শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওমিক্রন: আতঙ্কিত না হওয়ার পরামর্শ বাইডেনের

news-image

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি সতর্ক থাকার আহ্বান জানিয়ে আমেরিকানদের টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন। দক্ষিণ আফ্রিকায় আবিষ্কার হওয়া করোনার নতুন ধরন দেশে দেশে ছড়িয়ে পড়ার পর দেশটির নাগরিকদের উদ্দেশ্যে সোমবার হোয়াইট হাউজে এক বক্তৃতায় এ কথা বলেন তিনি। খবর আল-জাজিরার।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা ভ্যাকসিন নির্মাতাদের সঙ্গে পরামর্শ ও ওমিক্রন মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছেন। যুক্তরাষ্ট্র আপাতত লকডাউন বা আরও ভ্রমণ নিষেধাজ্ঞা অবলম্বন না করে ওমিক্রনের সম্ভাব্য বিস্তার রোধে কাজ করছে।

তিনি বলেন, নতুন ধরনটি উদ্বেগের তবে আতঙ্কের নয়। দুই ডোজ টিকা নেওয়ার পরও যদি কেউ ভয়ে থাকেন তাহলে বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দেন। যারা টিকা এখনো নেয়নি তাদের দ্রুত টিকা নেওয়ার আহ্বান জানান তিনি।

প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসির আশা করছেন, বর্তমানের টিকাগুলো ওমিক্রনের বিরুদ্ধেও কাজ করবে। আর বুস্টার ডোজ সুরক্ষা বাড়াবে। কোনো ধরনের বিশৃঙ্খলা-দ্বিধা ছাড়াই বিজ্ঞানসম্মত ও যথাযথ জ্ঞানের মাধ্যমে দ্রুত পদক্ষেপ নেওয়ার কথাও জানান বাইডেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে গত ২৪ নভেম্বর প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন করোনাভাইরাস শনাক্তের খবর পৌঁছায়। এরপর নেদারল্যান্ডস, ডেনমার্ক, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে তা ছড়িয়ে পড়ে। এর জেরে অনেক দেশ সীমান্ত বন্ধসহ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।

এর আগে করোনাভাইরাসের ওমিক্রন ধরন সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে এবং কিছু অঞ্চলে এটি ‘মারাত্মক পরিণতি’ ডেকে আনতে পারে বলে হুঁশিয়ারি দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (২৯ নভেম্বর) জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটি এর ১৯৪ সদস্য দেশকে সম্ভাব্য সংক্রমণের ঢেউ ঠেকাতে বিশেষ গ্রুপের লোকদের মধ্যে টিকাদানের হার বাড়ানোর আহ্বান জানিয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণের পরিকল্পনা ঠিকঠাক রয়েছে কিনা সেটিও নিশ্চিত করতে বলেছে তারা।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা