বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্যাংকার ও গ্যাস লাইনে বিস্ফোরণ, জ্বালানি বিভাগের দুঃখ প্রকাশ

news-image

নিজস্ব প্রতিবেদক : ঝালকাঠির সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী ট্যাংকার জাহাজে বিস্ফোরণ এবং নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় একটি ফ্ল্যাটে গ্যাস লাইনে বিস্ফোরণের ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

শুক্রবার (১২ নভেম্বর) দুটি ঘটনার ব্যাখ্যা দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে জ্বালানি বিভাগ এই দুঃখ প্রকাশ করে।

এতে আরও বলা হয়, শেষ খবর পাওয়া পর্যন্ত তেলবাহী ট্যাংকার জাহাজে বিস্ফোরণে একজন ও গ্যাসের লাইনে বিস্ফোরণের ঘটনায় একজন নিহত হয়েছেন। উভয় ঘটনায় কয়েকজন আহত হয়েছেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং জালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান পৃথক শোকবার্তায় নিহতদের রুহের মাগফিরাত কামনা করে পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন এবং আহতদের প্রয়োজনীয় চিকিৎসার নির্দেশ দিয়েছেন।

নারায়নগঞ্জের ফতুল্লার লাল খা এলাকায় পাঁচতলা ভবনের নিচতলায় শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে বিস্ফোরণ হয় জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘটনা ঘটার পর তিতাস গ্যাসের নারায়ণগঞ্জ অফিসের ডিজিএমসহ কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হন। ওই ভবনের নিচ তলায় একটি সেপটিক ট্যাংক রয়েছে। ভবনের বাইরে তিতাস গ্যাসের রাইজার ও নিচতলার ফ্ল্যাটে গ্যাসের চুলা রয়েছে। ওই গ্যাসের সোর্স থেকে গ্যাস জমে বা তৃতীয় কোনো সোর্স থেকে এই বিস্ফোরণ ঘটতে পারে যা তদন্ত করে নির্ণয় করা যাবে।

এতে আরও বলা হয়, গ্যাস লিকেজের জন্যই বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রাথমিকভাবে ধারণা করছে। ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক করে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (চুক্তি) শাহনেওয়াজ পারভেজের নেতৃত্বে ৪ সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অন্যদিকে শুক্রবার সকাল সোয়া আটটার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীর তীরবর্তী পদ্মা অয়েল কোম্পানির ডিপোর দক্ষিণপাড়ে সাগর নন্দিনী-৩ জাহাজে বিস্ফোরণ ঘটে। এ বিষয়ে জ্বালানি বিভাগ জানায়, ঝালকাঠি ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ১০ নভেম্বর সাগর নন্দিনী-৩ নামের জাহাজটি চট্টগ্রাম থেকে জ্বালানি তেল নিয়ে ঝালকাঠি পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে আসে। জাহাজটি ওই ডিপোতে পেট্রল খালাস করার পর ডিজেল খালাস করার জন্য সুগন্ধা নদীর দক্ষিণপাড়ে অবস্থান করছিল। আজ সকালে জাহাজের ইঞ্জিনকক্ষের জেনারেটর চালু করতে গিয়ে হঠাৎ বিস্ফোরণ ঘটে আগুন ধরে যায়।

জ্বালানি বিভাগ জানায়, পদ্মা ওয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ঘটনাস্থল পরিদর্শন করে জানান, ডিজেল অক্ষত রয়েছে। তাছাড়া ট্যাংকার জাহাজটি বেসরকারি মালিকানাধীন এবং লোডিং পয়েন্ট থেকে আনলোডিং পর্যন্ত নিরাপদে তেল পরিবহনের দায়িত্ব জাহাজটির বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ