বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১১ দিনেও সিদ্ধান্ত হয়নি আমানত শাহ’র ব্যাপারে

news-image

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের পাটুরিয়ায় ডুবে যাওয়া আমানত শাহ ফেরিটি উদ্ধার করা হয় গত ৯ নভেম্বর। কিন্তু ১১ দিনেও ফেরিটির বিষয়ে কোনো নির্দেশনা পাননি মাঠ পর্যায়ের কর্মকর্তারা। তবে কর্তৃপক্ষের সিদ্ধান্ত পেলেই ফেরিটি মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানোর প্রস্তুতি নেয়া হচ্ছে।

সরেজমিনে পাটুরিয়া ঘাটে গিয়ে দেখা যায়, ৫ নম্বর ঘাটের পাশে বিআইডব্লিউটিসির ‘মধুমতি’ নামের ভাসমান কারখানায় রাখা হয়েছে আমানত শাহ ফেরিটি। কারখানার কর্মচারীরা ফেরিটি ধুয়ে মুছে পরিষ্কার ও ছোট খাটো মেরামতের কাজ করছেন। ভাঙাচোরা ফ্যানসহ বিভিন্ন মালামাল ছড়িয়ে ছিটিয়ে আছে।

মধুমতি ভাসমান কারখানার নির্বাহী প্রকৌশলী মো. রুবেলুজ্জামান জানান, দুর্ঘটনার পর ফেরি মেরামতে তারা বাড়তি সতর্কতা নিয়েছেন। যাতে করে তাদের ভুলের কারণে কোনো দুর্ঘটনা না ঘটে। যে সমস্যাগুলো নিয়ে জাহাজ চালানো ঝুঁকিপূর্ণ সেই সমস্যার সমাধান না পাওয়া পর্যন্ত জাহাজ অপারেশনে দিচ্ছেন না।

তিনি জানান, ইতোমধ্যে শাহ আলী, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান নামের ৩টি রো রো ফেরি নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে মেরামতের জন্য পাঠানো হয়েছে।

আমানত শাহ ফেরির বিষয়ে জানতে চাইলে তিনি জানান, উদ্ধারের পর ফেরিটি পরিষ্কার পরিচ্ছন্ন এবং টুকটাক মেরামত করা হচ্ছে। ডকইয়ার্ডে মেরামত ছাড়া ফেরিটি সচল করা সম্ভব নয়। কিন্তু ফেরিটির বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি তাদের কাছে। তবে সিদ্ধান্ত পেলে মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানোর প্রস্তুতি রয়েছে তাদের।

বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের ডিজিএম মো. জিল্লুর রহমান জাগো নিউজকে জানান, আমানত শাহ উদ্ধারের পর ভাসমান কারখানার পাশে নোঙর করা আছে। আমানত শাহ ফেরিটি যদি টেকসহ মেরামত করা যায় তাহলে আরও ৪-৫ বছর চালানো সম্ভব।

মেরামতের পর ফেরিটি পুনরায় পাটুরিয়া-দৌলতদিয়া নাকি অন্য কোনো রুটে চলবে এমন প্রশ্নের জবাবে জিল্লুর রহমান বলেন, এটা কর্তৃপক্ষের সিদ্ধান্ত। এখনো ফেরিটির বিষয়ে কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি।

গত ২৭ অক্টোবর পাটুরিয়া ৫ নম্বর ঘাটে যানবাহন নিয়ে ডুবে যায় রো রো ফেরি আমানত শাহ। বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ রুস্তম ও হামজা ঘটনাস্থলে পৌঁছালেও সক্ষমতা না থাকায় ফেরিটি উদ্ধারে দায়িত্ব দেয়া হয় চট্টগ্রামের বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজকে। ১৩ দিন পর গত ৯ নভেম্বর ৫টি উইন্স বার্জ দিয়ে তারা ফেরিটি উদ্ধার করে। দুই দিন পর বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষের কাছে ফেরিটি হস্তান্তর করা হয়।

 

এ জাতীয় আরও খবর

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার

মাথায়-পেটে গুলি, আ.লীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশি গুলি করে হত্যা: আসামির ৫ দিনের রিমান্ড

১৭ জনের কোন দু’জন বিশ্বকাপে বাদ

বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন