মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউ ইয়র্কে বাংলাদেশ সোসাইটির নির্বাচনী উত্তাপ ছড়িয়েছে প্রবাসীদের মাঝে

news-image
বাংলা প্রেস, নিউ ইয়র্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সবচেয়ে বড় সামাজিক সংগঠন বাংলাদেশ সোসাইটির নির্বাচনী উত্তাপ ছড়িয়েছে গোটা নিউ ইয়র্কের বাংলাদেশি কমিউনিটিতে। সর্বত্রই বইছে নির্বাচনী হাওয়া। সরগরম হয়ে উঠছে বাংলাদেশি অধ্যুষিত একালাগুলো। আগামী ১৪ নভেম্বর রোববার দিনব্যাপী অনুষ্ঠিত হবে এ নির্বাচন।
২০১৮ সালের ২১ অক্টোবর বাংলাদেশ সোসাইটির দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু মনোনয়নপত্র পুরণ নিয়ে একটি প্যানেলের দু’জন সদস্য প্রার্থীর মনোনয়ন নির্বাচন কমিশন কর্তৃক বাতিলের পর সৃষ্ট অপ্রীতিকর পরিস্থিতি, মামলা এবং মহামারি করোনা কারণে বন্ধ থাকা/স্থগিত হওয়া বাংলাদেশ সোসাইটির বহুল আলোচিত এ নির্বাচন প্রায় দুই বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।এবারের নির্বাচনে ‘রব-রুহুল’ ও ‘নয়ন-আলী’ দুই প্যানেল সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছে। দু’টি প্যানেল সহ কার্যকরী পরিষদের ১৯টি পদে ৩৮জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নিউ ইয়র্কের ৫টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে এবং এজন্য নির্বাচন কমিশন (ইসি) সকল প্রস্ততিও নিয়েছেন।
বাংলাদেশ সোসাইটির নির্বাচন প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার জামাল ইউ আহমেদ জানান, নানা বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে নির্বাচন করতে পারছি এটাই বড় কথা। অতীতের ভুল-ভ্রান্তি ভুলে যেতে চাই। নির্বাচন কমিশন শতভাগ নিরপেক্ষ থেকে সোসাইটির গঠনতন্ত্র ও বাইলজ অনুযায়ী নির্বাচন পরিচালনা করছে। আশা করছি সবাই মিলে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারবো। এজন্য তিনি সকল মহলের সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, সিটির ৫টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কুইন্সের গুলশান ট্যারেসে প্রধান ভোট কেন্দ্র হবে। এছাড়াও জ্যামাইকার ইকরা সেন্টার, ব্রুকলীনের পিএস ৭৯, ওজোন পার্কের দেশি সেন্টার আর ব্রঙ্কসের গোল্ডেন প্যালেসে অন্যান্য ভোট কেন্দ্র হবে।
এদিকে নির্বাচনী মাঠে মুখোমুখি ‘রব-রুহুল’ ও ‘নয়ন-আলী’ এই দুই প্যানেলের পক্ষ থেকে চলছে ব্যাপক প্রচারনা আর সভা-সমাবেশ। প্রার্থীদের পরিচিত সভা ছাড়াও খন্ড খন্ড সভা ও সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে গণসংযোগ। সিটির বাংলাদেশি অধ্যুষিত গুরুত্বপূর্ণ স্থানে সাটানো হয়েছে দুই প্যানেলের রং বে রং-এর পোষ্টার।
নির্বাচনে ‘রব-রুহুল’ প্যানেল থেকে বৃহত্তর নোয়াখালী সমিতির সাবেক সভাপতি রব মিয়া ওরফে আব্দুর রব সভাপতি পদে ও সোসাইটির বর্তমান সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী পুনরায় একই পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপরদিকে ‘নয়ন-আলী’ প্যানেল থেকে বিশিষ্ট ব্যবসায়ী কাজী আশরাফ হোসেন নয়ন সভাপতি পদে ও সোসাইটির বর্তমান কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। উভয় প্যানেলে রয়েছেন কমিউনিটির বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত সাবেক ও বর্তমান কর্মকর্তা।
ফলে সব মিলিয়ে নির্বাচন জমে উঠেছে। নির্বাচনে হড্ডাহাড্ডির লড়াইয়ের সম্ভাবনাও দেখছেন কেউ কেউ। তবে নিয়ম অনুযায়ী সোসাইটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কোন সংগঠনের নেতৃত্ব থাকা কেউ প্রার্থী হওয়ার সুযোগ নেই। ফলে ‘রব-রুহুল’ প্যানেলের সভাপতি পদপ্রার্থী রব মিয়া নোয়াখালী সমিতির সভাপতির পদ ত্যাগ করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা গেছে।

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪