শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনুমতি ছাড়াই পরিবর্তন করা হয় সেই লঞ্চের ইঞ্জিন

news-image

নিজস্ব প্রতিবেদক : ঢাকা থেকে বরগুনাগামী অভিযান-১০ লঞ্চের ইঞ্জিন পরিবর্তন করা হয়েছিলো নৌপরিবহন অধিদপ্তরের অনুমতি ছাড়াই। পরিবর্তিত সেই ইঞ্জিনও ছিলো ত্রুটিপূর্ণ। ত্রুটিপূর্ণ ইঞ্জিনের কারণেই সুগন্ধা নদীতে লঞ্চটিতে আগুন ধরে যায়। অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটি এমনই প্রতিবেদন দিয়েছে।

মঙ্গলবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী সাংবাদিকদের এই তদন্ত প্রতিবেদন নিয়ে বিস্তারিত জানান। এর আগে সোমবার তদন্ত কমিটি নৌপরিবহন মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয়।

তদন্ত প্রতিবেদনে জানা গেছে, নৌপরিবহন অধিদপ্তরের অনুমতি ছাড়াই লঞ্চের মালিক ইঞ্জিন পরিবর্তন করেছিলেন, যা ছিলো ত্রুটিপূর্ণ। আর লঞ্চটির এই ক্রটিপূর্ণ ইঞ্জিনের কারণেই ওই আগুনের ঘটনা ঘটেছে।

মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, আগুনের ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করা হয়েছে। সেই সঙ্গে ভবিষ্যতে যেন এধরনের দুর্ঘটনা না ঘটে তার জন্য মন্ত্রণালয়ের কাছে ২৫টি সুপারিশও করা হয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ আছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এবং সদরঘাটে কর্মরত নৌপরিবহন অধিদপ্তর কর্মকর্তাদেরও দায়িত্ব পালনে অবহেলা ছিল। তারা লঞ্চটিকে ঠিকমতো পর্যবেক্ষণ না করেই চলাচলের অনুমতি দিয়েছিলো।

এছাড়াও লঞ্চের ইঞ্জিনে ত্রুটি দেখার পরেও লঞ্চের কর্মীরা কোনো ব্যবস্থা নেননি। আগুন লাগার পরে সেটি নেভাতেও কোনো ব্যবস্থা নেননি তারা, আরও আগুন লাগার পর কিছু লঞ্চের মাস্টারসহ কিছু কর্মী লঞ্চ না থামিয়েই পানিতে লাফিয়ে পড়ে। লঞ্চটিতে আগুন নেভানোর পর্যাপ্ত সরঞ্জামও মজুদ ছিলো না বলে জানা গেছে।

গত ২৩ ডিসেম্বর ঢাকা থেকে বরগুনাগামী অভিযান-১০ লঞ্চটি সুগন্ধা নদীতে পৌঁছালে হটাৎ তাতে আগুন লেগে যায়। অগ্নিকাণ্ডের এই ঘটনায় ৪৭ জনের মৃতদেহ উদ্ধার করা হয়।

অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে দুর্ঘটনার পরদিনই ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে নৌপরিবহন মন্ত্রণালয়। পরে আবার সেই কমিটি বাতিল ঘোষণা করে আবার নতুন ৭ সদস্যের তদন্ত কমিটি ঘটনা করা হয়।