শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এসএসসির প্রথম দিনে অনুপস্থিত সাড়ে ৩ হাজার, বহিস্কার ২

news-image

নিজস্ব প্রতিবেদক : এসএসসি-সমমান পরীক্ষার প্রথম দিনে নয়টি শিক্ষা বোর্ডে সাড়ে তিন হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া অসদুপায় অবলম্বনের দায়ে বরিশাল বোর্ডের ১ শিক্ষার্থী ও ২ কক্ষ পরিদর্শক এবং দিনাজপুর বোর্ডের ১ শিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।

রোববার নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পদার্থবিজ্ঞানের (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই বিষয়ের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৪ লাখ ৮৮ হাজার ৩৪ জন। এর মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিল ৪ লাখ ৮৪ হাজার ৪৮৬ জন। এই হিসাবে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৫৪৮জন।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের কন্টোল রুম থেকে এ তথ্য জানা যায়।

জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের প্রধান সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, প্রথম দিনের এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। সার্বিক পরিসংখ্যান দেখে বলা যায়, প্রথম দিন সর্বোচ্চ সংখ্যাক শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করেছে।

এসএসসি পরীক্ষার প্রথম দিনে ঢাকা বোর্ডের অধীনে ৪২৩টি কেন্দ্রে ১ লাখ ২৮ হাজার ৮০৭ জন অংশগ্রহণ করার কথা থাকলেও এদিন ১ লাখ ২৭ হাজার ৯২৩ জন পরীক্ষার্থীর অংশগ্রহণ করেন। প্রথম দিনের পরীক্ষায় ৮৮৪ জন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়নি।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ২০৪টি পরীক্ষা কেন্দ্রে ২৮ হাজার ৩৩৭ জনের মধ্যে ২৮ হাজার ১৪৩ জন উপস্থিত ছিল। এদিন ১৯৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি।

রাজশাহী শিক্ষা বোর্ডের ২৬৮টি পরীক্ষা কেন্দ্রে ৭৯ হাজার ৮৮৬ জনের মধ্যে ৭৯ হাজার ৪২৩ জন উপস্থিত ছিল। এদিন ৪৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি।

বরিশাল শিক্ষা বোর্ডের ১৭৮টি পরীক্ষা কেন্দ্রে ২৩ হাজার ৬১৭ জনের মধ্যে ২৩ হাজার ৪৪৫ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এদিন ১৭২ জন পরীক্ষার্থী কেন্দ্র উপস্থিত হয়নি। আর ২জন কক্ষ পরিদর্শককে বহিস্কার করা হয়।

সিলেট শিক্ষা বোর্ডের ১৪৬টি পরীক্ষা কেন্দ্রে ১৯ হাজার ৮৭৩ জনের মধ্যে ১৯ হাজার ৭২৫ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এদিন ১৪৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি।

দিনাজপুর শিক্ষা বোর্ডের ২৭৫টি পরীক্ষা কেন্দ্রে ৭৭ হাজার ৯১২ জনের মধ্যে ৭৭ হাজার ৩১৫ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এদিন ৫৯৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

কুমিল্লা শিক্ষা বোর্ডের ২৬৮টি পরীক্ষা কেন্দ্রে ৫৩ হাজার ৩৭৮ জনের মধ্যে ৫২ হাজার ৭৭১ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এদিন ৬০৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের ১৪৭টি পরীক্ষা কেন্দ্রে ৪০হাজার ১৯৮ জনের মধ্যে ৩৯ হাজার ৮৮৬ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এদিন ৩১২জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

যশোর শিক্ষা বোর্ডের ২৯১টি পরীক্ষা কেন্দ্রে ৩৬ হাজার ২৬ জনের মধ্যে ৩৫ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এদিন ১৭১জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়াও মাদ্ররাসা শিক্ষা বোর্ডের ২ লাখ ৬৯ হাজার ৩৭১ জন শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ২ লাখ ৫৯ হাজার ৪৭৭ জন। মোট ৯ হাজার ৮৯৪ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ৩ দশমিক ৬৭ শতাংশ । এদিন অসাধুপন্থা অবলম্বন করায় ১০ শিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা মহামারির কারণে এই পাবলিক পরীক্ষা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে নেয়ার ঘোষণা দেয় সরকার।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।

মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩ পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল।

নয়টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন শিক্ষার্থী। আর ৯ হাজার ১১০টি মাদ্রাসার ৩ লাখ ১ হাজার ৮৮৭জন পরীক্ষার্থী।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল ২ হাজার ৩৪৯টি কারিগরি প্রতিষ্ঠানের ১ লাখ ২৪ হাজার ২২৮ শিক্ষার্থী।

চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত বছরের থেকে এ বছর এসএসসি পরীক্ষার কেন্দ্র বেড়েছে ১৬৭টি।

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয়েছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান।

এদিকে কারিগরি শিক্ষা বোর্ডে ১ লাখ ৪২ হাজার ৭২৪ শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ১ লাখ ৩৭ হাজার ৩৪৬ জন। মোট অনুপস্থিত ৫ হাজার ৩৭৮ পরীক্ষার্থী।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা