বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

হ্যাকার ধরিয়ে দিলে মিলবে দশ মিলিয়ন ডলার!

news-image

প্রযুক্তি সময় ডেস্ক : ডার্কসাইড নামক পরিচিত একটি হ্যাকিং দল সম্পর্কে তথ্য দিতে পারলে দশ মিলিয়ন ডলার পর্যন্ত পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। যুক্তরাষ্ট্রের পূর্বতীরের জ্বালানি তেল সরবরাহব্যবস্থায় গত মে মাসে এক র‌্যানসমওয়্যার আক্রমণ হয়। থমকে যায় ওই অঞ্চলের ৪৫ শতাংশ জ্বালানি তেলের সরবরাহকারী কলোনিয়াল পাইপলাইন। ফলে কয়েকদিনের জন্য বন্ধ হয়ে যায় প্রতিষ্ঠানটির কাজ।

র‌্যানসমওয়্যার আক্রমণটি করেছিল ‘ডার্কসাইড’ নামে হ্যাকারদের একটি দল। এই হ্যাকিং প্রক্রিয়ার সঙ্গে জড়িতদের পরিচয় বা অবস্থান সম্পর্কে জানাতে পারলে রিওয়ার্ড ফর জাস্টিস প্রকল্পের আওতায় মিলবে পুরস্কারের অর্থ। একই সঙ্গে এ আক্রমণের মতো একই ধরনের যে কোনো সাইবার আক্রমণের পরিকল্পনাকারী বা আক্রমণে অংশগ্রহণকারী যে কারও তথ্য দিলে মিলবে আরও ৫ মিলিয়ন ইউএস ডলার।

প্রযুক্তিসাইট ভার্জ বলছে, হ্যাকাররা খুব দ্রুতই ইউজার নেম, অবস্থান ও পরিচয় পরিবর্তন করে ফেলতে পারে। এ কারণেই যুক্তরাষ্ট্র সরকার এত বড় অঙ্কের পুরস্কারের ঘোষণা দিয়েছে। অন্যদিকে কলোনিয়াল পাইপালাইনে আক্রমণের পর থেকে তেমন কোনো কার্যালাপে দেখা যাচ্ছে না ডার্কসাইডকে।

মার্কিন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা ধারণা করছেন, একই ধরনের হ্যাকিং টুল ও কৌশল দিয়ে ‘ব্ল্যাকম্যাটার’ নামে নতুন দল তৈরি করেছে ডার্কসাইডের সদস্যরা। তা দিয়ে নিজেদের হ্যাকিং কর্মকা- চালিয়ে যাচ্ছে তারা।

উল্লেখ্য, র‌্যানসমওয়্যার হলো এক ধরনের ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার। তা কোনো কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে ছড়িয়ে দিয়ে তথ্য ও ফাইল হ্যাক করা হয়। এর পর অর্থের বিনিময়ে ওই ফাইল ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকে হ্যাকাররা।