বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেশিরভাগ আর্থিক প্রতিষ্ঠানের করুণ দশা

news-image

নিজস্ব প্রতিবেদক : আমানত, তারল্য, মুনাফা নিয়ে দীর্ঘদিন ধরেই সংকটের মধ্যে দেশের অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলো। দিন যত যাচ্ছে অব্যাংকিং আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর সংকট তত বাড়ছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, বেশিরভাগ আর্থিক প্রতিষ্ঠানই এখন করুণ দশায় রয়েছে। এ পরিস্থিতিতে আর্থিক প্রতিষ্ঠানগুলোর আয় বেশি দেখাতে বিশেষ ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এ বিশেষ ছাড়ের ফলে সুবিধা মিলবে কি না তা নিয়ে সংশয়ে রয়েছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, এমনিতেই অনিয়ম ও দুর্নীতির কারণে আর্থিক খাতের ওপর মানুষের আস্থা কমে গেছে। তার ওপর মহামারি করোনার প্রকোপের কারণে বেসরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি কমে গেছে। ফলে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ বিতরণে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে। সবকিছু মিলিয়ে বেশিরভাগ আর্থিক প্রতিষ্ঠান সমস্যায় রয়েছে।

লিজিং কোম্পানিগুলোর আর্থিক চিত্র খারাপের দিকে যাওয়ার কারণ বেসরকারি খাতে ঋণের চাহিদা কম। এখনো অনেক শিল্প কোভিড-১৯ এর ধকল কাটিয়ে উঠতে পারেনি। কাজেই তাদের উৎপাদন হচ্ছে না বা উৎপাদন কম হচ্ছে। সুতরাং তারা ঋণ কম নিচ্ছে। তাছাড়া কিছু কিছু লিজিং কোম্পানির বিরুদ্ধে অনিয়মের তথ্য বেরিয়ে এসেছে, এটাও কিছু কিছু ক্ষেত্রে গ্রাহকের আস্থায় নেতিবাচক প্রভাব ফেলেছে

বিশেষজ্ঞরা আরও বলছেন, ২৫ শতাংশ পরিশোধ করে নিয়মিত দেখানো ঋণের বিপরীতেও পুরো সুদ আয় খাতে দেওয়ার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে এ সুবিধা কয়টি প্রতিষ্ঠান নিতে পারবে তা দেখার বিষয়। কারণ যারা ইচ্ছাকৃতভাবে খেলাপি তারা এই ২৫ শতাংশও দেবে না। তারপরও বাংলাদেশ ব্যাংকের এই ছাড়ের কারণে কিছু প্রতিষ্ঠান সুফল পেতে পারে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, তালিকাভুক্ত ছয়টি আর্থিক প্রতিষ্ঠান লোকসানের কবলে পড়েছে। মুনাফার দেখা পেলেও আগের বছরের তুলনায় তিনটির মুনাফা কমে গেছে। পরিচালন নগদ প্রবাহ বা ক্যাশ ফ্লো ঋণাত্মক হয়ে পড়েছে ছয়টির। সম্পদমূল্য ঋণাত্মক হয়ে পড়েছে দুটির। আরও সাতটির সম্পদমূল্য কমে গেছে।

সার্বিকভাবে আমানত, তারল্য, মুনাফা, সম্পদমূল্য—সবক্ষেত্রেই আর্থিক প্রতিষ্ঠানগুলোর সংকটের মাত্রা বেড়েছে। মুনাফা, সম্পদমূল্য অথবা ক্যাশ ফ্লো—এই তিনটি সূচকের এক বা একাধিক সূচকে নেতিবাচক প্রভাব পড়েছে ১৪টি কোম্পানির। তিন সূচকের কোনোটিতেই নেতিবাচক প্রভাব পড়েনি মাত্র চারটি প্রতিষ্ঠানের।

চলতি বছরের সেপ্টেম্বর প্রান্তিক শেষে প্রতিষ্ঠানগুলোর প্রকাশিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এমন তথ্য পাওয়া গেছে। তালিকাভুক্ত ২৩টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে এখনো পর্যন্ত উত্তরা ফাইন্যান্স, ফার্স্ট ফাইন্যান্স এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) সেপ্টেম্বর প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে পারেনি। এছাড়া পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (পিএলএফএসএল) আর্থিক প্রতিবেদন প্রকাশ দীর্ঘদিন ধরেই বন্ধ।

বাংলাদেশ ব্যাংক বিশেষ যে ছাড় দিয়েছে, তা বাস্তবতার আলোকে করা হয়েছে বলে মনে করি। কারণ অনেক প্রতিষ্ঠান আছে- তাদের যে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে, সেখানে যেতে পারবে না। এ সুযোগ যদি কাজে লাগানো যায় তাহলে ভালো কথা। পুরোটা না হলেও আংশিকভাবে কাজে লাগানো যাবে বলে আমি আশাবাদী। কিন্তু ইচ্ছাকৃতভাবে খেলাপি হলে তারা তো কিছু করবে না। তারা ২৫ শতাংশও দেবে না

আর্থিক প্রতিবেদন প্রকাশ করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফারইস্ট ফাইন্যান্স, ফাস (এফএএস) ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, মাইডাস ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং এবং ইউনিয়ন ক্যাপিটাল লোকসানে রয়েছে।

এর মধ্যে চলতি বছরের নয় মাসের ব্যবসায় সবচেয়ে বেশি লোকসান করেছে ইন্টারন্যাশনাল লিজিং। এই প্রতিষ্ঠানটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৭ টাকা ৭১ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয় ১১ টাকা ৩৮ পয়সা। বড় ধরনের লোকসানের পাশাপাশি প্রতিষ্ঠানটির সম্পদমূল্যও ঋণাত্মক হয়ে পড়েছে। চলতি বছরের সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ঋণাত্মক ১৫২ টাকা ৬৪ পয়সা, যা গত ডিসেম্বরে ছিল ১৪৪ টাকা ৯৩ পয়সা।

এর পরের স্থানে রয়েছে ফাস ফাইন্যান্স। চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর এই নয় মাসের ব্যবসায় প্রতিষ্ঠানটি শেয়ারপ্রতি লোকসান করেছে ৭ টাকা ২০ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয় ৮ টাকা ৪৫ পয়সা। প্রতিষ্ঠানটির সম্পদমূল্যও ঋণাত্মক হয়ে পড়েছে। চলতি বছরের সেপ্টেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ঋণাত্মক ২০ টাকা ৫৯ পয়সা, যা গত ডিসেম্বরে ছিল ঋণাত্মক ১৩ টাকা ৪০ পয়সা।

 

এ জাতীয় আরও খবর

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় আসছেন শনিবার

পি কে হালদারের বিরুদ্ধে প্রথম চার্জশিট দিচ্ছে দুদক

কেমন ছিল জিম্মিদশার দিনগুলো, জানালেন জাহাজের ক্যাপ্টেন রশিদ

ইসরায়েলে ড্রোন হামলা হিজবুল্লাহর, ১৪ সেনাসদস্য আহত

হাথুরুকে নিয়ে ধোঁয়াশা নেই, ২১ এপ্রিল রাতে ফিরছেন ঢাকায়

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ভাওতাবাজি : আমীর খসরু

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা

গুলশানে চুলোচুলি করা সেই ৩ নারী গ্রেপ্তার

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর