শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বাহাতি’র ভুতুড়ে নিয়মে কপাল পুড়েছে বিপ্লবের

news-image

ক্রীড়া প্রতিবেদক : আধুনিক ক্রিকেটের কোথাও লেখা না থাকলেও বাংলাদেশের ক্রিকেটে গুরুর মতো করে একটা নিয়ম খুব মেনে চলা হয়। আর তা হলো বাহাতি ব্যাটারের বিপক্ষে বাহাতি বোলারকে না খেলানো। তবে সাকিব আল হাসানের ক্ষেত্রে সেটা কিছু শিথিল করতে দেখা যায়। কিন্তু অন্যদের ক্ষেত্রে সেটা কঠোর নিয়ম। আর এই নিয়মে কপাল পুড়েছে আমিনুল ইসলাম বিপ্লবের।

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টির প্রথম দিনে একাদশে সুযোগ পেয়েছেন বিপ্লব। কিন্তু বাহাতি এই লেগ স্পিনারের কথা পুরো ইনিংসে একবারের জন্যও মনে করেননি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। উল্টো নিজেই করলেন তিন ওভার। কিন্তু শেষ ওভারে এই স্পিনারকে বোলিংয়ে আনলেও তা আর কাজে লাগেনি। তার আগেই ম্যাচ হাতছাড়া হয়ে যায় টাইগারদের।

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে এমন একটা গুরুত্বপূর্ণ স্পিনার দলে থাকার পরেও তাকে ব্যবহার না করায় প্রশ্নবিদ্ধ হন রিয়াদ। তবে প্রশ্নের উত্তরে তিনি শোনালেন সেই পুরোনো রীতির কথা। বাহাতি ব্যাটারের ভয়ে নাকি এই স্পিনারকে আনার সাহস পাননি।

পাওয়ার প্লেতে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমানের সঙ্গে দারুণ বল করেন শেখ মেহেদী। আর তাতেই ছয় ওভারে ২৪ রান তুলতেই সফরকারীদের চার উইকেট তুলে নেয় টাইগাররা। এরপর ক্রিজে আসেন দুই বাহাতি ব্যাটার ফখর জামান ও খুশদিল শাহ। এই জুটির ৫৬ রানের লড়াইয়ে ম্যাচে ফেরেন বাবর আজমরা। এই দুই ব্যাটারের কারণে বিপ্লবকে বোলিংয়ে আনেনি রিয়াদ।

বিপ্লবকে দিয়ে বোলিং করানোর কোনো সিদ্ধান্ত ছিল কিনা এমন প্রশ্নে রিয়াদ বলেন, ‘পরিকল্পনা ছিল বল করানোর। কিন্তু পরে দুইটা বাহাতির (ফখর জামান ও খুশদিল শাহ) কারণে আর কি আমাকে বোলিং করতে হয়।’

শেষের দিকে দুই পেসার মুস্তাফিজুর ও শরিফুল ১৫ করে ত্রিশ রানের খরুচে দুই ওভারে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। মুস্তাফিজের শেষ ওভার প্রসঙ্গে অধিনায়ক বলেন, ‘হতাশ না। সব বোলারই ভালো বোলিং করেছে, উইকেট দিয়েছে। শেষের দিকে অনেক সময় এরকম হতেই পারে যে একটা ওভার একটু বেশি রান হয়। কারণ ব্যাটসম্যানরাও ওই সময় হয়তোবা চেষ্টা করছিল। কয়েকটা ভালো শটও খেলেছে ওদের ব্যাটসম্যানরা। বাট আমার মনে হয় যে মুস্তাফিজ ভালো বোলিং করেছে।’

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা