মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুট-মালানে গ্যাবায় ঘুরে দাঁড়াচ্ছে ইংল্যান্ড

news-image

স্পোর্টস ডেস্ক : প্রথম দুইদিন অস্ট্রেলিয়ার রাজত্বের পর তৃতীয় দিন শেষে ঘুরে দাঁড়াতে শুরু করেছে ইংল্যান্ড। কাপ্তান জো রুট আর ডেভিড মালানের ব্যাটে ভর করে দ্বিতীয় ইনিংসে ইংলিশদের সংগ্রহ ২ উকেটে ২২০ রান।

গত দিন যেখানে শেষ করেছিলেন তৃতীয় দিন সকালে ঠিক সেখান থেকেই শুরু করার চেষ্টা ছিলো স ঞ্চুরিয়ান ট্রাভিস হেডের। তার সাথে বেশ ভালোই সঙ্গ দিয়েছিলেন মিচেল স্টার্ক। ৬৪ বলে ৩৫ রান করা স্টার্ক আউট হয়ে গেলে তারপর আর খুব বেশিদূর যেতে পারেননি তারা। তবুও অস্ট্রেলিয়ার শেষ ব্যাটসম্যান হিসেবে ১৪৮ বলে ১৫২ করা হেড যতক্ষণে মার্ক উডের বলে আউট হন ততক্ষণেই দলে লিড দাঁড়িয়ে গেছে ২৭৮ রানের।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসের মতোই ব্যাটিং বিপর্যয়ে পড়ার প্রবল সম্ভাবনায় পড়েছিলো ইংল্যান্ড। ২৩ রানের মাথাতেই প্রথম উইকেটের পতন ইংল্যান্ডের। সিরিজের প্রথম বলে স্টার্কের বলে বোল্ড হওয়া ররি বার্নস দ্বিতীয় ইনিংসে উইকেট দিয়েছেন অজি কাপ্তান কামিন্সের কাছে। ১৩ রান করে বার্নস ফেরার পর দলীয় ৬১ রানে আরেক ওপেনার হাসিব হামিদকেও হারায় ইংল্যান্ড। ব্যক্তিগত ২৭ রানে স্টার্কের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন এই ইংলিশ ওপেনার।

৬১ রানে ২ উইকেট হারিয়ে ফেলা ইংল্যান্ডের সামনে আরেকবার চোখ রাঙানি ব্যাটিং বিপর্যয়ের। এই সময় দলের ব্যাটিংয়ের হাল ধরেন কাপ্তান রুট আর ওয়ান ডাউনে নামা ডেভিড মালান। ব্যাটিং ধ্বস সামলে নিয়ে এই দুই ব্যাটসম্যান গড়ে তুলেন ১৫৯ রানের জুটি। তৃতীয় দিন শেষে দুই অপরাজিত ব্যাটসম্যানে ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২২০ রান। জো রুট ৮৬ (১৫৮)* ও মালান ৮০ (১৭৭)* রানে দিনের খেলা শেষ করেন।

দলের ব্যাটিং বিপর্যয় সামলানোর এই দিনে রুট করে ফেলেছেন এক নতুন রেকর্ডও। সাবেক ইংলিশ কাপ্তান মাইকেল ভনের ১৯ বছরের পুরোনো রেকর্ড ভেঙে এক পঞ্জিকাবর্ষে ইংলিশদের হয়ে সর্বোচ্চ টেস্ট রানের মালিক এখন জো রুট।

রুটের সামনে অবশ্য আরও বড় রেকর্ডের হাতছানি এখন। শুধু ইংল্যান্ড নয়, টেস্ট ইতিহাসের এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ রানের মালিক পাকিস্তানের মোহাম্মদ ইউসুফকে টপকে যাওয়ার সুযোগ ইংলিশ অধিনায়কের। ইউসুফের করা ১৭৮৮ রানের চেয়ে মাত্র ২৪৭ রান পিছিয়ে আছেন রুট। ব্যাটিংয়ের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে হয়তো এ বছরই এই রেকর্ডটিও নিজের করে নেবেন বর্তমান টেস্টের এক নাম্বার ব্যাটসম্যান।