বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওমিক্রনের মধ্যেই করোনার ‘নতুন ধরন’ ইহু

news-image

আন্তর্জাতিক ডেস্ক : করোনার নতুন ধরন ওমিক্রন ক্রমেই ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। ইউরোপের অনেক দেশ ও যুক্তরাষ্ট্রে এ ধরন সবচেয়ে প্রভাববিস্তারকারী হিসেবে ইতোমধ্যে আত্মপ্রকাশ করেছে।

কিন্তু এরইমধ্যে করোনার নতুন একটি ধরন সম্পর্কে বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ফ্রান্সের মেডিটেরানি ইনফেকশন নামে সংস্থার গবেষকরা কোভিডের এ ধরনের নাম দিয়েছেন ‘ইহু’।

গবেষকদের বরাত দিয়ে ব্রিটেনের ডেইলি মেইল অনলাইন জানায়, নতুন এ ধরনটিতে ভাইরাসের অন্তত ৪৬টি মিউটেশন হয়েছে। ফলে এর সঙ্গে লড়াইয়ে কোভিডের চলতি টিকাগুলো কার্যকরী না হতে পারে বলেও শঙ্কা রয়েছে।

ফ্রান্সের মার্সেলি শহরে অন্তত ১২ জনের দেহে করোনার এ নতুন ধরনটি শনাক্ত হয়েছে। জানা গেছে, এ শহরের অনেকে প্রায়ই আফ্রিকার দেশ ক্যামেরুনে যাতায়াত করেন। ভাইরাসটির ধরন ক্যামেরুন থেকেই এসেছে কিনা, তা স্পষ্ট নয়।

ভাইরাসের এ নতুন রূপ ‘ইহু’ কতটা সংক্রামক তা এখনও জানা যায়নি। এ নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণাও দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

ফ্রান্সের কর্তৃপক্ষের বরাত দিয়ে আনন্দবাজার অনলাইন জানায়, তবে কয়েক জনের দেহে এ ধরন পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটি। এটাকে করোনা নতুন ধরন হিসেবে ঘোষণা দেয়ার আগে আরও বেশি খতিয়ে দেখছেন গবেষকরা।

এ প্রসঙ্গে একটি দীর্ঘ টুইট করেছন মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল ডিং। তার মতে, এখন করোনার নতুন ধরনগুলো একের পর এক আসতে থাকবে। তার মানে এই নয় যে তারা প্রত্যেকেই বিপজ্জনক। সংখ্যাবৃদ্ধি করার ক্ষমতার উপর নির্ভর করে এটির বিপজ্জনক হয়ে ওঠা। মূল ভাইরাসটি থেকে কতগুলো মিউটেশন হচ্ছে তাও গুরুত্বপূর্ণ বিষয় বলে তিনি জানান।

গত ২৪ ডিসেম্বর প্রথম ওমিক্রন আক্রান্তের খবর মেলে দক্ষিণ আফ্রিকায়। তারপর বিশ্বের প্রায় ১০০টি দেশে ছড়িয়ে পড়ে করোনার এ ধরন। ভারতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ১ হাজার ৯০০।

 

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ