মঙ্গলবার, ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

অবশেষে বহুল কাঙ্খিত ‘রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস’ বাস চলাচল চালু

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : রংপুর-পঞ্চগড় রুটে দীর্ঘদিন পর অবশেষে বহুল কাঙিক্ষত ‘রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস’ বাস চলাচল চালু হয়েছে। যাত্রী হয়রানি বন্ধ ও দুর্ভোগ কমাতে রংপুরমুখী চিকিৎসা, শিক্ষা, ব্যবসাসহ অন্যান্য সেবাপ্রত্যাশী মানুষের সুবিধার্থে এই সার্ভিস চালু করেছে মোটর মালিক সমিতি।

সোমবার সকাল পৌনে ৮টার দিকে রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে রংপুর-নীলফামারী-পঞ্চগড় রুটে এই মেইল বাস সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। বাসটি সাড়ে তিন ঘণ্টায় ১২৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পঞ্চগড়ের বাংলাবান্ধায় পৌঁছাবে।

নতুন রুটে এই বাস সার্ভিস কার্যক্রমের উদ্বোধন করেন রংপুর জেলা মোটর মালিক সমিতির সভাপতি একেএম মোজাম্মেল হক। এ সময় সমিতির সহ-সভাপতি আব্দুল মান্নান, যুগ্ম সম্পাদক সৈয়দ আফতাব উজ জামান লিপন প্রমুখ উপস্থিত ছিলেন।সকাল সোয়া ৭টার দিকে বাংলাবান্ধা থেকে পঞ্চগড় হয়ে রংপুরের উদ্দেশ্যে একই রুট ধরে ‘রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস’ এর আরেকটি বাস যাত্রা করে। প্রতিদিন ৩০ মিনিট পর পর রংপুর থেকে নীলফামারী হয়ে পঞ্চগড় রুটে লাল-সবুজ রঙের পতাকা টাঙানো ২০টি বাস চলাচল করবে।

এর আগে সোমবার ১ নভেম্বর নীলফামারীতে অনুষ্ঠিত এক বৈঠকে নতুন বাস সার্ভিস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। এ বৈঠকে রংপুর, পঞ্চগড় ও নীলফামারী জেলার বাস মালিক সমিতির নেতারা অংশ নেন। তাদের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে এ অঞ্চলের সাধারণ মানুষ। কোনো কারণে যাতে নতুন এই পরিবহন সুবিধা থমকে না যায়, সেজন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান যাত্রীদের।

রংপুর থেকে পঞ্চগড় যাওয়া যাত্রী কামরুল হাসান টিটু বলেন, রংপুর বিভাগের মানুষের জন্য এটি ভালো খবর। রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস বাস সার্ভিস চালু হওয়াতে আমরা মালিক সমিতির প্রতি কৃতজ্ঞ। এখন এই বাসে রংপুর থেকে পঞ্চগড় যেতে খুব বেশি বেগ পেতে হবে না।
নতুন এই বাস সার্ভিস প্রসঙ্গে রংপুর জেলা মোটর মালিক সমিতির সভাপতি একেএম মোজ্জাম্মেল হক বলেন, লাল-সবুজ পতাকা লাগানো রংপুর-বাংলাবান্ধা এক্সপ্রেস নামে ২০টি বাস চলাচল শুরু। এর মধ্যে রংপুরের আটটি এবং নীলফামারী ও পঞ্চগড় জেলার ছয়টি করে বাস রয়েছে। তিন জেলার মানুষ অল্প সময়ের মধ্যে স্বল্প ভাড়ায় তাদের গন্তব্যে পৌঁছাবে। বিশেষ করে পঞ্চগড়ের মানুষ বিভাগীয় শহর রংপুরে এসে তাদের চিকিৎসা, শিক্ষা ও অফিস-আদালতসহ অন্যান্য কাজের প্রয়োজনে দ্রুত যাতায়াত করতে পারবেন। যাত্রীরা নতুন বাস সার্ভিসে অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন।

রংপুর জেলা মোটর মালিক সমিতির সহ-সভাপতি আব্দুল মান্নান বলেন, চিকিৎসা নিতে আসা মানুষের যাতায়াতে দুর্ভোগ লাঘব ও গরিব মানুষদের সাশ্রয়ে পরিবহন সেবা দিতে দীর্ঘ দিন ধরে আমরা চেষ্টা করে আসছিলাম। এরই ধারাবাহিকতায় রংপুর-বাংলাবান্ধা রুটে বাস সার্ভিস চালু করা হলো। রংপুর থেকে ১২৫ কিলোমিটারের পথ বাংলাবান্ধা। এই রুটে রংপুর থেকে জনপ্রতি যাত্রীর জন্য ১৭০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ডিজেলের দাম লিটার প্রতি ১৫ টাকা বৃদ্ধি পাওয়াতে এখন ভাড়া হবে ২২৫ টাকা।

এ জাতীয় আরও খবর