শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট ভোটে লড়তে পারছেন না গাদ্দাফিপুত্র সাইফ

news-image

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার তেল সমৃদ্ধ দেশ লিবিয়ার প্রেসিডেন্ট পদে লড়তে চেয়েছিলেন দেশটির প্রয়াত নেতা কর্নেল মুয়াম্মার আল গাদ্দাফির পুত্র সাইফ আল ইসলাম। কিন্তু দেশটির নির্বাচন কমিশনের নতুন সিদ্ধান্ত অনুযায়ী তিনি ভোটে লড়তে পারবেন না। বৃহস্পতিবার জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

এতে লিবিয়ার সাইফের প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন আপাতত শেষ। নির্বাচন কমিশন তার মনোনয়নপত্র বাতিল করেছে। তারা জানিয়েছে, সাইফ আল-ইসলামের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্যতা নেই।

আগামী মাসেই লিবিয়ায় এ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। কমিশনের মতে, অপরাধমূলক কাজের জন্য সাইফ গাদ্দাফির শাস্তি হয়েছে। তাই তিনি প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার যোগ্যতা হারিয়েছেন।

২০১১ সালে লিবিয়ায় বিদ্রোহ হয়েছিল। সে সময় গাদ্দাফি-পুত্র যুদ্ধাপরাধ করেছিলেন বলে অভিযোগ ওঠে। ২০১৫ সালে তিনি দোষী সাব্যস্ত হন এবং তার মৃত্যুদণ্ড হয়। সাইফ গদ্দাফি অবশ্য দাবি করেন, তিনি নির্দোষ।

তাকে আন্তর্জাতিক অপরাধ আদালতও খুঁজছে। সেখানে তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আছে।

অবশ্য সাইফ একা নন, মোট ২৫ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে কমিশন। তার মধ্যে সাবেক প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাজনৈতিক দলের প্রধানও আছেন। তারা অবশ্য এ সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানাতে পারবেন।

এ মাসের গোড়ায় সামরিক কম্যান্ডার হাফতার জানিয়ে দেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন।

সাইফ বহু বছর পর জনসমক্ষে এসেছিলেন। ১০ দিন আগে তিনি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন জমা দেন।

লিবিয়ার কিছু পর্যবেক্ষকের মত ছিল, গাদ্দাফির ছেলে নির্বাচনে জিততে পারেন। আবার কিছু পর্যবেক্ষক মনে করেছেন, সাইফ নির্বাচনকে অস্থির করা ছাড়া আর কিছুই করতে পারবেন না।

প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা আগামী ২৪ ডিসেম্বর। কিন্তু যেভাবে এ নির্বাচন নিয়ে বিতর্ক দানা বাঁধছে, তাতে শেষপর্যন্ত ওই নির্বাচন হবে কি না, তা নিয়েও সংশয় দেখা দিয়েছে।

তবে জাতিসংঘ চায় নির্বাচন হোক। গত এক দশক ধরে লিবিয়ায় টালমাটাল পরিস্থিতি চলছে। নির্বাচন হলে পরিস্থিতি ভালো হবে বলে জাতিসংঘের মত।

জানা যায়, লিবিয়ার বেশ কিছু প্রধান রাজনৈতিক দল ওই নির্বাচনে অংশ নিতে চাচ্ছে না। কোন আইনগত ভিত্তির উপর নির্বাচন হবে, সেটাও স্পষ্ট নয়।

 

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের