শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলফিনের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্স উন্মোচন

news-image

নিজস্ব প্রতিবেদক : দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ৪টি কার্প জাতীয় মাছ ও ডলফিনের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্স উন্মোচিত হয়েছে। আজ মঙ্গলবার আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে এ সম্পর্কিত ঘোষণা দেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি।

এ সময় তিনি চট্টগ্রামের রাউজানে একটি হ্যাচারি সংবলিত গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রও উদ্বোধন করেন। তিনি হালদা নদীর পরিবেশ উন্নয়ন ও কার্প জাতীয় মাছের স্বাতন্ত্র্য রক্ষায় পিকেএসএফের অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন।

পিকেএসএফ ২০১৬ সাল থেকে হালদা নদীর পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) অর্থায়িত পিএসিই প্রকল্পের আওতায় সহযোগী সংস্থা ‘ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (আইডিএফ)’ মাধ্যমে বিশেষ একটি ভ্যালু চেইন কার্যক্রম বাস্তবায়ন করছে। গবেষণাকারী দলটির নেতৃত্বে ছিলেন প্রফেসর ড. এএমএএম জুনায়েদ সিদ্দিকী এবং সমন্বয়কের দায়িত্ব পালন করেন ড. মনজুরুল কিবরীয়া। জিনোম সিকোয়েন্সিং উন্মোচনের ফলে এ অঞ্চলের প্রধান কার্পসমূহ ও ডলফিনের জিনের বিন্যাস, বিবর্তনের গতিপথ, সংরক্ষণ এবং সর্বোপরি জাতিগত বিস্তৃতি সম্পর্কে একটি সম্যক ধারণা পাওয়া সম্ভব হবে।

এ ছাড়া হালদা নদী বিষয়ে আগ্রহী শিক্ষার্থী ও উন্নয়ন প্রকল্পের কর্মকর্তাদের গবেষণা সহায়তা ও প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে একটি হ্যাচারি সংবলিত গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এটির উদ্বোধনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ কেন্দ্রের যাত্রা শুরু হলো।

অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের পিকেএসএফ কর্তৃক হালদা নদীভিত্তিক উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, সামাজিক সংগঠন ও সরকারের সংশ্লিষ্ট বিভাগসমূহের সহায়তার বিষয়টি কৃতজ্ঞতার সঙ্গে উল্লেখ করেন। অনুষ্ঠানে হালদা রিভার রিসার্চ ল্যাবের সমন্বয়ক প্রফেসর ড. মনজুরুল কিবরীয়া হালদা নদীভিত্তিক ভ্যালু চেইন উপ-প্রকল্পের ওপর এবং প্রফেসর ড. এএমএএম জুনায়েদ সিদ্দিকী কার্প জাতীয় মাছ ও ডলফিনের পূর্ণাঙ্গ জিনোম বিষয়ে উপস্থাপনা তুলে ধরেন।

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক