বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে প্রথম ‘ওমিক্রন’ শনাক্ত

news-image

নিজস্ব প্রতিবেদন : প্রথমবারের মতো দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। বিশ্বকাপ বাছাই পর্ব খেলে জিম্বাবুয়ে থেকে ফিরে আসা দুই নারী ক্রিকেটারের শরীরে করোনার এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ শনিবার দুপুরে ঢাকা শিশু হাসপাতালে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন তিনি।

দুই নারী ক্রিকেটার করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত হয়েছেন নিশ্চিত করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আফ্রিকার বাইরে ৬৮টা দেশেও ওমিক্রন পাওয়া গেছে। ভাইরাসটি খুবই সংক্রমণ এবং দ্রুত ছড়িয়ে পড়ে। কিন্তু এর উপসর্গটা মৃদু। এই ভাইরাসে আক্রান্ত মৃত্যুর সংবাদ আমরা পাইনি। ডেল্টা ভাইরাসের মতো ধরন। এই ভ্যারিয়েন্ট দ্বারা এখনো ক্ষতি ততটা হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বাংলাদেশে ব্যবহৃত টিকাগুলো এই উপসর্গকে কিছুটা মোকাবিলা করার ক্ষমতা রাখে।’

জিম্বাবুয়ে থেকে ১ ডিসেম্বর দুবাই হয়ে দেশে ফেরে নারী ক্রিকেট দল। দেশে ফিরে হোটেল সোনাগাঁওয়ে ৫ দিনের কোয়ারেন্টিনে প্রবেশ করেন তারা। প্রথম দফার কোভিড পরীক্ষায় কেউ পজিটিভ আসেননি। তবে দ্বিতীয় দফার পরীক্ষায় দুজনের কোভিড পজিটিভ আসে। ৬ তারিখে করোনা পজিটিভ হওয়ার পাঁচদিন পর জানা গেলো তা ওমিক্রন।

উল্লেখ্য, ৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল প্রদেশ হাওতেং থেকে নেওয়া একটি নমুনায় প্রথম করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়। এরপর দ্রুততার সঙ্গে এই ভ্যারিয়েন্ট সংক্রমণ ছড়াতে থাকে। ইতিমধ্যে বিশ্বের ৬৮টি দেশে এই ভাইরাসের সংক্রমণ দেখা গেছে। যুক্তরাষ্ট্রে বেশি ছড়ানো এই ভাইরাসের ধরন বাংলাদেশেও পাওয়া গেছে।

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫