শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরের পীরগাছা ও পীরগঞ্জের ১৮ ইউপিতে ভোট উৎসব আজ

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : রংপুরের পীরগাছা ও পীরগঞ্জ উপজেলার ১৮ ইউপিতে ভোট উৎসব আজ বৃহস্পতিবার। ইতিমধ্যে সকল প্রস্তুতি শেষে কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জাম। নিরাপত্তা বেষ্টনীর চাদরে ঢাকা হয়েছে এই দুই উপজেলা। বুধবার সন্ধ্যার পর থেকে ম্যাজিষ্ট্রেট, পুলিশসহ আইনশৃংঙ্খলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে। উৎসবী ভোটাররা এখন সকালের সূর্যদয়ের অপেক্ষায় ক্ষণ গুণছে।

এদিকে সরকার ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে ভোট সুষ্ঠু, নিরপেক্ষ হবে বলে বার বার বলা হলেও ফলাফল ছিনিয়ে নেওয়ার আশঙ্কা করছেন স্বতন্ত্র প্রার্থীরা। তবে আওয়ামী লীগ প্রার্থীরাও চান ভোট সুষ্ঠ, সুন্দর ও নিরপেক্ষ হোক।

বুধবার সকাল থেকে পুলিশ-আনসারদের কেন্দ্র নির্ধারণ করে বিকেল ৪ টা থেকে দেয়া হয় নির্বাচনী সরঞ্জাম। সিরিয়াল ধরে প্রিসাইডিং অফিসাররা নির্বাচনী সরঞ্জাম নিয়ে ছুটটে থাকেন কেন্দ্রের দিকে।
নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, পীরগাছা ও পীরগঞ্জ উপজেলার ১৮ ইউপিতে চেয়ারম্যান পদে ৮৭ জন, সাধারণ সদস্য পদে ৭৫৮ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ২৫৬ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্ধতা করছেন। দুই উপজেলার ২১৬ টি কেন্দ্রে চার লক্ষ ৩৪ হাজার ৬০১ জন ভোটার তাদের ভোট প্রয়োগ করবেন। প্রতিটি কেন্দ্রে ৩ জন পুলিশ ও ১৭ জন আনছার-ভিডিপি সদস্য দায়িত্ব পালন করবেন। প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পুলিং অফিসারও নিয়োগ করা হয়েছে। এছাড়াও দুই উপজেলায় ১২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ আইন শৃংঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্বে থাকবেন। পাশাপাশি র‌্যাব ও এপিবিএন সদস্যরা প্রতিটি ইউনিয়নে টহল দেবেন। পীরগাছার ১৮ টি ও পীরগঞ্জের ১টি কেন্দ্র অধিক ঝুঁকিপুর্ণ রয়েছে। এই কেন্দ্রগুলো অতিরিক্ত নিরাপত্তা জোরদার করা হয়েছে।

নির্বাচন অফিস সূত্র আরও জানায়, দুই উপজেলার ১৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচনী সকল প্রস্তুুতি শেষে সরঞ্জাম বিতরণ করা হয়েছে। কেন্দ্রগুলোসহ নির্বাচনী এলাকায় আইন শৃংঙ্খলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে।

পীরগাছা উপজেলার কান্দি ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আব্দুস সালাম আজাদ জুয়েল, অন্নদানগর ইউপির জিল্লুর রহমান ও পারুল ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম আজাদ খাঁন জানান, তারা ফলাফল ছিনিয়ে নেওয়ার আশঙ্কা রয়েছে। প্রশাসন যদি নিরপেক্ষ দায়িত্ব পালন করে তাহলে তারা বিপুল ভোট জয়লাভ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন। তবে অন্য প্রার্থীদের মতে নির্বাচনে কারচুপি করা হলে সাধারন মানুষ রাস্তায় নেমে আসবে। তাই আমরা সংঘাত এরিয়ে সুষ্ঠ নির্বাচন চাই।

পীরগঞ্জে উপজেলার টুকুরিয়া ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মিজানুর রহমান শাহীন ও বড়দরগাও ইউনিয়নে মাফিয়া আক্তার শীলাসহ কয়েকজন প্রার্থী জানান, ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়া নিয়ে সংশয়ে রয়েছেন। তবে তারা বলেন সাধারণ জনগণ সত্যিকার ভোট উৎসব হলে তাদের ভোট দিবেন এবং তারা জয়ী হবে।

পীরগাছা উপজেলা নির্বাচন অফিসার শোয়েব সিদ্দিকী বলেন, ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। কোন অনিয়ম করার সুযোগ নেই। নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে ভোটাররা ভোট দিতে পারবে।
এব্যাপারে পীরগাছা থানার ওসি আজিজুল ইসলাম ও পীরগঞ্জ থানার ওসি সরেষ চন্দ্র বলেন, পুলিশের পাশাপাশি, র‌্যাব, বিজিবি, নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ আইন শৃংঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন। সষ্ঠুভাবে ভোট গ্রহণ, ফলাফল প্রদান ও নির্বাচন পরবর্তী সহিংসতা প্রতিরোধে আমরা ব্যাপক প্রস্তুুতি নিয়ে রেখেছি। কোথায় কোন অনিয়মের খবর পাওয়া মাত্র তা কঠোর হস্তে দমন করা হবে।

 

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক