মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার মধ্যে কেরালায় বাড়ছে বার্ড ফ্লু, কঠোর সতর্কতা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : করোনা মহামারির মধ্যে ভারতের কেরালা রাজ্যে বার্ড ফ্লুর সংক্রমণ বাড়ছে। কেরালার আলাপুঝা জেলায় এখন পর্যন্ত ২৬ জনের দেহে বার্ড ফ্লু ভাইরাস ‘এইচওয়ানএনওয়ান’-এর সন্ধান পাওয়া গেছে। রাজ্যটির পশুপালন দপ্তরের বরাত দিয়ে শুক্রবার আনন্দবাজার অনলাইন এ খবর জানায়।

সংক্রমণ যাতে আরও ছড়িয়ে না পড়ে তার জন্য আলাপুঝা জেলায় বৃহস্পতিবার কড়া সতর্কতা (হাই অ্যালার্ট) জারি করেছে কেরালা রাজ্য সরকার।

সংক্রমণে রাশ টানতে ওই জেলায় বাড়িতে থাকা হাঁস, মুরগি শুক্রবার থেকেই গণহারে মারা হবে বলে সরকারিভাবে জানানো হয়েছে। তার জন্য সরকারি নিয়ম মেনে কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ারও আশ্বাস দেয়া হয়েছে।

গত এক সপ্তাহ ধরে আলাপুঝায় বহু হাঁস, মুরগি মরতে দেখে সংক্রমিত হয়েছেন সন্দেহে জেলার ১৪০ জনের রক্তের নমুনা পরীক্ষার জন্য ভোপালের ন্যাশনাল ইনস্টিটিউট অব হাই সিকিওরিটি অ্যানিমাল ডিজিজ-এ পাঠিয়েছিল কেরালের পশুপালন দপ্তর। তাদের মধ্যে রক্তপরীক্ষায় ২৬ জন ‘পজিটিভ’ হয়েছেন হলে সরকারি সূত্রে জানানো হয়েছে।

আলাপুঝা ও পাশের জেলা কোট্টায়ামে হাঁস, মুরগি পালনই বহু মানুষের জীবিকা। এ সময় ওই এলাকায় আসে বহু পরিযায়ী পাখি। তারাই সঙ্গে নিয়ে আসে বার্ড ফ্লু ইনফ্লুয়েঞ্জার এ ভাইরাস।

গত বছরও আলাপুঝায় বার্ড ফ্লু-র সংক্রমণ উদ্বেগের কারণ হয়ে উঠেছিল। ২০১৬-য় আলাপুঝা ও পাঠানামিট্টায় বার্ড ফ্লু-র সংক্রমণ হয়েছিল সবচেয়ে বেশি। সে বছর সংক্রমণ রুখতে ৫০ হাজারেরও বেশি গৃহপালিত হাঁস, মুরগি মারা হয়েছিল।

বার্ড ফ্লু বা অ্যাভিয়ান ফ্লু ভাইরাসের কয়েকটি রূপ রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) তাদের মধ্যে ‘এইচসেভেনএননাইন’ রূপটিকেই সবচেয়ে বিপজ্জনক আখ্যা দিয়েছে।

তবে কেরালার পশুপালন দপ্তর জানিয়েছে, আলাপুঝায় যে ২৬ বাসিন্দার রক্তে বার্ড ফ্লু ভাইরাসের সন্ধান মিলেছে সেখানে এখনও পর্যন্ত ‘এইচসেভেনএননাইন’ রূপটির দেখা মেলেনি। মিলেছে ভাইরাসের ‘এইচওয়ানএনওয়ান’ রূপের হদিশ।

এমন এক সময় কেরালায় বার্ড ফ্লু’র সংক্রমণ দেখা যাচ্ছে, যখন রাজ্যটিতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে করোনা। ভারতের সবচেয়ে বেশি করোনা ক্ষতিগ্রস্ত রাজ্য কেরালা।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৫০৩ জন, যা বৃহস্পতিবারের তুলনায় ৯ দশমিক ৭ শতাংশ কম।

ভারতের মোট দৈনিক আক্রান্তের অর্ধেকেরও বেশি কেরালায়। গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১৬৯ জন। তারপরই রয়েছে মহারাষ্ট্র এবং তামিলনাড়ু।

দৈনিক আক্রান্ত এক লাফে অনেকটা নামলেও দৈনিক মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬২৪ জনের।