শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাহাড় কেটে বাড়ি-পুকুর: সাবেক কাউন্সিলরের নামে ৪ মামলা

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : সরকারি পাহাড় কেটে বাড়ি নির্মাণ ও পুকুর খনন করে ভাড়া বাবদ ৪৫ লাখ ৩৬ হাজার টাকা আত্মসাতের অভিযোগে চসিকের ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ডের সাবেক কাউন্সিলর এএফ কবির আহমেদ মানিকের বিরুদ্ধে মামলা করেছে দুদক। এছাড়া সরকারি স্কুলের জায়গা দখল করে অবৈধ মার্কেট নির্মাণ ও মসজিদের জায়গা দখল নিয়ে ভাড়াসহ সরকারের টাকা আত্মসাতের অভিযোগে আরও তিনটি মামলা দায়ের করা হয়েছে।
মামলায় এনজিও সংস্থা জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ও মসজিদ কমিটির সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকসহ তিনজনকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) দুর্নীতি দমন কমিশনের (দুদক) চট্টগ্রাম জেলা কার্যালয়-১ এ চারটি মামলা দায়ের করা হয়। দুদকের সহকারী পরিচালক আবু সাঈদ বাদী হয়ে এসব মামলা দায়ের করেন।

কাউন্সিলর এএফ কবির আহমেদ মানিক ছাড়া বাকি তিন আসামিরা হলেন- এনজিও সংস্থা জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকী, লালখান বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সাবেক সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু ও সাধারণ সম্পাদক সাবেক কাউন্সিলর এফ আই কবির আহমদ মানিকের আপন ভাই এ এন ফারুক।

দুদক সূত্রে জানা যায়, সরকারি জায়গার দখলস্বত্ব বিক্রি ও ভাড়া বাবদ ৪৫ লাখ ৩৬ হাজার টাকা আত্মসাত, সরকারি পাহাড় দখল করে বাড়ি নির্মাণ, পুকুর খনন, ভাড়া ঘর নির্মাণের অভিযোগে লালখান বাজার ওয়ার্ডের সাবেক কাউন্সিলর এএফ কবির আহমেদ মানিকের নামে একটি মামলা করে দুদক। তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়।

জাগো ফাউন্ডেশন নামে একটি সংস্থার সঙ্গে ক্ষমতার অপব্যবহার করে অনৈতিক চুক্তির মাধ্যমে সরকারি জায়গা দখল হস্তান্তর বাবদ ২৮ লাখ ১১ হাজার টাকা আত্মসাত করার অভিযোগে কবির আহমেদ মানিক ও জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকীর নামে মামলা দায়ের করা হয় দুদকের পক্ষ থেকে। দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

এছাড়া লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখল করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদিত নকশা ছাড়া মার্কেট নির্মাণ করে দোকান বিক্রি এবং ভাড়ার অর্থ স্কুল ফান্ডে জমা না দিয়ে ২৯ লাখ ৪০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে সাবেক কাউন্সিলর এএফ কবির আহমেদ মানিকের বিরুদ্ধে দুদক মামলা দায়ের করে। দণ্ডবিধির ৪০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় এই মামলাটি দায়ের করা হয়েছে।

লালখান বাজার কেন্দ্রীয় জামে মসজিদের দোকান বরাদ্দ দেয়ার কথা বলে বরাদ্দ প্রত্যাশীদের কাছ থেকে ৪৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আবুল ফজল আহমদ, মসজিদ পরিচালনা কমিটির সাবেক সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু ও প্রাক্তন সাধারণ সম্পাদক এ এন ফারুক আহমদের বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক। দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা দায়ের করা হয়।

বিষয়টি নিশ্চিত করেন দুর্নীতি দমন কমিশনের চট্টগ্রাম কার্যালয়-১ এর উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন। তিনি গণমাধ্যমকে বলেন, সাবেক কাউন্সিলর মানিকের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে সরকারি জায়গা দখলে নিয়ে অর্থ আত্মসাতের অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। এ বিষয়ে কমিশনের নির্দেশক্রমে মামলাগুলো দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ৮ আগস্ট দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয় থেকে কাউন্সিলর মানিকের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগের অনুসন্ধান করে প্রতিবেদন প্রেরণের জন্য দুদকের চট্টগ্রাম-১ এলাকার উপ-পরিচালক বরাবর চিঠি ইস্যু করা হয়। চিঠি পাওয়ার পর কাউন্সিলর মানিকের এসব অভিযোগ অনুসন্ধানের জন্য দায়িত্ব দেয়া হয় দুদকের উপ-সহকারী পরিচালক হোসাইন শরীফকে। পরবর্তীতে দুদকের ওই কর্মকর্তা বদলি হয়ে যাওয়ার অনুসন্ধান কার্যক্রম চালিয়ে যান দুদকের সহকারি পরিচালক আবু সাঈদ।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা