সোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ভিন্ন স্বাদে পাতে থাকুক বাঁধাকপির ভর্তা

news-image

নিউজ ডেস্ক : গরম ভাতের সাথে ভর্তা খেতে কে না পছন্দ করেন। বিশেষ করে শীতের সকালে গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে ভর্তা অমৃত তুল্য। আলু, বেগুন, মাছ, মাংস এমনকি বিভিন্ন সবজি রান্নার সাথে ভর্তাও বানিয়ে খেয়ে পছন্দ করে থাকেন অনেকেই। মাছ, মাংসের স্বাদকেও হার মানাবে এই বাঁধাকপির ভর্তার স্বাদ। এই স্বাদ নিতে আজই তৈরি করে ফেলুন মজাদার বাঁধাকপির ভর্তা। শীতের সবজি হওয়ায় বেশ সস্তায় পেয়ে যাবেন এই সবজিটি।

চলুন জেনে নেই রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ- ১. বাঁধাকপি কুচি ২ কাপ, ২. যে কোনো মাছ ৪ টুকরো, ৩. কাঁচা মরিচ ১০ টি, ৪. রসুন কুচি ২ চা চামচ, ৫. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ৬. শুকনো মরিচ ৮ টি, ৭. সরিষার তেল পরিমাণ মতো, ৮. ধনে পাতা প্রয়োজন মতো, ৯. লবণ স্বাদ মতো।

প্রস্তুত প্রণালি- প্রথমে বাঁধাকপি ভালো করে ধুয়ে কুচি করে নিন। এরপর কিছুক্ষণ ভাপে আধা সেদ্ধ করে নিন। এবার একটি প্যানে এক চা চামচ পরিমাণ সয়াবিন তেল গরম করে এর মধ্যে কাঁচা মরিচ, রসুন ও পেঁয়াজ কুচি, শুকনো মরিচ ভেজে উঠিয়ে রাখুন।

পরে একই প্যানে মাছের টুকরোগুলো এপিট ওপিট উল্টে ভেজে নিন। এর মধ্যেই ভাপিয়ে নেয়া বাঁধাকপি দিয়ে টেলে নিন। এরপর কিছুটা ঠান্ডা করে মাছের কাটা বেছে নিন। এবার সব উপকরণ, লবণ মিশিয়ে পাটায় বেটে নিন। চাইলে ব্লেন্ডারে বা মিক্সারে দিয়েও কাজটি করে নিতে পারেন। একেবারে মিহি না করে একটু আস্ত আস্ত রাখতে পারেন। সামান্য লেবুর রসও দিতে পারেন সুঘ্রাণের জন্য। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার বাঁধাকপির ভর্তা।

 

এ জাতীয় আরও খবর

‘আবরারের প্রতি দেশবাসীর ভালোবাসাই সবচেয়ে বড় পাওয়া’

খালেদা জিয়ার লিভার সিরোসিস হয়েছে : মেডিকেল বোর্ড

ওমিক্রন : দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা

রংপুরে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ,ভোট দিয়েছেন পুরুষের চেয়ে নারী ভোটারাই বেশি

ওমিক্রন : কারিগরি কমিটির চার সুপারিশ

রংপুরে আগুন পোহাতে গিয়ে অগ্নিদগ্ধ ৭ শিশু, হাসপাতালে ভর্তি

তিন উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ

দিনের শুরুতে তাইজুলের জোড়া আঘাত

জার্মানি-ইতালিতে পাওয়া গেল ‘ওমিক্রন’

আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হলো রংপুরের আঞ্চলিক ইজতেমা

গঙ্গাচড়া উপজেলার ৯ ইউনিয়নে চেয়ারম্যানসহ তিন পদে ৫৭৯ প্রার্থীর মনোনয়ন দাখিল

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা মামলায় ৩ শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত