বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার লাইটার জাহাজের ভাড়া বাড়ল

news-image

নিজস্ব প্রতিবেদক : ডিজেলের দাম বাড়ার কারণে এবার চট্টগ্রাম বন্দর থেকে দেশের বিভিন্ন রুটে চলাচলকারী লাইটার জাহাজের ভাড়া বাড়ল। ছোট আকারের এসব জাহাজে করে নৌপথে পণ্য পরিবহনের এ ভাড়া ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি)।

আজ মঙ্গলবার ডব্লিউটিসি’র এক বিজ্ঞপ্তিতে ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়ে বলা হয়, সোমবার থেকে বরাদ্দ হওয়া লাইটার জাহাজের ক্ষেত্রেই বর্ধিত ভাড়া কার্যকর হবে। সোমবার ঢাকায় অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ডব্লিউটিসি’র আহ্বায়ক ও বাংলাদেশ কার্গো ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব নুরুল হক বলেন, ডিজেলের মূল্য বাড়ানোর পর বাড়তি খরচ সমন্বয়ের জন্য পণ্য পরিবহন ভাড়া ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

ঢাকায় অনুষ্ঠিত বৈঠকে কার্গো ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশন, কোস্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ, কন্টেইনার শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইনল্যান্ড ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশন অব চিটাগাংসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। গত ৪ নভেম্বর সরকার ডিজেলের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে।

এরপর ডিজেলের বাড়তি দাম প্রত্যাহারের দাবি জানিয়ে সারা দেশে গণ ও পণ্য পরিবহন মালিকরা অনির্দিষ্টকালের জন্য যানবাহন চলাচল বন্ধ করে দেয়। পরে পৃথক বৈঠকে বাস ও লঞ্চের ভাড়া বাড়ানো হয়। আর স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে পণ্য পরিবহনকারী ট্রাক-লরি-প্রাইমমুভার, ট্রেলারদের মালিক-শ্রমিকরা তাদের ধর্মঘট তুলে নেন।

বন্দর থেকে দেশের বিভিন্ন নৌরুটে পণ্য পরিবহনকারী লাইটার জাহাজগুলো ডিজেলে চলে। সে কারণে জাহাজ মালিকসহ বিভিন্ন পক্ষের মতের পরিপ্রেক্ষিতে এসব জাহাজের ভাড়া পুর্ননির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম থেকে দেশের ৩৪টি স্থানে নদীপথে পণ্য পরিবহন করা হয়। বিশেষ করে ঢাকা, নারায়নগঞ্জ, কাঁচপুর, মুক্তারপুরসহ বিভিন্ন এলাকায় সবচেয়ে বেশি পণ্য পরিবহন করা হয় ছোট আকারের লাইটার জাহাজের মাধ্যমে। সাধারণত বড় আকারের মাদার ভেসেলে করে বিদেশ থেকে পণ্য আমদানি করা হয়। পরে তা বহিঃনোঙরে ছোট আকারের লাইটার জাহাজে করে খালাস করে দেশের বিভিন্ন স্থানে পরিবহন করা হয়।

নুরুল হক বলেন, আগে একটি মাঝারি মানের জাহাজের এক ট্রিপে তেল লাগতো চার হাজার লিটারের মতো। ডিজেলের দাম বাড়ার পর এতে বাড়তি লাগবে ৬০ হাজার টাকার মতো। তারা ভাড়া বাড়াননি দাবি করে তিনি বলেন, ‘শুধু ডিজেলের বাড়তি দামটা সমন্বয় করেছি মাত্র। লঞ্চ, ট্রাক বা বাসের ভাড়া যে হারে বাড়ানো হয়েছে সে হিসেবে আমাদের বাড়েনি।’

এতে চট্টগ্রাম থেকে ঢাকাসহ নারায়ণগঞ্জের বিভিন্ন নৌরুটে ১৫ শতাংশের হিসাবে লাইটারেজ জাহাজে প্রতি টন পণ্যের পরিবহন খরচ ৬২ টাকা ২৫ পয়সা বাড়বে বলে জানান তিনি।

 

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি