শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জরায়ুমুখ ক্যানসারের চিকিৎসা

news-image

অধ্যাপক ডা. মো. ইয়াকুব আলী : সাধারণত সব কোষ বিন্যস্ত পদ্ধতিতে বিভাজিত এবং কোষকলার স্বাভাবিক বৃদ্ধি ও ক্ষতিপূরণ নিশ্চিত করে। অবিন্যস্ত ও অনিয়ন্ত্রিত কোষ বিভাজনে অস্বাভাবিক বৃদ্ধিপ্রাপ্ত কোষকলার বৃদ্ধিই হলো টিউমার। এটি দুধরনের- বিনাইন ও ম্যালিগন্যান্ট। ম্যালিগন্যান্ট টিউমারই ক্যানসার। জরায়ুমুখের ম্যালিগন্যান্ট টিউমারের নাম জরায়ুমুখ ক্যানসার। শুরুতেই এটির চিকিৎসা প্রয়োজন।

কারণ : ১৮ বছর বয়সের নিচে বিয়ে বা যৌনমিলন, বিভিন্নজনের সঙ্গে যৌন সম্পর্ক, অপরিচ্ছন্ন জননেন্দ্রিয়, জননেন্দ্রিয়ের সংক্রামক রোগ, যেমন- হার্পিস সিমপ্লেক্স ভাইরাস-টাইপ-২ ও হিউম্যান প্যাপিলোমা ভাইরাস, ২০ বছর বয়সের নিচে গর্ভধারণ, মা হওয়া, ধূমপান ও নিম্ন আর্থসামাজিক অবস্থা এ ক্যানসারের জন্য দায়ি করা হয়ে থাকে।

লক্ষণ : অনিয়মিত রক্তস্রাব, ঋতু বন্ধের এক বছর পরও রক্তস্রাব, যৌনসঙ্গমের পর রক্তস্রাব, যোনিপথে বেশি বেশি বাদামি বা রক্তমাখা স্রাব ও দুর্গন্ধযুক্ত সাদা স্রাব। এসব লক্ষণের কোনোটাই ক্যানসার নিশ্চিতকরণের চিহ্ন নয়। তবে এসব গুরুত্বপূর্ণ চিহ্ন দেখে পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যায়, রোগটা কোন ধরনের এবং কোন অবস্থায় রয়েছে।

চিকিৎসা : ক্যানসারের আগের স্তরের শুরুতে যথাযথ চিকিৎসার মাধ্যমে রোগীকে পুরোপুরি সুস্থ করে তোলা যায়। ক্যানসারের আগের স্তরে জরায়ুমুখের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের চিকিৎসা করা হয় ক্রায়োথেরাপির মাধ্যমে। এ সময় প্রচ- ঠান্ডা প্রয়োগ করে আক্রান্ত কোষকলা ধ্বংস করে দেওয়া হয়। ইলেকট্রো কোওয়াগুলেশন বা বৈদ্যুতিক প্রবাহের মাধ্যমেও প্রচ- উত্তাপ সৃষ্টি করে আক্রান্ত কোষকলা ধ্বংস করা যায়। চিকিৎসার এ প্রক্রিয়ায় রোগীর সন্তান ধারণক্ষমতা অটুট থাকে।

সার্জারি তখনই : ক্যানসার যখন উৎপত্তিস্থলে সীমাবদ্ধ থাকে, তখন সার্জারি চিকিৎসা বেছে নেন অনেক বিশেষজ্ঞ চিকিৎসক। এ চিকিৎসায় রোগীর সম্পূর্ণ জরায়ু অপসারণ করা হয়। এ পদ্ধতির নাম হিস্টারেক্টমি। কখনো কখনো যোনিপথের ওপরের অংশ এবং কাছের কোষকলা এবং লসিকাগ্রন্থি অপসারণ করা হয়, যাতে ক্যানসারে আক্রান্ত কোষ দূরবর্তী স্থানে ছড়িয়ে না পড়ে।

রেডিয়েশন থেরাপি : এ চিকিৎসার মূল ভিত্তি হলো, বিকিরণের মাধ্যমে ক্যানসার আক্রান্ত কোষের ধ্বংস বা ক্ষতি করা। অনেক সময় এ চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করা হয় টিউমারের প্রবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে বা ব্যথা কমানোর জন্য। যখন ক্যানসার আক্রান্ত সব কোষ সার্জারির মাধ্যমে অপসারণ করা যায় না, তখন সার্জারির পর আবার রেডিয়েশন দেওয়া হয়।

চিকিৎসা-পরবর্তী করণীয় : সার্জারি বা রেডিয়েশন থেরাপির পর রোগীকে নির্দিষ্ট সময় পরপর পরীক্ষা করাতে হয়। যৌনমিলন থেকে কিছুদিন বিরত থাকতে হয়। সব নিয়মকানুন যথাযথভাবে মেনে চললে চিকিৎসার দু-তিন মাসের মধ্যে রোগী স্বাভাবিক জীবনযাপন করতে পারে।

প্রতিরোধ : বিবাহিত জীবন বা যৌনজীবনে প্রবেশ করা প্রত্যেক নারীকে অবশ্যই প্রতি তিন বছরে একবার শারীরিক কিছু পরীক্ষা করাতে হয়। এ রোগের উপসর্গগুলো, যেমন মাসিক অবস্থায় বা ঋতু বন্ধের পর অস্বাভাবিক রক্তস্রাব, স্রাব ইত্যাদি দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এভাবে প্রত্যেক নারী যদি নিজের শরীর ও স্বাস্থ্য সম্পর্কে সচেতন হন, তবে জরায়ুমুখের ক্যানসারের জন্য কোনো নারীকেই এর চরম মূল্য দিতে হবে না। ক্যানসারের সার্বিক প্রতিরোধ, সঠিক রোগ নির্ণয় ও উপযুক্ত চিকিৎসা পদ্ধতি গ্রহণ করে কালব্যাধি ক্যানসার নিয়ন্ত্রণ করা যায়।

লেখক : রেডিয়েশন ও মেডিক্যাল অনকোলজিস্ট

এ জাতীয় আরও খবর

সড়ক দুর্ঘটনা জাতীয় সমস্যা, সড়ক আইনের আওতা বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

মিল্টন সমাদ্দারের আশ্রমে ছিলেন সেলিম, পেটে কাটা দাগ নিয়ে সন্দেহ

বিদেশি বউ নিয়ে হেলিকপ্টারে বাড়ি ফিরলেন সিঙ্গাপুর প্রবাসী

নির্বাচন অবাধ–নিরপেক্ষ করাই কমিশনের মূল লক্ষ্য: ইসি রাশেদা

চাকরির বয়সসীমা ৩৫ বছর: প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার মিছিল ছত্রভঙ্গ করল পুলিশ

ডোনাল্ড লু আসার খবরে বিএনপি আবার ক্ষমতার স্বপ্নে বিভোর: কাদের

রাজধানীর খালে মিলল ফ্রিজ-তোশক-সোফা!

অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু বাংলাদেশের উইন্ডিজ সফর

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে মাথায় গুলি করে হত্যা

আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে নিহত দুই শতাধিক

২০ জনের অর্থ পাচারের অনুসন্ধান করছে দুদক

আদালতপাড়ায় কমছে না বিএনপি নেতাকর্মীর ভিড়