বৃহস্পতিবার, ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

হাইপারসনিক মিসাইল ঠেকানোর অস্ত্র তৈরি করছে রাশিয়া

news-image

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার নতুন এস-৫৫০ ও এস-৫০০ সারফেস-টু এয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা একসঙ্গে যেকোনো ধরনের ক্ষেপণাস্ত্র হামলা বা আকাশপথে আসা হুমকি ঠেকিয়ে দিতে সক্ষম হবে। একসময় এগুলোই হবে রুশ প্রতিরক্ষা ব্যবস্থার মেরুদণ্ড। এরই মধ্যে এস-৫০০’র হার্ডওয়্যার অংশ তৈরি হয়ে গেছে। আগামী কয়েক বছরের মধ্যেই এটি রুশ সামরিক বাহিনীর হাতে তুলে দেওয়া হবে। বুধবার (২৪ নভেম্বর) রুশ বার্তা সংস্থা টাসের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ একটি সূত্র টাসকে জানিয়েছে, এস-৫৫০ ব্যবস্থা এস-৫০০কে প্রতিস্থাপন করবে না। কারণ এটি তার পূর্বসূরীর চেয়ে বেশি উন্নত হবে না। মূলত এস-৫৫০ হবে সামান্য হালকা সংস্করণ। এর লক্ষ্যও হবে আগেরগুলোর চেয়ে ভিন্ন।

রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার নতুন প্ল্যাটফর্ম হিসেবে তৈরি হচ্ছে এস-৫৫০ এবং এস-৫০০। এটি তাদের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোকে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষা করবে।

সূত্রের মতে, এস-৩৫০ ভিটিয়াজ এবং স্বল্পপাল্লার ব্যবস্থাগুলোর সঙ্গে এস-৫৫০ ও এস-৫০০ মিলিতভাবে বিদ্যমান সব ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে কার্যকর হবে। অর্থাৎ পৃথিবীতে থাকা যেকোনো ক্ষেপণাস্ত্রের হামলা ঠেকাতে সক্ষম হবে রাশিয়ার অত্যাধুনিক এই প্রতিরক্ষা ব্যবস্থা।

আরেকটি সূত্র টাসকে জানিয়েছে, এস-৫৫০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ২০২৫ সালের মধ্যেই রুশ সেনাবাহিনীর হাতে পৌঁছাবে। এতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রসহ একটি মোবাইল লঞ্চার ব্যবহার করা হবে। তবে এই অস্ত্রের সমুদ্রবাহী কোনো সংস্করণ তৈরির পরিকল্পনা এখন পর্যন্ত নেই।

 

এ জাতীয় আরও খবর

বোমা আতঙ্কে জরুরি অবতরণ, উড়োজাহাজে তল্লাশি

এইচএসসি পরীক্ষা : কেন্দ্রের ২০০ গজের মধ্যে প্রবেশ নয়

এইচএসসি পরীক্ষা, রংপুর বিভাগে অংশগ্রহণ নিবে ১লাখ ১৬ হাজার পরীক্ষার্থী

মুজিব শতবর্ষ ও বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তীতে রংপুরে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

ব্রাহ্মণবাড়িয়ায় বস্তাভর্তি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক

৭৯ শতাংশ করদাতা এখনও রিটার্ন দেননি

বয়স্ক নারীদের যেসব খাবার খাওয়া জরুরি

শীতের মৌসুমে ভ্রমণের জন্য ৫ জায়গা

সব বয়সের জন্য ভিন্ন স্বাদের গাজরের সন্দেশ

প্রতিশ্রুতি রক্ষায় নাইট গার্ডের দায়িত্বে ইউপি চেয়ারম্যান

বন্ধ হচ্ছে অবৈধ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবসা

অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক