শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২০ বছর পর কারারক্ষীর পদে আসল মঈন উদ্দিনের আবেদন

news-image

হবিগঞ্জ প্রতিনিধি : কারারক্ষী পদে নিয়োগ পরীক্ষায় অংশ নিয়েছিলেন মঈন উদ্দিন খান। লিখিত, মৌখিক ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে তার পুলিশ ভেরিফিকেশনও হয়। কিন্তু রহস্যজনক কারণে নিয়োগপত্র হাতে আসেনি। যখন চাকরি হয়েছে জানতে পারলেন তত সময়ে কেটে গেছে ২০টি বছর। তবে পদ খালি থাকেনি। মঈন উদ্দিন খানের পদে একই নামে ভুয়া মঈন উদ্দিন চাকরি করার চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। ঘটনাটি ধরা পড়ায় শুরু হয়েছে তদন্ত।

খোঁজ নিয়ে জানা যায়, গত ১২ আগস্ট উপ মহাপরিদর্শক মো. কামাল হোসেন মাধবপুর উপজেলার শাহজাহানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবুল হোসেন খানের কাছে পাঠানো এক পত্রে সিলেট কেন্দ্রীয় কারাগারে কারারক্ষী পদে মঈন উদ্দিন নামে কোনো এক ব্যক্তি চাকরি করছেন কিনা তা যাচাই করে প্রত্যয়নপত্র দেয়ার জন্য অনুরোধ করেন।

ইউপি চেয়ারম্যান বাবুল হোসেন খান বিষয়টি তদন্ত করে জানান মঈন উদ্দিন খান নামে কেউ কারারক্ষীর চাকুরী করছেন না। এদিকে মঈন উদ্দিন খান জানতে পারেন তার নামে অপর ব্যক্তি সিলেট কারাগারে চাকরি করছে। গত ১৬ সেপ্টেম্বর মাধবপুর থানায় এ ব্যাপারে একটি জিডি করেন। এ ছাড়া গত ২৫ সেপ্টেম্বর চাকরিতে যোগদানের জন্য কারা উপ মহাপরিদর্শক সিলেট বরাবরে আবেদন করেন।

আবেদনে তিনি জানান, বিগত ২০০১ পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেখে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে কারারক্ষী পদে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষার প্রতিটি ধাপে তিনি উত্তীর্ণও হন। পরিশেষে পুলিশ ভেরিফিকেশন সমাপ্ত হয়। কিন্তু কোনো নিয়োগ পত্র পাননি তিনি। এদিকে বিষয়টি বুঝতে পেরে ভুয়া মঈন উদ্দিন খান পাঁচ দিনের নৈমিত্তিক ছুটির আবেদন দিয়ে গা ঢাকা দেন। কর্তৃপক্ষের বিনা অনুমতিতে নিজের খেয়াল খুশিমতো কর্মস্থলে অনুপস্থিত থাকায় সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মুহাম্মদ মঞ্জুর হোসেন গত ২২ সেপ্টেম্বর মো. মঈন উদ্দিন খানকে কাজে যোগদানের নোটিশ দেন।

অপরদিকে কারারক্ষী মঈন উদ্দিনের বর্তমান অবস্থান জরুরিভিত্তিতে জানানোর জন্য মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অনুরোধ জানান। এ প্রেক্ষিতে মাধবপুর উপজেলার হরষপুর পুলিশ ফাঁড়ির এএসআই মো. জিয়াউর রহমান গত ১০ অক্টোবর মো. মঈন খানকে কাজে যোগদানের জন্য নোটিশ দেন।

এদিকে মঈন উদ্দিন খানের চাকরিতে যোগদানে আবেদনের প্রেক্ষিতে সিলেট কারা উপ মহাপরিদর্শক বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেয়ার জন্য হবিগঞ্জের জেল সুপারকে নির্দেশ দেন। এর প্রেক্ষিতে হবিগঞ্জ জেলা কারাগারের জেলার জয়নাল আবেদীন ভুইঞা ২০ নভেম্বর তদন্তানুষ্ঠানে হাজির হওয়ার জন্য মঈন উদ্দিন খানকে গত ১৬ নভেম্বর নোটিশ দেন। অপরদিকে সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেলারকে ওই জেলে কর্মরত মো. মঈন উদ্দিন খানকে যাবতীয় কাগজপত্র সহ উপস্থিত থাকার নির্দেশ দিতে অনুরোধ করা হয়।

জেলার মো. জয়নাল আবেদীন ভূঞা বলেন, তদন্তকালে দুজনের হাজির হওয়ার কথা থাকলেও অভিযুক্ত কারারক্ষী মঈন উদ্দিন খান আসেননি। কিন্তু শাহজাহানপুরের নূর উদ্দিনের ছেলে মঈন উদ্দিন খান তার কাগজপত্র নিয়ে কারাগারে হাজির হয়েছেন। আমরা তাকে জিজ্ঞাসাবাদ করেছি। একই সঙ্গে ওই এলাকার কয়েকজন গণ্যমান্য ব্যক্তিদের জবানবন্দি নিয়েছি।

যথাসময়ে নিয়োগপত্র না পাওয়ায় তিনি চাকরির আশা ছেড়ে দেন বলে জানান মঈন উদ্দিন। জীবিকার জন্য বেছে নেন ব্যবসা। স্থানীয় বাজারে ফার্মেসি ব্যবসা দিয়ে জীবন চালাচ্ছেন। এ বিষয়ে তদন্ত শুরু হলে তিনি তা অবগত হয়ে চাকরি পাওয়ার জন্য আবেদন করেন।

তিনি আরো জানান, তার নামে চাকরি করা মঈন উদ্দিন সম্প্রতি তার সঙ্গে সাক্ষাৎ করেন। ওই ব্যক্তি মঈন উদ্দিনকে বলেন, তিনি যদি তদন্ত কর্মকর্তার ডাকে সাড়া না দেন তা হলে তিনি বেঁচে যাবেন এবং ছেলেমেয়ে পরিবার নিয়ে অসহায় থাকতে হবে না। এ ছাড়া এক বছর সময় পার করতে পারলে স্বেচ্ছায় অবসরে চলে যাবেন। পেনশনের টাকা পেলে তিনি মঈন উদ্দিনকে কিছু টাকা দিয়ে দেবেন। প্রয়োজনে ৩শ টাকার স্ট্যাম্পে অঙ্গীকারনামা দেবেন। তার বাড়ি কুমিল্লা জেলায় বলেও জানান। মঈন উদ্দিন এতে রাজি হননি।

এ ব্যাপারে সিলেটের কারা উপ মহাপরদির্শক (ভারপ্রাপ্ত) মো. কামাল হোসেনের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, বিষয়টি তদন্তাধীন আছে। তাই কোনো মন্তব্য করা সমীচীন নয়।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা