শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রথমবারের মত শিরোপা জিতবে কে?

news-image

ক্রীড়া ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল যে এশিয়ার বাইরের দুটি দল নিয়ে হবে, এ কথা হয়তো অনেকেই ভাবেননি। ফাইনাল হচ্ছে, অথচ ‘ঘরের মাঠে’ নেই পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ।

সংযুক্ত আরব আমিরাত তো ঘরের মাঠই। পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার এসব মাঠে খেলার অনেক অভিজ্ঞতা। আর পাকিস্তানের কথা তো বলাই বাহুল্য। গত কয়েক বছর ধরে তাদের প্রায় সব খেলাই গড়িয়েছে আরব আমিরাতের মাঠে।

কিন্তু ফাইনাল হচ্ছে, অথচ এশিয়ার কোনো দল থাকছে না। খেলা হবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে। কে জিতবে- এ ভবিষ্যদ্বানী করা খুবই দুরুহ। কারণ, এবার বিশ্বকাপের মঞ্চ থেকে ফেবারিটরাই আগে বিদায় নিয়েছে।

যে দুই দলের মধ্যে ফাইনাল হচ্ছে, তাদেরকে ফেবারিটের তালিকায় রাখা হয়নি শুরুতে। তারা ফেবারিটদের হারিয়ে ফাইনালের মাঠে নামছে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

এর আগে বিশ্বকাপের ছয়টি আসর অনুষ্ঠিত হয়েছিল। কোনবারই শিরোপার স্বাদ নিতে পারেনি দুই ফাইনালিষ্ট। এ কারণে প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিততে মরিয়া নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া উভয় দলই।

তবে অস্ট্রেলিয়ার জন্য এটা দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। এর আগে ২০১০ সালে ফাইনালে উঠলেও শিরোপার স্বাদ পায়নি অজিরা। ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরে গিয়েছিল তারা।

সুপার টুয়েলভে ৫ ম্যাচের চারটিতে জিতে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। সেমিতে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ছিলো শক্তিশালী পাকিস্তান। বেশিরভাগ সময়ই সেমির ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেছে পাকিস্তান। কিন্তু শেষ রক্ষা হয়নি।

অস্ট্রেলিয়ার দুই ব্যাটার মার্কাস স্টয়নিস ও ম্যাথু ওয়েড জয় ছিনিয়ে নেন। ষষ্ঠ উইকেটে ৪১ বলে অবিচ্ছিন্ন ৮১ রানের জুটি গড়ে সেমির লড়াইয়ে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন এ দুই অজি ব্যাটার।

সেমিফাইনালে স্টয়নিস ও ওয়েডের পাশাপাশি হেসেছে ওপেনার ডেভিড ওয়ার্নারের ব্যাটও। ৩০ বলে তিনটি করে চার-ছক্কায় ৪৯ রান করেছিলেন ওয়ার্নার। এ ইনিংসের মাধ্যমে এবারের আসরে এ পর্যন্ত ৬ ইনিংসে ২৩৬ রান করেন ওয়ার্নার। ফাইনালের মঞ্চে আরও একবার ওয়ার্নারের জ্বলে উঠার অপেক্ষায় থাকবে অস্ট্রেলিয়া।

অপরদিকে নিউজিল্যান্ডও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে মরিয়া। তারা শক্তিশালী ইংল্যান্ডকে সেমিতে হারিয়েছে। সুপার টুয়েলভে তারা ভারতকেও হারিয়েছে।

সেমিতে ওপেনার ড্যারিল মিচেল ও জেমস নিশামের ব্যাটিং দৃঢ়তায় ইংল্যান্ডকে ৫ উইকেটে হারায় নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৪ উইকেটে ১৬৬ রান করেছিলো ইংল্যান্ড। ইংলিশদের রানকে টপকে যেতে গিয়ে শুরুতেই ব্যাকফুটে চলে যায় নিউজিল্যান্ড। ১৩ রানের মধ্যে মার্টিন গাপটিল ও উইলিয়ামসনের উইকেট হারায় কিউইরা।

শুরুর ধাক্কাটা পরবর্তীতে কাটিয়ে উঠেন মিচেল ও ডেভন কনওয়ে। ৬৭ বলে ৮২ রানের জুটি গড়েন তারা। ৩৮ বলে ৪৬ রান করে থামেন কনওয়ে। এরপর ব্যাট হাতে দ্রুত রান তুলে নিউজিল্যান্ডকে লড়াইয়ে ফেরান ১১ বলে ২৭ রান করে নিশাম।

আর ১৯তম ওভার পর্যন্ত ক্রিজে থেকে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন মিচেল। শেষ চারে অপরাজিত ৭২ রান করে নিউজিল্যান্ডকে প্রথমবারের মত ফাইনালে তোলেন তিনি।

নিউজিল্যান্ড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, এডাম মিলনে, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, ড্যারিল মিচেল, জেমস নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সেইফার্ট, ইশ সোধি ও টিম সাউদি।

অস্ট্রেলিয়া : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, জস ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কুস স্টয়নিস, মিচেল সুয়েপসন, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার এবং এডাম জাম্পা।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা