বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে নিহত ২

news-image

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জ ফতুল্লায় একটি ভবনের ফ্ল্যাটে জমে থাকা গ্যাসের ভয়াবহ বিস্ফোরণে দুই নারী নিহত হয়েছেন, আহত হয়েছেন কমপক্ষে ১৫ জন।

নিহত মায়া রাণী (৪০) ও মঙ্গলী রাণী (৩৫) দুর্ঘটনাকবলিত বাড়ির বাসিন্দা নন। মায়া পাশের বাড়ির ভাড়াটিয়া ও মঙ্গলী পথচারী।

ঘটনাটি ঘটেছে শুক্রবার ভোরে ফতুল্লার লালখাঁর মোড়ে মোক্তার মিয়ার পাঁচতলা ভবনের নিচতলায়। বিস্ফোরণে ওই ফ্ল্যাটের ৫টি কক্ষসহ পাশের আরও দুটি বাড়ির দেয়াল চূর্ণ হয়ে গেছে।

আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনা তদন্তে জেলা প্রশাসন থেকে ১০ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভোর ৬টার সময় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে পাশের আরও তিনটি বাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বিস্ফোরণে ফ্ল্যাটের পাঁচটি কক্ষ ও পাশের বাসার তিনটি বাড়ির তিনটি কক্ষের দেয়াল উড়ে গেছে। এ ঘটনায় ঘুমন্ত অবস্থায় মায়া রাণী ঘটনাস্থলেই দেয়ালের নিচে চাপা পড়ে মারা যান। মায়ার দুই মেয়ে বৃষ্টি (১৪), সৃষ্টি (১০) ও ছেলে নির্জয় (৩)-সহ জুমা (২১), রুমা (১২), সোহেল (২৬), তুলসী (৫০) ও দেড় বছরের শিশু বিশালী আহত হয়। তাদের প্রত্যেককে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে তাদের অবস্থা আশঙ্কাজনক।

মঙ্গলী মেয়ে পূর্ণিমাকে নিয়ে হেঁটে যাচ্ছিলেন। বিস্ফোরণে দেয়ালের ইট-বালু উড়ে এসে পড়লে গুরুতর আহত হন মঙ্গলী এবং মাথা-পায়ে আঘাত পায় পূর্ণিমা। তাদের দুজনকে শহরের ভিক্টোরিয়া হাসপাতালে নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলী রানী মারা যান এবং পূর্ণিমাকে চিকিৎসা দিয়ে ছেড়ে দিয়েছে।

ওই সময় পাশের বাড়ির ভাড়াটিয়া বিনয় তার স্ত্রী নিপা ও তাদের দুই শিশু সন্তানসহ ঘুমন্ত অবস্থায় দেয়াল চাপা পড়েন। এতে বিনয় ও তার শিশু কন্যার মাথায় আঘাত লেগেছে। স্ত্রী ও শিশু পুত্র সামান্য আঘাত পেয়েছে।

এদিকে অগ্নিদগ্ধ হয়েছেন একই পরিবারের ছয়জন। তাদের উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আসা হয়। তাদের মধ্যে তুলসী রাণী (৫৫) ও তার মেয়ে ঝুমা রাণী (১৯) ভর্তি আছেন। চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়েছে মনি রাণী (২০), সুধন (৩৪), সোহেল (১৪) ও সৌরভ (২২)-কে।

শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন এসএম আইউব হোসেন জানান, ফতুল্লা থেকে গ্যাস বিস্ফোরণ হয় ৬ জন বার্নে এসেছে। চারজনকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে ও দুজনকে ভর্তি দেওয়া হয়েছে। তাদের মধ্যে ৫০ শতাংশ দগ্ধ নিয়ে জুমার অবস্থা আশঙ্কাজনক ও তুলসীর শরীর ২০ শতাংশ পুড়ে গেছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়াও ভর্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

এ দিকে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক আব্দুল্লাহ আল আরেফিন জানান, রান্নাঘরের গ্যাস কোনো কক্ষে জমে ছিল। তা থেকে এ বিস্ফোরণ ঘটেছে।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, বিস্ফোরণের ঘটনায় ১০ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি তদন্তের পর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ফতুল্লা মডেল থানার ওসি রকিবুজ্জামান জানান, দুই নারী নিহত হয়েছে। ৮ জন ঢাকা বার্ন ইউনিটে চিকিৎসা নিচ্ছেন। এ ছাড়া কয়েকজন স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছে। বিষয়টি নিয়ে তদন্ত চলছে।