মঙ্গলবার, ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শেষ পর্যন্ত আফগানিস্তানের সঙ্গে টেস্ট খেলছে না অস্ট্রেলিয়া

news-image

ক্রীড়া ডেস্ক : অবশেষে অস্ট্রেলিয়া জানালো, আপাতত আফগানিস্তানের সঙ্গে তারা টেস্ট খেলছে না। এ কারণে তারা অস্ট্রেলিয়ায় আফগানিস্তানকে আমন্ত্রণ জানাবে না।

শুরুটা হয়েছে আফগানিস্তানে তালেবান সরকার ও নারী ক্রিকেট ইস্যুকে কেন্দ্র করে। নারী ক্রিকেটে নিয়ে তালেবান সরকারের অবস্থানের কারণেই আফগানদের পুরুষ ক্রিকেটারদের বিপক্ষে (টেস্ট) ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া।

গত ১৫ আগস্ট কাবুলের ক্ষমতা দখল করে তালেবান। এর পর নারী ক্রিকেট দলের খেলা বন্ধ করে দেয় তারা। এ ঘটনায় ক্ষুব্ধ অস্ট্রেলিয়া গত সেপ্টেম্বরে জানায়, মেয়েদের ক্রিকেট নিয়ে তালেবানের অবস্থান বদল না হলে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের মাঠে টেস্ট খেলবে না তারা।

দুই মাস অপেক্ষার পর সেটি এখন আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে অস্ট্রেলিয়ার ফ্রেঞ্চাইজি লিগ বিগ ব্যাশে খেলতে পারবেন আফগান ক্রিকেটাররা।

শুক্রবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তান এখনো অস্ট্রেলিয়ার সঙ্গে কোনো টেস্ট ম্যাচ খেলেনি। এ টেস্টটি হতো অস্ট্রেলিয়ার সঙ্গে তাদের প্রথম টেস্ট।

ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানায়, ‘আফগানিস্তানে ও বিশ্বজুড়ে নারী ও পুরুষদের ক্রিকেটের উন্নতিতে সহায়তা করতে সিএ (ক্রিকেট অস্ট্রেলিয়া) প্রতিশ্রুতিবদ্ধ। তবে বর্তমান অনিশ্চয়তার কারণে সিএ মনে করছে, পরিস্থিতি আরও স্পষ্ট না হওয়া পর্যন্ত এ টেস্ট স্থগিত করা জরুরি।’

টেস্ট পরিবারের সবচেয়ে নবীন সদস্য আফগানিস্তানের বিপক্ষে হোবার্টে আগামী ২৭ নভেম্বর এ টেস্ট হওয়ার কথা ছিল। টেস্টটি স্থগিত হওয়ায় স্বভাবতই নাখোশ আফগান ক্রিকেটার মোহাম্মদ নবী।

 

এ জাতীয় আরও খবর