তবে এক দিনপর স্বাস্থ্যসচিব জানালেন ভিন্ন কথা। স্বাস্থ্যসচিব বলেন, ১৫ বিধিনিষেধের প্রজ্ঞাপন আগামী দুই থেকে একদিনের ভেতরেই আসতে পারে।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার