বৃহস্পতিবার, ২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

রংপুরে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ,ভোট দিয়েছেন পুরুষের চেয়ে নারী ভোটারাই বেশি

news-image

রংপুর ব্যুরো : রংপুর সদর, কাউনিয়া ও তারাগঞ্জ উপজেলার ১৩ ইউনিয়ন এবং পীরগঞ্জ পৌরসভার নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়। প্রতিটি ভোট কেন্দ্রেই ভোটারদের ভিড় লক্ষ্য করা গেছে। তবে ভোট কেন্দ্র গুলোতে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশি ছিল। নারী ভোটাররা দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন।

রোববার সরেজমিনে কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়নের ভাঙামাল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরুষ কেন্দ্র ও একই মাঠে অবস্থিত ইসলামীয়া উচ্চ বিদ্যালয়ের মহিলা কেন্দ্রে গিয়ে দেখা যায়, নারী ভোটারের দীর্ঘ লাইন থাকলেও পুরুষ ভোটারের উপস্থিতি অনেকটাই কম ছিল। এছাড়াও বিনোদপুর সরকারী প্রাথমিক কেন্দ্রে গিয়ে একই চিত্র দেখা যায়। শুধু কাউনিয়া নয় তারাগঞ্জ, রংপুর সদরের প্রতিটি ভোট কেন্দ্রে এমন চিত্র দেখা গেছে। নারীদের পাশাপাশি শিশুদেরও ভোট উৎসবে দেখা গেছে। তবে তারাগঞ্জে ইকরচালী ও হাড়িয়ালকুঠি ইউনিয়নে কয়েকটি ভোট কেন্দ্রে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটলেও অন্যান্য কেন্দ্রে গুলোতে শান্ত পরিবেশ ছিল।

তারাগঞ্জ উপজেলার ডাঙ্গীরহাট ভোট কেন্দ্রে কথা হয় নাসিমা বেগম ও বিনা আক্তারের সাথে। তারা জানান, দুই ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার পরে বেলা সাড়ে ১১টার দিকে ভোট দিয়েছেন। তারা বলেন, এটা তাদের জীবনের প্রথম ভোট। এবারই তারা নতুন ভোটার হয়েছেন। দুই ঘণ্টা অপেক্ষা করতে হলেও পছন্দের প্রার্থীদের ভোট দিতে পেরে খুব খুশি লাগছে। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে রংপুর সদরের মমিনপুর ও খলেয়া, তারাগঞ্জ উপজেলার কুর্শা, ইকরচালী, হাড়িয়ারকুঠি, সয়ার, আলমপুর এবং কাউনিয়া উপজেলার সারাই, হারাগাছ, শহীদবাগ, কুর্শা, বালাপাড়া ও টেপামধুপুর ইউনিয়নের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

এছাড়াও পীরগঞ্জ পৌরসভার ভোট গ্রহণও একই দিনে সম্পন্ন হয়েছে। রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রংপুরের তারাগঞ্জ উপজেলার পাঁচ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩০, সংরক্ষিত আসনে নারী সদস্য পদে ৭১ ও সাধারণ সদস্য পদে ১৭৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে আওয়ামী লীগের পাঁচ, জাতীয় পার্টির এক, ইসলামী আন্দোলন বাংলাদেশের পাঁচ, জাসদের এক ও স্বতন্ত্র ১৮ প্রার্থী রয়েছেন। এই পাঁচ ইউনিয়নে ৫৫ হাজার ৮৫২ জন পুরুষ এবং ৫৫ হাজার ১৫৬ জন নারী ভোটার আছেন।

কাউনিয়া উপজেলায় ৬ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের ছয়জন করে, জাতীয় পার্টির দুই এবং স্বতন্ত্র ১৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এছাড়া সংরক্ষিত নারী সদস্য পদে ৭৭ এবং সাধারণ সদস্য পদে ২০০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই উপজেলার ভোটার ১ লাখ ৩৭ হাজার জন।

রংপুর সদর উপজেলার দুইটি ইউনিয়নে চেয়ারম্যান পদে ১০, সংরক্ষিত নারী সদস্য ২৪ এবং সাধারণ সদস্য পদে ৭৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ দুই ইউপিতে ৪৪ হাজার ২৭৩ জন ভোটার আছেন। এছাড়া পীরগঞ্জ পৌরসভায় মেয়র পদে ৩, সংরক্ষিত নারী কাউন্সিলর ১১ এবং সাধারণ কাউন্সিলর পদে ৩১ প্রতিদ্বন্দ্বিতা করছেন। নয়টি ওয়ার্ড নিয়ে গঠিত এ পৌরসভায় ভোটার সংখ্যা ১৪ হাজার ৮৬১ জন।তারাগঞ্জে হাড়িয়াল কুটি ইউনিয়নে জাসদ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী কুমারেশ রায় জানান, ভোটের পরিবেশ ভালোই ছিল। তিনি জয়ের ব্যাপারে আশাবাদী ।

রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রিট আশরাফ আহাম্মেদ জানান, কেন্দ্রে ভোটাররা ছাড়া কাউকেই প্রবেশ করতে দেওয়া হয়নি। প্রতিটি কেন্দ্রে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা ছিল। কিছুক্ষণ পর পর পুলিশ, বিজিবি, মোবাইল কোটের গাড়ী টহল দিয়েছে। সবখানেই শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।

এ জাতীয় আরও খবর

সৌদি নারী জন্ম দিলেন একসঙ্গে পাঁচ সন্তান

বিএনপির সব কিছুতেই ‘না’: তথ্যমন্ত্রী

ভোটে জিতেই ‘চাঁদাবাজিতে’ নেমে পড়েছেন চেয়ারম্যান

হবু জামাইকে ৩৬৫ পদে আপ্যায়ন করলেন শাশুড়ি (ভিডিও)

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ

সাক্ষীর জবানবন্দি পাল্টে ছেলেকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, অভিযোগ অমর্ত্যর বাবার

নতুন করে যে ৫ পরামর্শ দিলো কারিগরি কমিটি

এটিএম কার্ড ক্লোনকারী তুর্কি নাগরিক গ্রেপ্তার ঢাকায়

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ

বুয়েট ছাত্র আবরার হত্যা : সাক্ষীর জবানবন্দি পাল্টে ছেলেকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, অভিযোগ অমর্ত্যর বাবার

১৮ কোটি টাকা সহায়তা পেলেন দেড় হাজার পোশাক শ্রমিক

ইসি আইনের উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করতে চায় বিএনপি: ওবায়দুল কাদের