শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর মেডিকেলে রহস্যজনক আগুন : আহত অর্ধশতাধিক

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের তিনতলার ৭ নম্বর ওয়ার্ডে রহস্যজনক অগ্নিকা-ের ঘটনায় একজন ফায়ারম্যানসহ অর্ধশতাধিক রোগী ও তাদের স্বজন আহত হয়েছেন। এরা সবাই আতঙ্কে তিন তলা থেকে নামতে গিয়ে আহত হন। এদের মধ্যে গুরুতর আহত ফায়ারম্যান শামসুল ইসামকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে। ওই ঘটনায় হাসপাতাল কর্ক্ষৃপক্ষ ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। ওই কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে ভরা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন হাসপাতালের পরিচালক ডাঃ রেজাউল করিম।

হাসপাতাল সূত্র ও প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার অনুমান সকাল সাড়ে দশটার সময় হাসপাতালের তিন তলায় ৭ নম্বর ওয়ার্ডে আগুনের সূত্রপাত ঘটে। যেখান থেকে আগুন ওয়ার্ডের ভেতরে প্রবেশ করে সেখানে মানসিক বিভাগের ২জন রোগী ছিল। তার জানালার পাশেই বারান্দায় স্তুপ করে রাখা রোগীদের জন্য ঠিকাদার কর্তৃক সরবরাহকৃত ম্যাটট্রেক্স এর মধ্যে প্রথম আগুন লাগে। এর পর মুহুর্তের মধ্যে ধোঁয়ার কু-লি পাকিয়ে আগুনে ওয়ার্ডের ভেতর ছড়িয়ে পড়ে। এতে ওয়ার্ডের ৫টি বেড, দু’টি জানালা, দরজাসহ আসবাবপত্র পুড়ে যায়। দ্রুত খবর পেয়ে রংপুর ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দলের ৬টি ইউনিট ঘটনাস্থলে এসে এক ঘন্টার মধ্যে আগুন নিয়ন্ত্রনে আনে।

এ সময় আগুন নেভাতে গিয়ে রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ফায়ারম্যান শামসুল ইসলাম ধোঁয়া ও আসবাব চাপা পড়ে আহত হন। তাঁকে হাসপাতালের আইসিসিইউতে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। হাসপাতাল পরিচালক জানিয়েছেন, তার আবস্থার উন্নতি হয়েছে। রোগীর স্বজনরা জানিয়েছেন আগুনের ভয়ে অনেকে হুড়োহুড়ি করে তিন তলা থেকে নামতে গিয়ে প্রায় অর্ধশতাধিক রোগী ও তাদের স্বজনরা আহত হয়েছেন।হাসপাতাল পরিচালক আরও জানিয়েছেন, আগুন লাগার কারণে ৭ নম্বর ওয়ার্ডের বিদ্যৎ সংযোগ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আগুনের উত্তাপে দেয়ালগুলোর পলেস্তার খসে পড়েছে। দরজা, জানালাসহ আসবাবপত্র ও রোগীর বিছানাপত্র ও খাট পুড়ে গেছে। তাই সেখানে রোগীদেও চিকিৎসা দেয়ার পরিবেশ নাই।

পরিস্থিতি স্বাভাবিক হলে সেটি চালু করা হবে। আপাততঃ সেটি পরিত্যাক্ত ঘোষনা করা হয়েছে। এ ঘটনা ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির প্রধান হলেন, অধ্যাপক মঞ্জুরুল ইসলাম প্রিন্স, সদস্য সচিব সহকারী পরিচালক ডাঃ মোস্তফা জামান, সদস্য গণপূর্ত বিভাগের উপসহকারী প্রকৌশলী রাজিয়া সুলতানা, রংপুর ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফরিদ আহমেদ চৌধুরী। তদন্ত কমিটির রিপোর্ট না পাওয়া পর্যন্ত পরিচালক আগুনের ঘটনায় কোন মন্তব্য করতে রাজি হননি।

তবে ওয়ার্ডের বারান্দায় যেখানে আগুনের প্রথম সূত্রপাত সেখানে কোন বিদ্যুৎ সংযোগ বা এসি ছিল না। সেখানে আগুন কিভাবে ধরল এমন প্রশ্নের জবাবে তিনি কোন কথা বলেননি। কেউ আগুন লাগিয়ে না দিলে সেখানে আগুন লাগার কথা নয়। তা হলে সেখানে কি ভাবে আগুন লাগলো তা এখন খতিয়ে দেখা প্রয়োজন বলে হাসপাতালের একাধিক দায়িত্বশীল ব্যক্তি জানিয়েছেন।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, যারা আহত হয়েছেন তাদের অবস্থা গুরুতর নয়। ওই ওয়ার্ডে ৪২ জন রোগী ভর্তি ছিল। ভয়ে অনেকে বাড়ি চলে গেছেন, ২৪জন রোগীকে ৫ নম্বর ওয়ার্ডে এবং একজন মানসিক রোগীকে ১৭ নম্বর কেবিনে সরিয়ে নেয়া হয়েছে। সেখানে তাদের চিকিৎসা দেয়া হয়েছে।

রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ছালেহ উদ্দীন বলেন, আগুন লাগার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌঁছায়। এক ঘণ্টার কম সময়ের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। এ সময় ছয়টি ইউনিট কাজ করেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের