শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুরান ঢাকায় বার বার অগ্নিকাণ্ড, প্রতিকার কী

news-image

অনলাইন ডেস্ক : রাজধানীর পুরান ঢাকায় অগ্নিকাণ্ড যেন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে এখানকার ঘিঞ্জিপূর্ণ এলাকায় কেমিক্যাল কারখানায় অগ্নিকাণ্ডে জানমালের ক্ষয়ক্ষতি যেন মেনেই নিয়েছে সবাই। এই ঝুঁকি এড়াতে বিভিন্ন সময় নানা উদ্যোগের কথা শোনা গেলেও কার্যকর কোনো পদক্ষেপ দেখা যায় না।

এখানকার বাড়িতে বাড়িতে কেমিক্যাল গুদাম। নিমতলী থেকে চকবাজারের চুড়িহাট্টা, এরপর আরমানিটোলা। সর্বশেষ মঙ্গলবার সন্ধ্যায় মিটফোর্ড হাসপাতালের পাশে চকবাজারের এসকে টাওয়ারের ৬ তলা ভবনের ৩য় তলায় প্লাস্টিক গুদামে লাগে। প্রতিনিয়ত পুরান ঢাকার কেমিক্যাল গোডাউনে ছোটখাটো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। প্রশ্ন উঠেছে, বার বার কেন এতো দুর্ঘটনা? এত প্রাণহানি? এই দ্বায় কার?

প্রতিটি অগ্নিকাণ্ডের পরপরই একাধিক সংস্থা তদন্ত কমিটি গঠন করে। শুরু হয় নানা রকম আলোচনা। আগুনের সূত্রপাত, ক্ষয়ক্ষতির হিসাব ও বেশকিছু সুপারিশ সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে পৌঁছায়। কিন্তু মাস ঘুরে বছর যায়, সেই সুপারিশ আর বাস্তবায়ন হয় না। সংশ্লিষ্টদের দায়িত্বহীনতায় একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও বেশির ভাগ ক্ষেত্রেই মামলা হয়নি। আবার দুএকটি ক্ষেত্রে মামলা হলেও সাজার কোনো নজির নেই। অধিকাংশ ক্ষেত্রে দায়ীদের চিহ্নিত করা হলেও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ও বিভিন্ন সংস্থার হিসাব মতে, দুই দশকে বাংলাদেশে শিল্পকারখানায় ২৬টির বেশি দুর্ঘটনায় দুই হাজারের মতো শ্রমিক ও সাধারণ মানুষ প্রাণ হারিয়েছে। আর গত ১১ বছরে শুধু পুরান ঢাকায় পৃথক ঘটনায় অন্তত দুই শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে। হতাহতের দিক থেকে সবচেয়ে ভয়াবহ ১৫টি অগ্নিকাণ্ডের মধ্যে মাত্র ৩টি ঘটনার পর মামলা হয়েছে। এসব দুর্ঘটনা পর্যালোচনা করে দেখা গেছে, অগ্নিকাণ্ডের জান-মালের ক্ষয়ক্ষতির পরিমাণ ও দোষীদের চিহ্নিত করা গেলেও তারা সব সময়ই ধরাছোঁয়ার বাইরে রয়ে যায়।

২০১০ সালের জুন মাসে নিমতলীতে রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় গোটা দেশ শোকার্ত হয়েছিল। মর্মান্তিক ওই দুর্ঘটনায় ১২৪ জন নিহত হয়েছিলেন। এই শোক কাটিয়ে উঠতে না উঠতে ৯ বছরের মাথায় ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশনে ফের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই ঘটনায় ৭২ জন পুড়ে ছাই হয়ে যান। ওয়াহেদ ম্যানশনে কেমিক্যালের গোডাউন থাকায় অগ্নিকাণ্ডের পরপর নিমিষেই বেপরোয়া হয়ে ওঠে আগুন। ৫ নভেম্বর পুরান ঢাকার সোয়ারীঘাটে একটি জুতার কারখানায় আগুন লেগে পাঁচ জনের মৃত্যু হয়।

এ ছাড়াও প্রতিনিয়ত পুরান ঢাকার কেমিক্যাল গোডাউনে ছোটখাটো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। প্রশ্ন উঠেছে, বার বার কেন এতো দুর্ঘটনা? নিমতলীর ভয়াবহ অগ্নিকাণ্ডের পরপরই প্রথম আলোচনায় আসে পুরান ঢাকা থেকে কেমিক্যাল কারখানা সরিয়ে কেমিক্যাল পল্লী কামরাঙ্গীচর ও কেরানীগঞ্জে নেয়া হবে। এই সিদ্ধান্ত বাস্তবায়ন হওয়ার আগেই চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে ৭০ জনের প্রাণহানি হয়। তখনও আলোচনায় আসে কেমিক্যাল গোডাউন কবে সরছে। কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ডের পরপরই একাধিক সংস্থা তদন্ত কমিটি গঠন করে। শুরু হয় নানা রকম আলোচনা। মারা গেলেই কেবল নানা রকম কথা হয়। কিন্তু আজও এর সুরাহা হয়নি।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) এক গবেষণায় উঠে এসেছে পুরান ঢাকায় রয়েছে ২৫ হাজার কেমিক্যাল গোডাউন। এসবের মধ্যে ১৫ হাজার আছে খোদ বাসা-বাড়িতে। মাত্র আড়াই হাজার গোডাউনকে ট্রেড লাইসেন্স দিয়েছে সিটি করপোরেশন। বাকি ২২ হাজারের মতো গোডাউন অবৈধ। এসব গোডাউনে ২০০ ধরনের ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ রাসায়নিকের ব্যবসা চলছে। পুরান ঢাকার এসব গোডাউনে রয়েছে গ্লিসারিন, সোডিয়াম অ্যানহাইড্রোস, সোডিয়াম থায়োসালফেট, হাইড্রোজেন পার অক্সাইড, মিথাইল-ইথাইল কাইটন, থিনার, আইসোপ্রোইলসসহ আরো অনেক ধরনের রাসায়নিক।

ফায়ার সার্ভিস সূত্র বলছে, পুরান ঢাকার কেমিক্যাল গোডাউনের ৯৮ ভাগই অবৈধ। ২০১১ সালের ২০ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বৈঠকে পুরান ঢাকার রাসায়নিক কারখানা ও গুদামগুলো কামরাঙ্গীচর ও কেরানীগঞ্জে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়। এগুলো সরিয়ে নেয়ার জন্য পৃথক দুই জায়গায় ১৭টি ভবন তৈরি করা হচ্ছে।

এবিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বাংলাদেশ জার্নালকে বলেন, চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের পর থেকে পুরান ঢাকায় কেমিক্যাল এলাকাগুলোতে ট্রেড লাইসেন্স দেয়া বন্ধ আছে। নতুন করে কাউকে কোনো ট্রেড লাইনেন্স দেয়া হবে না। আগে যেগুলোর ট্রেড লাইসেন্স দেয়া ছিলো সেগুলোর ব্যপারে কী পদক্ষেপ নেয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, যাদের আগে থেকেই দেয়া ছিলো তাদের লাইসেন্স নতুন করে নবায়ন করা হচ্ছে না। যারা এখনো ব্যবসা করে যাচ্ছেন তাদের বিষয়ে ক্যাবিনেট সিদ্বান্ত নেবে।

ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনাগুলোর মধ্যে মাত্র ৪ টি ঘটনায় মামলা হয়। এর মধ্যে তাজরীন ফ্যাশনস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত শেষে চার্জশিট (অভিযোগপত্র) দেয়া হলেও বিচার কার্যক্রম এখনো শেষ হয়নি। মামলাটি সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে।

চকবাজারের চুড়িহাট্টা ট্র্যাজেডি ও বনানীর এফআর টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনায় মামলা হলেও তদন্ত কার্যক্রম শেষ হয়নি। নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় হত্যা মামলা দায়ের হয়। এ ঘটনায় মালিকসহ ৮ জনকে পুলিশ গ্রেপ্তার করে। তবে এ মামলার ও তদন্তকাজ শেষ হয়নি। প্রতিটি মামলায়ই বেশিরবাগ আসামিরা জামিনে আছেন।

২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনস কারখানায় ভয়াবহ আগুনে অন্তত ১১২ জনের মৃত্যু ও দুই শতাধিক শ্রমিক আহত হন। ওই দুর্ঘটনায় মামলা হলেও আজও বিচার শেষ হয়নি। ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িহাট্টা মোড়ে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জনের প্রাণহানির পর অবহেলাজনিত মৃত্যুর মামলা করার মধ্যেই আইনি প্রক্রিয়া সীমাবদ্ধ রয়েছে। দুই বছরেও তদন্ত শেষ হয়নি।

২০১৯ সালের ২৮ মার্চ রাজধানীর বনানীতে এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে ২৫ জন ও পরে এক জনের মৃত্যু হয়। এ ছাড়া পরে চিকিৎসাধীন অবস্থায় উদ্ধারকর্মী ফায়ারম্যান সোহেল মারা যান। এ ঘটনায় বনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মিল্টন দত্ত একই বছরের ৩০ মার্চ বাদী হয়ে মামলা করেন। এ মামলার তদন্তও শেষ হয়নি।

এবিষয়ে আইনজীবী দেওয়ান সেতু বলেন, অগ্নিকাণ্ডের মামলায় দোষীদের যথাযথ সাজা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে কারখানাগুলোয় আইনের যথাযথ প্রয়োগ করতে হবে।

সংশ্লিষ্টরা বলছেন, অতি লাভের আশায় মালিকপক্ষ অবহেলায় বিভিন্ন প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডে শ্রমিকদের প্রাণহানির ঘটনা বাড়ছে। নানামুখী চাপে দু-একটি ক্ষেত্রে মামলা হলেও সাজার কোনো নজির নেই। এছাড়া উপযুক্ত বিচারের মাধ্যমে দোষীদের সাজার নজির সৃষ্টি করতে হবে।

 

এ জাতীয় আরও খবর

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি